বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঙ্কিপক্সের টিকা ‘ইমভানেক্স’র অনুমোদন দিল ইউরোপীয় কমিশন

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২ | প্রিন্ট  

মাঙ্কিপক্সের টিকা ‘ইমভানেক্স’র অনুমোদন দিল ইউরোপীয় কমিশন

ডেনমার্কের প্রতিষ্ঠান বাভারিয়ান নর্ডিকের ‘ইমভানেক্স’ টিকা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) গভর্নিং বডি ইউরোপীয় কমিশনের অনুমোদন পেয়েছে। গত সপ্তাহে দ্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) বিশ্বজুড়ে দ্রুত ছড়াতে থাকা রোগ মাঙ্কিপক্সের বিরুদ্ধে সুরক্ষা-প্রক্রিয়া হিসেবে এ পণ্য বিপণনের সুপারিশ করেছিল।

গত ২৩ জুলাই মাঙ্কিপক্সের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্বব্যাপী স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস। এর পরই এল নতুন এ টিকার অনুমোদন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বাভারিয়ানের প্রধান নির্বাহী পল চ্যাপলিন গণমাধ্যমকে বলেন, একটি অনুমোদিত টিকা দেশগুলোকে এই ক্রমবর্ধমান রোগের বিরুদ্ধে প্রস্তুত থাকতে বিশেষভাবে সহায়তা করবে। তবে এ ক্ষেত্রে বিনিয়োগ ও সুনির্দিষ্ট পরিকল্পনার বিকল্প নেই।

ইমভানেক্স ইতোমধ্যে মাঙ্কিপক্সের প্রতিরোধক হিসেবে যুক্তরাষ্ট্র ও কানাডায় অনুমোদন পেয়েছে। এতদিন ইউরোপে এটি শুধু স্মল পক্স প্রতিরোধে ব্যবহৃত হচ্ছিল।

ইইউ সদস্যভুক্ত বিভিন্ন দেশে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় অনানুষ্ঠানিকভাবে এ টিকা সরবরাহ করেছে বাভারিয়ান।

বাভারিয়ান নর্ডিক লিখিত বিবৃতিতে জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সব দেশের পাশাপাশি এই টিকা আইসল্যান্ড, লিখটেনস্টেইন ও নরওয়েতেও ব্যবহারের অনুমতি পেয়েছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, গত ২ দশকে মার্কিন সরকারের কাছ থেকে আসা উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগের কারণে ইমভানেক্স আলোর মুখ দেখতে পেরেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar