সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছরের শেষ নাগাদ হেরে যেতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান

বিশ্ব ডেস্ক   |   শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | প্রিন্ট  

চলতি বছরের শেষ নাগাদ হেরে যেতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান

যদি এখন ইউক্রেনে সহায়তা অনুমোদন না করা হয়, তবে বছরের শেষ নাগাদ যুদ্ধে হেরে যেতে পারে কিয়েভ। সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের এ সতর্কবার্তা দিয়েছেন। জর্জ ডব্লিউ বুশ প্রেসিডেন্সিয়াল সেন্টারে একটি ইভেন্টে বক্তৃতাকালে বার্নস ইউক্রেন যুদ্ধে সহায়তা বিল পাস করার জন্য আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান।

উইলিয়াম বার্নস স্বীকার করেন, মার্কিন সামরিক সহায়তা ছাড়া রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন বড় ধাক্কা খেতে পারে। ইউক্রেনীয়রা এই মুহূর্তে যুদ্ধক্ষেত্রে একটি কঠিন মুহূর্তে রয়েছে বলেন তিনি। সামরিক সহায়তার ফলে ব্যবহারিক এবং মনস্তাত্ত্বিকভাবে ইউক্রেনীয়রা ২০২৪ সাল পর্যন্ত তাদের নিজেদের ধরে রাখতে পারবে। এতে পুতিনের অহংকারী দৃষ্টিভঙ্গিকে দুর্বল করে দেবে। কিন্তু কংগ্রেস যদি তা না করে, তবে সে চিত্র অনেক বেশি ভয়ংকর হবে। এতে ২০২৪ সালের শেষ নাগাদ ইউক্রেনীয়রা যুদ্ধক্ষেত্রে হারতে পারে– এমন বাস্তব সম্ভাবনা রয়েছে। অথবা অন্তত পুতিনকে এমন একটি অবস্থানে রাখুন, যেখানে তিনি মূলত রাজনৈতিক মীমাংসার শর্তাদি নির্দেশ করতে পারেন, বলেন তিনি।

এটি সম্ভবত যুদ্ধের বিষয়ে প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার কাছ থেকে পাওয়া সবচেয়ে কঠোর সতর্কবার্তা। ইউক্রেনের কর্মকর্তারা আগেই সতর্ক করেছেন, গ্রীষ্মে রুশ আক্রমণ বাড়বে। যাতে কিয়েভের সেনাদের মনোবল ভেঙে যেতে পারে। বুধবার হাউস স্পিকার মাইক জনসন তাঁর উচ্চ প্রত্যাশিত বিদেশি সহায়তা প্যাকেজ ঘোষণার এক দিন পর বার্নসের মন্তব্য এসেছে। যুদ্ধ চলাকালে মিত্রদের কাছ থেকে ১২ হাজার কোটি মূল্যের সামরিক সহায়তা পেয়েছে ইউক্রেন। এই সহযোগিতার বেশির ভাগই নগদ অর্থ নয়, বরং সামরিক সরঞ্জাম ছিল।

এদিকে, ইউক্রেনে বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। শুক্রবারের এ হামলায় দু’জন শিশুসহ আটজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেন, সকালে ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে একটি ভয়ংকর বিমান হামলা করেছে রুশ বাহিনী। নিহতদের মধ্যে ১৪ বছর বয়সী একটি মেয়ে এবং আট বছর বয়সী একটি ছেলে রয়েছে। খবর পলিটিকো ও এএফপির।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৬ অপরাহ্ণ | শনিবার, ২০ এপ্রিল ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar