সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গাজা নিয়ে আবারও ইসরায়েলকে তুলোধুনো করলেন স্পেনের প্রধানমন্ত্রী

বিশ্ব ডেস্ক   |   শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট  

গাজা নিয়ে আবারও ইসরায়েলকে তুলোধুনো করলেন স্পেনের প্রধানমন্ত্রী

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সান্তেজ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ নিয়ে দখলদার ইসরায়েলকে আবারও তুলোধুনো করলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সান্তেজ। তিনি বলেন, “গাজা যুদ্ধে ইসরায়েল আন্তর্জাতিক আইন মানছে- এ ব্যাপারে তার ‘সত্যিকারের সন্দেহ’ রয়েছে।”

পেদ্রো বলেন, “যেসব ভিডিও আমরা দেখছি এবং যেভাবে শিশুদের মৃত্যু বাড়ছে, আমার সত্যিকারের সন্দেহ রয়েছে ইসরায়েল আন্তর্জাতিক আইন মানছে।”
বৃহস্পতিবার স্পেনের রাষ্ট্রীয় টিভি চ্যানেল টিভিই-কে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী সান্তেজ আরও বলেন, “গাজায় আমরা যা দেখছি তা গ্রহণযোগ্য নয়।”

স্পেনের প্রধানমন্ত্রীর এ বক্তব্যকে ‘লজ্জাজনক বিবৃতি’ হিসেবে অভিহিত করেছে দখলদার ইসরায়েল। সান্তেজের এ বক্তব্যের পর স্পেনের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ইহুদিবাদী দেশটি।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) দাবি করেছেন, তারা আন্তর্জাতিক আইন মেনেই গাজায় যুদ্ধ করছেন। তিনি বলেছেন, “ইসরায়েল আন্তর্জাতিক আইনে চলে এবং ভবিষ্যতেও আইন মেনে চলবে।”

এর আগে গত সপ্তাহেও ইসরায়েলের কড়া সমালোচনা করেন স্পেনের প্রধানমন্ত্রী। তিনি জানান, তাদের নির্বিচার হামলায় গাজা উপত্যকায় নিরীহ সাধারণ মানুষের মৃত্যু হচ্ছে। তিনি হুঁশিয়ারির সুরে আরও বলেন, ইসরায়েলের এসব হিংস্রতা শুধুমাত্র আরও হিংস্রতাই বয়ে আনবে।

একই সঙ্গে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়েও বলিষ্ট মতামত ব্যক্ত করেন। ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো বলেন, “ইইউ স্বীকৃতি না দিলে স্পেন একাই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়ে চিন্তা করবে।”

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। এর মধ্যেই ২৮ অক্টোবর থেকে অবরুদ্ধ ওই উপত্যকায় স্থল হামলাও শুরু করে ইসরায়েলি বাহিনী। ইতোমধ্যে এই যুদ্ধে সেখানে ১৫ হাজার আট শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ১০ হাজারের বেশি নারী ও শিশু। আহত হয়েছেন আরও ৩০ হাজারের বেশি মানুষ।’ সূত্র: রয়টার্স, আল জাজিরা

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar