সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কানেকটিকাটের সভাপতি টিপু, সেক্রেটারি হিমু

৫৯ বৈঠকের পরও হয়নি নিউইয়র্ক স্টেট বিএনপির কমিটি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   রবিবার, ২৪ জুলাই ২০২২ | প্রিন্ট  

৫৯ বৈঠকের পরও হয়নি নিউইয়র্ক স্টেট বিএনপির কমিটি

সম্ভাব্য প্রার্থী এবং সর্বস্তরের নেতা-কর্মীর সাথে গত এক বছরে বৈঠক হয়েছে ৫৯টি। সংগ্রহ করা হয়েছে বায়োডাটা। সে আলোকে যোগ্যতাও যাচাই করা হয়েছে। তবুও কেন আসছে না বিএনপির নিউইয়র্ক স্টেট এবং নিউইয়র্ক মহানগরের কমিটি-এ প্রশ্ন সংশ্লিষ্টদের। বিএনপির কর্মসূচির সমর্থনে নিউইয়র্কে তৎপরতার গুরুত্ব অপরিসীম-এটা মহাসচিব সহ সকল পর্যায়ের কেন্দ্রীয় নেতা উল্লেখ করা সত্বেও কমিটির অনুমোদনে কেন এই গড়িমসি-এমন মন্তব্য করা হচ্ছে তৃণমূলে। উল্লেখ্য, ১২ বছর আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি ভেঙ্গে দেয়া হয়েছে। এখনও গঠিত হয়নি নয়া কমিটি। এমনি একটি শুন্যতার মধ্যেই যুক্তরাষ্ট্রে বাংলাদেীম অধ্যুষিত স্টেটসমূহে কমিটির প্রক্রিয়া অবলম্বন করা হয়েছে। ইতিমধ্যেই ক্যালিফোর্নিয়া, মিশিগান, ফ্লোরিডা, জর্জিয়া, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ওয়াশিংটন ডিসি, পেনসিলভেনিয়া, নিউজার্সি, ম্যাসেচুসেটস স্টেটের কমিটি হয়েছে। অতি সম্প্রতি কানেকটিকাট স্টেটের অনুমোদিত কমিটিও এসেছে। অথচ বিএনপির ঘাটি হিসেবে পরিচিত নিউইয়র্ক স্টেট ও মহানগর কমিটির পাত্তা নেই।

উল্লেখ্য, লন্ডনে বসবাসরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে কেন্দ্রীয় কমিটির সহকারি আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন কানাডা ও যুক্তরাষ্ট্র বিএনপির দেখভালের সমন্বয় করছেন। করোনার লকডাউন শিথিল হবার পর গত দু’বছর ভার্চুয়ালে লন্ডন থেকে বৈঠকে যোগ দিচ্ছেন। ঢাকা থেকে কেন্দ্রীয় নেতারাও অনেক বৈঠকে অংশ নিয়ে নেতা-কর্মীগণের প্রত্যাশার কথা এবং কমিটি না থাকায় বিবাদ-বিভক্তির কথাও জেনেছেন। কেন্দ্রীয় নেতৃবৃন্দ বারবার আশ্বাস দিয়েছেন যে, সময়ের পরীক্ষায় উত্তীর্ণদের সমন্বয়ে নিউইয়র্ক স্টেট কমিটি এবং নিউইয়র্ক মহানগরকে দুই ভাগে দুটি কমিটির অনুমোদন দেয়া হবে। সেই আশ্বাসের বাস্তবায়ন দেখতে চাচ্ছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্র বিএনপির বিলুপ্ত কমিটির নেতা গিয়াস আহমেদ, অধ্যাপক দেলোয়ার হোসেন, জিল্লুর রহমান, মোস্তফা কামাল পাশা বাবুল, আকতার হোসেন বাদল, মিল্টন ভূইয়া, কাজী আজম, ফিরোজ আহমেদ, আলহাজ্ব মাহফুজুল মাওলা নান্নু, এম এ বাতিন, ভিপি জসীম, কাজী আসাদ উল্লাহ, মৌলানা অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান, সাঈদুর রহমান সাঈদ, পারভেজ সাজ্জাদ, জসীম ভূইয়া, গোলাম ফারুক শাহীন, জাকির এইচ চৌধুরী, আবু সাঈদ আহমেদ, মাজহারুল ইসলাম জনি প্রমুখ অধীর আগ্রহে রয়েছেন নিউইয়র্কের উপরোক্ত ৩টি কমিটির জন্য। তারা মনে করছেন, অনুমোদিত কমিটি এলেই ‘বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন এই প্রবাসেও জোরদার করা সম্ভব হবে’। এমনি প্রত্যাশার মধ্যেই ১৩ জুলাই বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবরে যুক্তরাষ্ট্র বিএনপির ত্যাগী ও পরীক্ষিত তৃণমূলের নেতা-কর্মীদের পক্ষ থেকে প্রেরিত এক আবেদনে আনোয়ার হোসেন খোকনকে অব্যাহতি প্রদানের অনুরোধ জানানো হয়েছে। খোকনের বিরুদ্ধে নানা অভিযোগ উত্থাপন করা হয়েছে। তৃণমূলের নেতা-কর্মীরা এই খোকনের ওপর ক্ষুব্ধ এজন্যে, গত বছর সেপ্টেম্বরে শেখ হাসিনার জাতিসংঘ সফরকালে ‘যারা সবচেয়ে জোরালো বিক্ষোভ দেখাবে তারাই পাবেন নেতৃত্ব’-এমন আশ্বাস দিয়েছিলেন। তারপর বছর ঘুরে আবার সেপ্টেম্বর আসছে। তারপরও কমিটির দেখা নেই কেন-এ প্রশ্ন সকলের।

এদিকে, গত ১৪ জুলাই অনুমোদিত কানেকটিকাট স্টেট বিএনপির পূর্ণাঙ্গ কমিটির কর্মকর্তারা হলেন সভাপতি-তৌফিকুল আম্বিয়া টিপু এবং সাধারন সম্পাদক-আনোয়ার হোসেন হিমু। উল্লেখ্য, ২০১৯ সালের ১০ ডিসেম্বরে আহবায়ক কমিটি দেয়া হয়েছিল। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরিত এই কমিটি পরিপূর্ণতা পেয়েছে বিএনপি’র সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক (উত্তর ও দক্ষিণ আমেরিকার সাংগঠনিক সমন্বয়ক) আনোয়ার হোসেন খোকনের মাধ্যমে। ৪১ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি ছাড়াও ৯ সদস্যের উপদেষ্টা কমিটির অনুমোদন দিয়েছেন মহাসচিব। ড. গোলাম চৌধুরী ইকবালকে প্রধান উপদেষ্টা এবং আশফাকুল তরফদার, আব্দুল মান্নান চৌধুরী, সফিউল আলম, তোফায়েল রহমান তপন, আব্দুল ওয়াদুদ, নুরুল আমিন, আলমগীর আলম ও বেলায়েত হোসেনকে উপদেষ্টা করা হয়েছে।

কার্যকরী কমিটির অপর সদস্য-কর্মকর্তারা হলেন সিনিয়র সহ-সভাপতি এডভোকট ছালেহ উদ্দিন আহমেদ, সহ-সভাপতি সেহেলুর রহমান স্বপন, শরিফুল আহসান হেলাল, এম এ হাশেম ও সেলিম সুলতান। যুগ্ম সাধারণ সম্পাদক রাফি আহমেদ ও আরিফুল ইসলাম নিপুণ, সাংগঠনিক সম্পাদক মো. শাহরিয়ার রহমান (আরিফ), সহ-সাংগঠনিক সম্পাদক আলমগীর কবীর লাভলু ও লিখন ভূঁইয়া, দপ্তর সম্পাদক আশিকুজ্জামান কল্লোল, প্রচার সম্পাদক ফাহিমুর রহমান অপু, অর্থ সম্পাদক এম রহমান রাজু, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রওনক আফরোজ, মানবাধিকার বিষয়ক সম্পাদক আবু নাসের, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কাওছার আহমেদ সাদমান, পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, সেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক হেমন্ত পালমা, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সাহেদুর রহমান দিপু, মহিলা বিষয়ক সম্পাদিকা রেশমী আক্তার। সদস্যরা হলেন মোহাম্মদ এম হোসেইন মিলন, মাসুদ রানা, মিনাল চৌধুরী, মোহাম্মদ ইলিয়াছ উদ্দিন মুকুল, সুলতান উদ্দিন খান, মামুন ইকবাল, মতিউর রহমান, শাহ্ ফাহিম ইসলাম, হাজেরা আক্তার, শরিফ খান, মাহফুজ রহমান, রেজিয়া বেগম, নাহিদ জামান, কল্লোল মিঠুন, মো. মকবুল হোসেইন, রবিউল আলম সুমন, তাহেরা আহমেদ, প্রদীপ সরকার ও মোহাম্মদ সোহেল।
আহবায়ক কমিটি হওয়ার প্রায় আড়াই বছর পর কানেকটিকাট স্টেটে বিএনপি’র সকল স্তরের নেতা কর্মীর মতামতের ভিত্তিতে এই কমিটির অনুমোদন দেয়ায় সকলেই সন্তোষ প্রকাশ করেছেন। নতুন কমিটির প্রত্যেকেই দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন বলে এ সংবাদদাতাকে জানান সভাপতি তৌফিকুল আম্বিয়া টিপু এবং সাধারন সম্পাদক আনোয়ার হোসেন হিমু। তারা বলেছেন, বাংলাদেশে বিএনপির রাজনীতির পরিপূরক কর্মকান্ড চালাতে এই কমিটি নিরন্তরভাবে কাজ করবে।

উল্লেখ্য, প্রায় দুই দশকেরও বেশী সময় ধরে কানেকটিকাটে বিএনপি’র কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। দল ও দেশের যেকোন ক্রান্তিলগ্নে কানেকটিকাট বিএনপি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে। বর্তমানে দলের প্রাণ বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে প্রবাসে জনমত প্রতিষ্ঠার পাশাপাশি আন্তর্জাতিক রাজনীতিকদের দৃষ্টি আকর্ষণে জোড়ালো ভূমিকা রেখে আসছে। কেন্দ্র থেকে প্রাপ্ত স্বীকৃতিতে অঙ্গরাজ্যে বিএনপি’র সকল স্তরের নেতা-কর্মীর মাঝে আনন্দ বয়ে যাচ্ছে। খুব শীঘ্রই একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এ কমিটির পরিচিতি সভা হবে বলে দলের নেতৃবৃন্দ জানান।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৪ অপরাহ্ণ | রবিবার, ২৪ জুলাই ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar