বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক সিটিতে আরেকটি ‘লিটল বাংলাদেশ’

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   রবিবার, ১৭ জুলাই ২০২২ | প্রিন্ট  

নিউইয়র্ক সিটিতে আরেকটি ‘লিটল বাংলাদেশ’

নিউইয়র্ক সিটির ৩৬৯ বছরের ইতিহাসে প্রথম মুসলমান নারী এবং প্রথম বাংলাদেশী বংশোদ্ভ’ত হিসেবে গত বছরের নির্বাচনে (সিটি কাউন্সিল ডিিিস্ট্রক্ট ৩৯) বিজয়ী হয়ে ইতিহাস রচনার পর বহুজাতিক এই সমাজে আরেকটি ইতিহাসের স্রষ্টা হলেন কাউন্সিলওম্যান শাহানা হানিফ। ব্রুকলিনে বাংলাদেশি অধ্যুষিত চার্চ-ম্যাকডোনাল্ড ইন্টারসেকশনকে ‘লিটল বাংলাদেশ’ হিসেবে পরিণত করতে শাহানার উত্থাপিত বিলটি (০৮৮০-২০২২) ১৪ জুলাই ৪৭-০ ভোটে সিটি কাউন্সিলে পাস হয়েছে। অর্থাৎ এখন যে কোনো সময় ওই ইন্টারসেকশনে ‘লিটল বাংলাদেশ’ সাইন লাগানো যাবে।

উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এই সিটির কুইন্সের একটি সড়কের নামফলক ‘লিটল বাংলাদেশ’ হিসেবে উম্মোচন করা হয়েছে। দু’লাখের অধিক বাংলাদেশির বসতিওয়ালা এই সিটিতে ‘লিটল বাংলাদেশ’ হিসেবে আরেকটি সড়কের নামকরণ করায় ১৬ জুলাই শনিবার ব্রুকলীনের ওই এলাকায় অনুষ্ঠিত ‘ব্রুকলীন মেলা ও ঈদ আনন্দ উৎসব’এ অংশগ্রহণকারী হাজার হাজার প্রবাসী বিপুল করতালিতে শাহানাকে ধন্যবাদ জানায়। এ সময় মেলামঞ্চে শাহানাকে হোস্ট সংগঠন ‘বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডশিপ সোসাইটি’র পক্ষ থেকে আনন্দ উৎসবের ‘গ্র্যান্ড মার্শাল স্কার্প’ পড়িয়ে দেয়া হয়। কম্যুনিটির উদিয়মান সমাজ-সংগঠক কক্সবাজারের সন্তান নুরুল আজিম এটি পড়িয়ে দেয়ার সময় গোটা এলাকা উৎসবের আমেজে ভেসে উঠে।

Brooklyn Mela 2

উৎফুল্ল শাহানা এ সময় বলেন, আমার জন্ম এবং বেড়ে উঠা এ এলাকাতেই। তাই এখানকার উন্নয়নে বাঙালিত্ব উদ্ভাসিত করতে দ্বিধা করবো না। তবে প্রতিটি মানুষকে ব্যালট যুদ্ধে অবতীর্ণ হতে হবে। অধিকার ও মর্যাদার ক্ষেত্রে ভোট দানের হিসাবটি সামনে আসে সব সময়। শাহানা বলেন, আমি ঘটা করেই ‘লিটল বাংলাদেশ’ সাইন ঝুলাবো। সে সময় আপনাদেরকে আবশ্যই আমন্ত্রণ জানাবো।

উল্লেখ্য, এই আনন্দ-উৎসবের আয়োজক কমিটির প্রায় সকলেই চট্টগ্রামের সন্তান। শাহানার বাবা মোহাম্মদ হানিফও উত্তর আমেরিকাস্থ চট্টগ্রাম সমিতির সভাপতি ছিলেন। এখনও বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান। এ প্রসঙ্গে মেলা কমিটির শীর্ষ কর্মকর্তা কাজী আজম, ফিরোজ আহমেদ এবং মাকসুদ এইচ চৌধুরী এ সংবাদদাতাকে বলেন, আমাদের প্রত্যেকের সন্তানকে শাহানার পথ অনুসরণ করতে হবে। তাহলেই আমেরিকান স্বপ্ন পূরণ করা সহজ হবে।

মেলায় অন্যান্যের মধ্যে আরো শুভেচ্ছা বক্তব্য দেন কুইন্স ডেমক্র্যাটিক অর্গানাইজেশনের ‘ডিস্ট্রিক্ট লিডার’ অ্যাটর্নি মঈন চৌধুরী। ‘লিটল বাংলাদেশ’র আমেজে গানে গানে আপ্লুত করেন কণ্ঠশিল্পী রিজিয়া পারভিন, এস আই টুটুল, শাহ মাহবুব, শামীম সিদ্দিকী, রানু নেওয়াজ, অনিক রাজ প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সোনিয়া এবং এস এম ফেরদৌস।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৬ অপরাহ্ণ | রবিবার, ১৭ জুলাই ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar