সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে রাজনৈতিক দল, সুশীল সমাজসহ সবার সহযোগিতা দরকার : জাতিসংঘ

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট  

শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে রাজনৈতিক দল, সুশীল সমাজসহ সবার সহযোগিতা দরকার : জাতিসংঘ

বাংলাদেশের ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ৩০টির ২৭১৩ জন প্রার্থী নির্বাচন কমিশনে মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৩০০ আসনের জন্যে। এই সংখ্যা কী জাতিসংঘের ভাষায় অন্তর্ভুক্তি ও অংশগ্রহণমূলক নির্বাচনের সহায়ক নয়-বাংলাদেশ প্রতিদিনের এমন প্রশ্নের জবাবে ১ ডিসেম্বর জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংকালে মহাসচিবের মুখপাত্র স্টিফ্যান ডোজারিক সরাসরি কিছু না বলে শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে ভোটার, রাজনৈতিক দল, সাংবাদিক, সুশীল সমাজ, সরকারি আমলা সকলের পক্ষে যতটা সম্ভব সহযোগিতার পরামর্শ দিয়েছেন।

২৮ অক্টোবর থেকে হরতাল-অবরোধের কর্মসূচির নামে জনজীবনে নৈরাজ্য সৃষ্টিকারী বিএনপিসহ গুটিকতক দলের জনবিচ্ছিন্ন কর্মকান্ডের প্রতি দৃষ্টি আকর্ষণও করা হয়েছিল প্রশ্নোত্তর পর্বে।

বাংলাদেশের মানুষ তাদের সরকার পরিবর্তনে আগ্রহী নির্বাচনের মাধ্যমে। এমনি অবস্থায় ক্ষমতাসীন পার্টির পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে যে, হরতাল-অবরোধের নামে ২৮ অক্টোবর থেকে বিএনপিসহ গুটিকতক রাজনৈতিক দল জনজীবনে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করছে-যা জনগণের সমর্থন লাভে সক্ষম হয়নি। জনবিচ্ছিন্ন এধরনের রাজনৈতিক কর্মসূচির ব্যাপারে জাতিসংঘের কোনো পরামর্শ আছে কিনা জানতে চাইলে মহাসচিবের মুখপাত্র স্টিফ্যান ডোজারিক বলেন, আমাদের পরামর্শ, নিজে থেকে পুনরাবৃত্তি করতে চাই না, আর তা হচ্ছে এই নির্বাচনে যারা জড়িত, সরকারি প্রশাসন, বিরোধী দল, সাংবাদিক, সুশীল সমাজ, সকলে একত্রে কাজ করবেন যাতে জনসাধারণ স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারে, স্বাধীনভাবে ভোট দিতে পারেন এবং আন্তর্ভুক্তিমূলক নির্বাচন নিশ্চিত করতে পারে। যা হবে অন্তর্ভুক্তিমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচন।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং গণতান্ত্রিক বিশ্ব বহুবার বাংলাদেশে অন্তর্ভুক্তি এবং অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ দিয়ে আসছে, এমনি অবস্থায় গতকাল প্রায় ৩০০০ বাংলাদেশী নির্বাচনে অংশগ্রহণের জন্যে মনোনয়নপত্র সাবমিট করেছে। এবং জাতিসংঘ থেকে আপনারা বরাবরই বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক এবং অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলে আসছেন। প্রায় ৩ হাজার প্রার্থী মনোনয়নপত্র সাবমিট করার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে যে সামনের মাস-অর্থাৎ ৭ জানুয়ারিতে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তা কি অন্তর্ভুক্তিমূলক নির্বাচনের জন্যে যথেষ্ঠ নয়?

বাংলাদেশ প্রতিদিনের এমন প্রশ্নের জবাবে মহাসচিবের পক্ষে তার মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেন, আমি আপনাকে এটা বলতে পারি, যা আমি আগেও আপনাকে জানিয়েছি, আমার মনে হচ্ছে বাংলাদেশি আরো কয়েকজন সংবাদদাতাকেও মহাসচিবের পক্ষে বলেছি যে, এটা খুবই গুরুত্বপূর্ণ যে নির্বাচন আসছে, সেখানে যারা অংশ নিচ্ছেন তারা সকলেই, সকল স্টেকহোল্ডার, জনসাধারণ, রাজনৈতিক দল, গণমাধ্যম, সকলেই শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক এবং গ্রহণযোগ্য নির্বাচনী প্রক্রিয়ায় যা করা উচিত তা যেন তারা করেন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:১৩ অপরাহ্ণ | শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar