বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভেঙ্গে গেল ৪১ বছরের পুরনো সংগঠন বিএমএনএ!

বিশেষ সংবাদদাতা   |   রবিবার, ১৭ জুলাই ২০২২ | প্রিন্ট  

ভেঙ্গে গেল ৪১ বছরের পুরনো সংগঠন বিএমএনএ!

পরস্পরবিরোধী অভিযোগের মধ্যে ভেঙ্গে গেল ৪১ বছরের পুরনো ‘বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা’ (বিএমএএনএ)। গত উইকেন্ডে নিউইয়র্ক সিটির টাইমস স্কোয়ার সংলগ্ন ম্যারিয়ট মারক্যুস এবং কুইন্সে লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিত হলো দুই গ্রæপের বার্ষিক সমাবেশ। কেবল চিকিৎসকদের জন্যে এই সমাবেশ হয় বলে গণমাধ্যমকেও এক যুগের অধিক সময় যাবত এড়িয়ে চললেও এবার একাংশে দেখা গেছে অচিকিৎসক এবং কম্যুনিটিতে নানাভাবে বিতর্কিত কিছু লোককেও। উভয় গ্রুপের নেতৃস্থানীয়রা এক সময় বাংলা ভাষার সংবাদপত্রে বিজ্ঞাপনের মাধ্যমে রোগী সংগ্রহে সক্ষম হলেও ইদানিং তারা সে সব মিডিয়াকে একেবারেই আমলে নিচ্ছেন না। অধিকন্তু কেউ বাংলাদেশি মিডিয়াকে আমন্ত্রণের প্রস্তাব দিলেও তা গ্রহণ না করার ক্ষেত্রে তুচ্ছ-তাচ্ছিল্য করার মত পরিস্থিতির অবতারণা হয় বলে নির্ভরযোগ্য একাধিক সূত্রে জানা গেছে। রোগীর ৮০% এরও বেশী বাংলাদেশি হলেও সেই কম্যুনিটিকে এগিয়ে নিতে নিরন্তরভাবে কর্মরত মিডিয়ার প্রতি কেন এই মনোভাব-সে প্রশ্ন সকলের। তবে ১৯৮১ সালে প্রতিষ্ঠিত বিএমএএনএ’র সাম্প্রতিক এই বিভক্তির তথ্য ঢেকে রাখা সম্ভব হচ্ছে না।

রাজনৈতিক কারণে ঐক্য সম্ভব হচ্ছে না বলেও প্রকৃত অর্থে হাস্যকর কারণে ঘটেছে বিভক্তি-এটিও কারো অজানা নেই। নাম হচ্ছে ‘বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন’ অথচ এমবিবিএস ডিগ্রিধারিরা এর সদস্য হতে পারেন না। সহযোগী সদস্য হন তারা। অর্থাৎ ভোটাধিকার নেই। এটি নাকি মূল কারণ বলে এক পক্ষ দাবি করলেও সেই পক্ষের সম্মেলনেও গঠনতন্ত্র সংশোধনের রেজ্যুলেশনটি পাশ হয়নি বলে জানা গেছে। অর্থাৎ যে দাবির কথা বলে বিভক্ত হয়েছেন, সেই পক্ষের নেতৃত্বও চাচ্ছেন না এমবিবিএস ডিগ্রিধারিদেরকে পূর্ণাঙ্গ সদস্য বানাতে। আরেক পক্ষের এক নেতা জানিয়েছেন, উত্তর আমেরিকায় চিকিৎসা পেশায় নিয়োজিতদের এই সংগঠনে বিএনপি-জামাত ভর করেছে। চিহ্নিত জামাতীরা নেতৃত্ব নিতে চায় নির্বাচন ছাড়াই। এমনকি, জালিয়াতি-অপকর্মের জন্যে জেল খাটা কিংবা অভিযুক্তরাও নেতৃত্ব দখল করতে ব্যস্ত। সারাক্ষণ নিজেকে ‘এমডি’ (অর্থাৎ যুক্তরাষ্ট্রে চিকিৎসক হিসেবে উচ্চ শিক্ষা গ্রহণের পর লাইসেন্সধারী) দাবি করা এক ব্যক্তিও এই ভাঙনের মদদদাতা বলে শোনা যাচ্ছে। ‘তোরা যে যা বলিস ভাই নেতৃত্ব আমার চাই’-মনোভাবাপন্ন লোকজন ভর করেছে কম্যুনিটির উঁচু স্তরের সদস্য দাবিকারি এ সংগঠনে।

নগ্ন বিভক্তি প্রসঙ্গে প্রতিষ্ঠাতাদের অন্যতম ডা. জিয়াউদ্দিন আহমেদ বলেন, আমাদের গঠনতন্ত্রে রয়েছে এমডি হিসেবে লাইসেন্সপ্রাপ্তরাই কেবলমাত্র পূর্ণাঙ্গ সদস্য হবেন। কেউ কেউ চাচ্ছেন সেই বিধি ভাঙতে। তাহলে তো সংগঠনের ভীত নড়বড়ে হয়ে পড়বে। ডা. জিয়া আরো বলেন, আমাদের সম্মেলনে ৫৫০ জনের মত ছিলাম। সারা আমেরিকায় ১৮ চ্যাপ্টারের সক্রিয় ৯টির কর্মকর্তা এসেছিলেন। সাবেক প্রেসিডেন্টদের মধ্যে ৯ জনকে সম্মান জানানো হয়েছে। ডা. জিয়া বলেন, দীর্ঘদিনের কর্ম-পরিক্রমায় সংগঠনটি বিশেষ এক মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছিল। ঐক্যবদ্ধ ছিলাম সকলে। সেই ইমেজ এখন প্রশ্নবিদ্ধ করার চেষ্টা হচ্ছে। এটি খুবই দুঃখজনক।

অপর নেতা ডা. মাসুদুর রহমান বলেন, ১২ বছর ধরেই আমরা ঐক্য অটুট রাখার চেষ্টা করছিলাম। সেটি আর সম্ভব হবে না। এখন সবকিছু দৃশ্যমান যে, দু’ধারাতেই চলতে হবে। ডা. মাসুদ বলেন, সংগঠনের কেউ কেউ নিজেদেরকে সমাজের উঁচুস্তরের লোক ভাবেন। মিডিয়া দূরের কথা, এমবিবিএস ডিগ্রিধারীদেরকেও সম-মর্যাদায় অধিষ্ঠিত করতে চান না। ডা.মাসুদ বলেন, অবিশ্বাস্য হলেও গত ৩০ বছরের কোনদিনই নির্বাচন হয়নি। দাবি উঠার পর সর্বপ্রথম ২০১২ সালে নিউইয়র্ক চ্যাপ্টারের কমিটি হয় নির্বাচনের মাধ্যমে।

বাংলাদেশের এমবিবিএস এম এ রহমান মুক্তা জানান, সংগঠনের গঠনতন্ত্র ও আদর্শ নিয়ে কোন বিরোধ নেই। ইগো প্রবলেমে ভাঙলো ঐতিহ্যবাহী সংগঠনটি। এক্ষেত্রে বলা যেতে পারে যে, কমিটিকে কুক্ষিগত করে রাখতে চায়-একটি মহল। ডা. মুক্তা উল্লেখ করেন, আনুষ্ঠানিক বিভক্তি ঘটেছে গত বছর ডালাস সম্মেলনে। এবার তা পরিপূর্ণতা পেল। টাইমস স্কোয়ার ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিত সম্মেলনের প্রেসিডেন্ট বশির আহমেদ এমডি এবং সেক্রেটারি ইউসুফ আল মামুন এমডি। অপরদিকে লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের সম্মেলনের সভাপতি জামালউদ্দিন এমডি এবং সেক্রেটারি মেসকাত আহমেদ।

লাগোয়ার্ডিয়া ম্যারিয়টের সম্মেলনে কলকাঠি নাড়েন জামাত পন্থি চিকিৎসক আতাউল ওসমানী ও যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা আহবায়ক মুজিবর রহমান। তাদের সাথে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা বাংলাদেশের এমবিবিএস মাসুদুল হাসান। এই সম্মেলনে তহবিল যোগানদাতাদের মধ্যে হোমকেয়ারের লোকজনকেও দেখা গেছে।

এদিকে টাইমস স্কোয়ার সংলগ্ন ম্যারিয়ট হোটেলের সম্মেলন ও সামগ্রিক পরিস্থিতির আলোকে উত্তর আমেরিকায় খ্যাতনামা সমাজ-সংগঠক ও শহীদ সন্তান, বীর মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন লিখেছেন :
উত্তর আমেরিকা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের ৪১ তম বাৎসরিক অধিবেশন জুলাই ১, ২ এবং ৩ তারিখে হাটেল ম্যারিয়ট মারকিসে সুন্দর ও সার্থক ভাবে অনুষ্ঠিত হল। সমস্ত আমেরিকার বিভিন্ন স্টেট ও

কানাডা থেকে বিপুলসংখ্যক সদস্যের উপস্থিতিতে ব্যস্ত ডাক্তার ও তাদের পরিবার সুন্দর সময় কাটাতে পারলেন। সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ফ্লোরিডার ডা. বশির আহমেদ, কনভেনর নিউইয়র্কের ডা. জিয়াউর রহমান ( প্রাক্তন সভাপতি) , চিফ কো-অর্ডিনেটর নিউইয়র্কের ডা. মহম্মদ আলম টুকু , সমিতির মহা সচিব ডা. ইউসুফ আল মামুন, ট্রেজারার ডা. ফেরদৌসী শিল্পী সহ কমিটির সব সদস্যরা অনবদ্য ভূমিক রাখেন।
উল্লেখ্য, উত্তর আমেরিকা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন ১৯৮১ সালে ডাঃ শফিউল হাসানের নেতৃত্বে যাত্রা শুরু করে। আমেরিকায় ভারত এবং পাকিস্তানী ডাক্তার এসোসিয়েশনের পূর্বেই বাংলাদেশী আমেরিকান ডাক্তাররা গঠন করেন বিএমএ অব নর্থ আমেরিকা। গত ৪১ বছর এই সংগঠনটি এবং এর সদস্যরা আমেরিকায় ও বাংলাদেশে বিভিন্ন সময়ে নীরবে অনেক বড় বড় কাজ করে চলেছেন। এই সংগঠনের বিভিন্ন স্টেটে ১৮ টি চ্যাপ্টার ছিল এবং অনেক চ্যাপ্টার নিজেরাই এখানে এবং দেশে অনেক অবদান রেখে চলেছেন। । সবাই মিলে গত চল্লিশ বছরের বেশি সময় বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে আন্তর্জাতিক মানের সেবা প্রদান এবং মেডিকেল শিক্ষা ক্ষেত্র উন্নত করার জন্য বিপুল অবদান রেখে চলেছেন। আমেরিকাতে আসা নতুন ডাক্তারদের সহায়তা প্রদান, বিভিন্ন কমিউনিটিকে সেবা প্রদানসহ করোনাকালীন সময়ে এখানে ও বাংলাদেশে অভূতপূর্ব সেবা প্রদান ছিল উল্লেখযোগ্য অবদান। ভ্যাকসিন পাঠানো, ভেন্টিলেটর পাঠানো, পিপিই, অক্সিজেন কন্সেন্ট্রেটর পাঠানো ছাড়াও নিয়মিত জুমে চিকিৎসা নিয়ে পরামর্শ দেয়া ছিল অনেকের নিয়মিত কাজ।

BMNA 2

এবারও কনভেনশনে দু’দিনব্যাপী ইউনিভার্সিটি অব সাউদার্ন নেভাদা কর্তৃক পরিচালিত সায়েন্টিফিক সেমিনার, নতুন ডাক্তারদের পোস্টার প্রদর্শন, নতুন ডাক্তাদের পরামর্শ প্রদান, ফ্যামিলি পুনর্মিলন, দেশে বিদেশের নাম করা শিল্পী দিয়ে তিন সন্ধ্যা সাংস্কৃতিক অনুষ্ঠান, ডাক্তারদের নিজেদের ও পরিবারের সংগীত পরিবেশনা, রিভার ক্র্যুজ করে ম্যানহাটানের চারিদিকে জাহাজ ভ্রমণ আর সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন স্বাস্থ্য কোম্পানির স্টল, চ্যারিটি সংগঠনের স্টল সহ অনেক শাড়ি গয়নার দোকান ইত্যাদি মিলে সারাক্ষণ ব্যস্ত ছিলেন সবাই। এবার আরেকটি উল্লেখযোগ্য অনুষ্ঠান ছিল কমুনিটির উন্নতির জন্য ডাক্তারদের সাথে সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের একটি আলোচনা সভা। করোনা মহামারীতে ডাক্তার সহ বিভিন্ন সামাজিক সংগঠন যেভাবে অবদান রেখেছেন তার উপর ভিত্তি করে ভবিষ্যতে বিভিন্ন কাজ করার জন্য একটি সমন্বয় তৈরী করা। বিএমএ নর্থ আমেরিকা এবার প্রথম একটি অসাধারণ আন্তর্জাতিক মানের জার্নাল প্রকাশ করে এর যাত্রা শুরু করেছে। শনিবার সন্ধ্যায় গ্যালা নাইটে ৫২০ জন ডাক্তার ও পরিবারের উপস্থিতিতে পরিবেশিত হয় অতিথিদের আপ্যায়ন, বক্তৃতা, অ্যাওয়ার্ড প্রদান, সব সাবেক সভাপতিদের সম্মাননা প্রদান সহ মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। করোনা এবং অন্য কারণে যে সব ডাক্তার প্রাণ হারিয়েছেন তাদের আত্মার প্রতি সম্মান জানানো হয়।

এবার লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেলেন প্রতিষ্ঠাতা সভাপতি মিশিগানের ডা. সফিউল হাসান। তিনি তার স্মৃতিচারণে বিএমএ নর্থ আমেরিকার গর্বের ইতিহাস তুলে ধরেন এবং সবার অবদানের কথা স্মরণ করেন। মানবতার সেবার জন্য সন্মান প্রদান করা হয় বি এম এর অক্লান্ত পরিশ্রমী কর্মী ও একজন গর্বের মানুষ ডা. ওয়ালেদ চৌধুরীকে। আউটস্ট্যান্ডিং ফিল্যন্ট্রপির জন্য সম্মাননা দেয়া হয় ইঞ্জিনিয়ার সৈয়দ জাকি হোসেনকে। উত্তর আমেরিকায় স্বাস্থ্য, শিক্ষা, ফুড ব্যাংক , সাংস্কৃতি অঙ্গনে এই জাকি হোসেনের অবদান ও আর্থিক সহায়তা বাংলাদেশিদের বিরাট সম্মানের আসনে অধিষ্ঠিত করেছে। বাংলাদেশেও এসব ক্ষেত্রে উন্নতির জন্য তাঁর প্রচুর অবদান রয়েছে।

বিশেষ সম্মাননা দেয়া হয় নতুন প্রজন্মের মাইসুন চৌধুরী এবং বাংলাদেশে হাইওয়ে এক্সিডেন্ট ভিক্টটিমদের সহায়তা করার জন্য যিনি বহুবছর ধরে কাজ করে চলেছেন- বিদেশী বন্ধু ডা. জন মৌসাল্লি এবং আমেরিকায় প্রথম নির্বাচিত জাজ নতুন প্রজন্মের সোমা সাঈদকে। অতিথিদের মধ্যে শুভেচ্ছা বক্তৃতা দেন কনসাল জেনারেল মুনির হোসাইন এবং অন্যরা।

আগামী বছর ক্যালিফোর্নিয়াতে অনুষ্ঠিত হবে পরবর্তী সম্মেলন। ক্যালিফোর্নিয়া চ্যাপ্টারের সভাপতি ডা. রবি হোসাইন ও তার কমিটির সবাই সে দায়িত্ব গ্রহণ করেন। সব স্টেটের সদস্যদের সহায়তা ও প্রাণবন্ত উপস্থিতি ছিল এর প্রধান আকর্ষণ। ওয়ালস্ট্রিট এলায়েন্স গ্রুপ এবং অ্যাডভান্স ফার্মাসিউটিকাল ছিল প্যাট্রন স্পন্সর।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৫ অপরাহ্ণ | রবিবার, ১৭ জুলাই ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar