সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সিআইপি’ হলেন নিউইয়র্কের হেলথকেয়ার ব্যবসায়ী কাদের ভূঁইয়া শিশির

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট  

‘সিআইপি’ হলেন নিউইয়র্কের হেলথকেয়ার ব্যবসায়ী কাদের ভূঁইয়া শিশির

মো. আ. কাদের ভূঁইয়া শিশির। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য নিউইয়র্কের হেলথ কেয়ার ব্যবসায়ী, অ্যল কাউন্টি হেলথ কেয়ারের অন্যতম কর্ণধার মোঃ আব্দুল কাদের ভূঁইয়া শিশিরকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি তথা সিআইপি ঘোষণা করা হয়েছে। গত বছর ২২ নভেম্বর মন্ত্রণালয়ের ঘোষিত সিআইপি তালিকার ৫৪ নম্বরে রয়েছে শিশিরের নাম। উল্লেখ্য, এ তালিকায় সারাবিশ্বের ৭৪ জন রয়েছেন। আরো উল্লেখ্য, সিআইপির গ্যাজেট নোটিফিকেশন হাতে পাওয়ার পর ৪ ফেব্রুয়ারি নিজের বিশেষ এই মর্যাদায় অধিষ্ঠিত হবার তথ্য এ সংবাদদাতাকে জানান শিশির।
নিউইয়র্ক অঞ্চলে উদিয়মান ব্যবসায়ী এবং সমাজকর্মী হিসেবে ইতিমধ্যেই খ্যাতি অর্জনকারি মোঃ আব্দুল কাদের ভূঁইয়া শিশিরের সিআইপি মর্যাদা পাওয়ায় প্রিয়-পরিচিতজনেরা উল্লাস করেছেন এবং বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন ন্যায়-নিষ্ঠভাবে এ তালিকা প্রকাশের জন্যে। এর ফলে কঠোর পরিশ্রমী প্রবাসীদের মধ্যে লিগ্যাল চ্যানেলে অর্থ প্রেরণের আগ্রহ বাড়বে বলে বিদগ্ধজনেরা মন্তব্য করেছেণ।
কুমিল্লা জেলার বরুড়া উপজেলায় সম্ভান্ত ভূঁইয়া পরিবারের সদস্য মোঃ আব্দুল রশিদ ও শিরিন আক্তারের জ্যেষ্ঠপুত্র শিশিরের নানার বাড়ী একইজেলার লাকসাম থানায়। শিশির লাকসাম উপজেলার বিশিষ্ট ব্যবসায়ী মরহুম আলী আক্কাসের নাতী এবং নিউ রাজা প্লাস্টিক ইন্ডাস্ট্রিজের কর্ণধার শফিকুল ইসলামের ভাগিনা। শিশিরের পৈত্রিক ভিটা কুমিল্লায় হলেও তার জন্ম এবং শৈশব, বেড়ে ওঠা পুরাণ ঢাকার লালবাগে
শিশিরের সাথে কথা বলে জানা গেছে, তিনি নিউইয়র্কস্থ গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স, এশিয়া সোসাইটি, মালয়েশিয়া ইউএসএ চেম্বার অব কমার্স, আমেরিকান প্রাইভেট ল্যান্ডার এসোসিয়েশন এবং বাংলাদেশের ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একজন সম্মানিত সদস্য।
হেলথ কেয়ার ব্যবসার পাশাপাশি শিশির বাংলাদেশের শিক্ষা খাতেও গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছেন। তিনি ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত ঢাকার ধানমন্ডি কলেজের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ‘দ্য ইউনিভার্সিটি অব কুমিল্লা’র অন্যতম উপদেষ্টা। শিশির একজন শিক্ষানুরাগী মানুষ হওয়ায় তিনি বাংলাদেশের শিক্ষা খাতে গত ১৫ বছর যাবত বিশেষ অবদান রেখে চলছেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে আধুনিক ইনফরমেশন টেকনোলজিভিত্তিক গড়ে তোলার জন্য একটি আইটি স্কুল প্রতিষ্ঠা করেছেন এবং বেকারত্ব দূরীকরণে ও রেমিটেন্স খাতকে আরো শক্তিশালী করার জন্য একটি সফটওয়ার কোম্পানি প্রতিষ্ঠা করেছেন। তার প্রতিষ্ঠিত সফটওয়ার কোম্পানির নাম ‘কমিউনিকেট টেকনোলজি লিমিটেড’। শিশির তার এই দীর্ঘ যাত্রায় দুবাইতে তার ব্রডওয়ে ট্রেড এলএলসি, মালয়েশিয়াতে পায়োনিয়ার ট্রেডিং, চীনে এসডিএনবিএসডি এবং যুক্তরাষ্ট্রের ম্যানহাটানে কেইলি কাদের হোল্ডিং কোম্পানির মাধ্যমে বিশ্বব্যাপী ট্রেডিং এবং বাংলাদেশে ম্যানুফেক্সারিং ব্যবসা পরিচালনা করছেন। শিশির পড়ালেখা করেছেন ঢাকার ঐতিহ্যবাহী ওয়েস্ট অ্যান্ড হাই স্কুলে। পরবর্তীতে ঢাকার সিটি কলেজে এবং ঢাকা বিশ্ব বিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী ছিলেন।
ব্যক্তিগত জীবনে শিশির এক কন্যা কেইলি কাদেরের পিতা এবং তার সহধর্মিণী শীফা আমিন। তিনি যাত্রাবাড়ীর বিশিষ্ট ব্যবসায়ী এবং মেঘনা বাস মালিক পরিবহন সমিতির সাবেক সভাপতি শেখ রুহুল আমীন ও শেখ সেলিনা আমীনের জামাতা।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৯ অপরাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar