সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাবিএর নতুন সভাপতি শামীমআরা, সম্পাদক পাপড়ী

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২২ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট  

জাবিএর নতুন সভাপতি শামীমআরা, সম্পাদক পাপড়ী

সভাপতি শামীমআরা বেগম ও সাধারণ সম্পাদক তামান্না শবনম পাপড়ী

বাংলাদেশের অন্য বিশ্ববিদ্যালয়ের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি অন্যতম সরকারি ও স্বনামধন্য বিশ্ববিদ্যালয়। তবে অন্যগুলোর সাথে জাহাঙ্গীরনগরের পার্থক্যটা অনেকখানি। এই বিশ্ববিদ্যালয় শুধুই একটি শিক্ষা প্রতিষ্ঠান নয়, এ যেন হাজারো শিক্ষার্থীদের আবেগ- ভালোবাসা-মায়া-মমতা-স্নেহের নাম। ঢাকার অদূরে সাভারে ৬৯৭.৫৬ একর এলাকা জুড়ে অবস্থিত এই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ জুড়ে ছড়িয়ে আছে হাজারো শিক্ষার্থীদের কোটি কোটি স্মৃতি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে অনেকেই সংক্ষিপ্ত করে ও ভালোবেসে ‘জানবিবি’ বলে ডাকেন। প্রাণের প্রাঙ্গণে একটুখানি নিঃশ্বাস নেওয়ার জন্য হলেও, সময় পেলেই ছুটে আসেন প্রাক্তন শিক্ষার্থীরা। কিন্তু প্রবাসের জাবিয়ানদের সেই সুযোগ নেই। কিন্তু তাদের রয়েছে প্রবাসের সবচেয়ে বড় এলামনাই সংগঠন ‘জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকা’।
জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকার ২০২৪-২০২৫ বর্ষের কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন শামীমআরা বেগম (ইংলিশ বিভাগ) এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন তামান্না শবনম পাপড়ী (পদার্থ বিজ্ঞান বিভাগ)।
নিউইয়র্কের একটি রেস্টুরেন্টের পার্টি হলে ৩ ডিসেম্বর জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকার একটি জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বোসম্মতিক্রমে গঠিত নয়া এই কার্যকরী কমিটিতে সহ সভাপতি নির্বাচিত হয়েছেন মেঘনা পাল, মোহাম্মদ রহমান পলিন, মোহাম্মদ নাসিরুল্লাহ, দুররে মাকনুন নবনী এবং লিটু আনাম। যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আশিষ ঘোষ ও প্রশান্ত মল্লিক অয়ন। প্ল্যানিং এ্যান্ড ইভেন্ট কো-অর্ডিনেটর নির্বাচিত হন হারুন ইবনে রশিদ পাপ্পু এবং শিব্বির আহমেদ উৎপল। সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন সুব্রত পাল এবং রাবেয়া ভূইয়া, যোগাযোগ বিষয়ক সম্পাদক কোষাধ্যক্ষ জোবায়ের হোসনি ফাহাদ এবং এসোসিয়েট কোষাধ্যক্ষ কানিজ ফাতিমা রুমানা এবং সাংস্কৃতিক সম্পাদক তানজিল মাহমুদ এবং সহ-সাংস্কৃতিক সম্পাদক জাকিয়া মাহবুব নাবিলা নির্বাচিত হন। এছাড়া ক্রীড়া সম্পাদক শাহরিয়ার কবির, সহযোগী ক্রীড়া সম্পাদক ইব্রাহীম রাকিব বাবু, মিডিয়া ও আর্কাইভ সম্পাদক রনি ভৌমিক এবং ডিজিটাল ক্রিয়েশন এ্যান্ড পাবলিকেশন সম্পাদক সৈয়দ মোহাম্মদ তায়েব নির্বাচিত হন।
কার্যকরী সদস্য নির্বাচিত হয়েছেন মারীস্টেলা আহমেদ শ্যামলী, শমিত মন্ডল, রুহুল আমিন, অফ্রোদিতি পান্না, মোহাম্মদ নাসির, মোস্তফা শারমিন, শারমিন আক্তার রেক্সোনা, রাজেশ রায়, রিজিয়া ফারহানা খান, রিয়াজুল হায়দার ফয়সাল এবং আজিম উদ্দিন।
উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত হন একরামুল করিম, মোহাম্মদ মনিরুজ্জামান, আশুতোষ সাহা, আকতার আহমেদ রাশা, খালেদ মনির জোসেফ, মিল্টন জকি, হুমায়ুন কবির, সুজিত পল, হাবিব রহমান এবং শামীম আল সাইদুজ্জামান।
উপদেষ্টা বিশিষ্ট ব্যবসায়ী এবং সংগঠক জামান মনির বলেন- “বাংলাদেশে প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধী দলীয় নেতা নারী ও সংসদীয় উপনেতা নারী। যা বিশ্বে বিরল উদাহরণ সৃষ্টি করেছে। বাংলাদেশে নারী সচিব, বিচারক, মেজর জেনারেল, বিশ্ব বিদ্যালয়ের ভিসি ও জাতিসংঘের অধীনে বাংলাদেশের নারীরা শান্তি রক্ষা মিশনে দায়িত্ব পালন করছে। বাংলাদেশে মোট চুয়াত্তর জন সংসদ সদস্য আছে যার মধ্যে পঞ্চাশটি আসন নারীদের জন্য সংরক্ষিত। এছাড়া স্থানীয় সরকার পর্যায়ে বিশ হাজার নির্বাচিত নারী জনপ্রতিনিধি রয়েছে। নারী নেতৃত্ব তৈরীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সর্বদা সর্বাগ্রে। তাতে নতুন সংযোজন প্রবাসে জাবিয়ানদের সবচেয়ে বড় সংগঠন-জেএএএ। অভিনন্দন শামীমআরা এবং পাপড়ী।”
বিশিষ্ট ভাস্কর শিল্পী এবং জাবি এলামনাই উপদেষ্টা আকতার আহমেদ রাশা বলেন- “নারী নেতৃত্ব সৃষ্টি করা অত্যন্ত কঠিন। পরিবার থেকেই নারীর নেতৃত্ব তৈরি ও নারীর ক্ষমতায়ন করতে হবে। কারণ পরিবারই প্রথম প্রতিষ্ঠান, যা তাদের কন্যা ও বোনদের মাঝে নেতৃত্ব সৃষ্টি ও ক্ষমতায়ন করতে পারে। জাহাঙ্গীরনগর হচ্ছে আমাদের সবচেয়ে বড় পরিবার। সেই পরিবারে নারী নেতৃত্ব আমরা তৈরী করতে পেরেছি। নিজস্ব দক্ষতা ও গুনেই শামীম এবং পাপড়ী জাবি এলামনাইয়ে হাল ধরতে সক্ষম হয়েছে। তাদের সাফল্য কামনা করি।”

আগামী ৬ জানুয়ারি একটি জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে নব নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর ও শপথ পাঠ করানো হবে। বর্তমান কমিটির সভাপতি শমিত মন্ডল সকল জাবিয়ান এলামনাইকে আগামী ৬ জানুয়ারি পৌষ উৎসব এবং নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রন জানান।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২১ অপরাহ্ণ | শুক্রবার, ২২ ডিসেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar