শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জার্মান বুন্দেসলিগায় ইতিহাস গড়লো লেভারকুসেন

স্পোর্টস ডেস্ক:   |   রবিবার, ১৯ মে ২০২৪ | প্রিন্ট  

জার্মান বুন্দেসলিগায় ইতিহাস গড়লো লেভারকুসেন

একটা জয় যেন পূর্ণতা দিল সবকিছুর। জার্মান বুন্দেসলিগা শুরু হয়েছিল ১৯৬৩ সালে। ৬০ বছরের ইতিহাসে অনেক দুর্দান্ত এবং দাপুটে দল দেখেছে জার্মানির শীর্ষ এই ফুটবল লিগ। সত্তরের দশকে সেপ মায়ার, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, কার্ল হেইঞ্জ রুমেনিগে আর জার্ড মুলাররাও করতে পারেননি অপরাজিত লিগ জয়ের কীর্তি। ২০২৪ সালে এসে সেটাই করল বায়ার লেভারকুসেন।

দলে বড় তারকা নেই। নেই আর্থিক ঝনঝনানি। মাঠে একঝাঁক তরুণ আর পেছনে জাবি আলোনসোর মতো একজন অসাধারণ সাবেক খেলোয়াড়। যিনি এবারই প্রথম কোনো দলের কোচ হলেন। কিন্তু তাতেই গড়লেন ইতিহাস। প্রথম দল হিসেবে কোনো ম্যাচ না হেরেই জার্মান বুন্দেসলিগার মৌসুম শেষ করলো বায়ার লেভারকুসেন।

মৌসুমের শেষ ম্যাচে অসবুর্গকে তারা হারিয়েছে ২-১ গোলের ব্যবধানে। ভিক্টর বোনিফেস এবং রবার্ট আনদ্রিখের গোলে প্রথমার্ধেই নিজেদের কাজ সেরে রেখেছিল লেভারকুসেন। পরের ৪৫ মিনিট কেবল নিজেদের চিরায়ত আক্রমণাত্মক খেলাটাই খেলে গিয়েছে তারা।

ম্যাচের ১৩ মিনিটে গোল করে উৎসবের শুরু করেন ভিক্টর বোনিফেস। আমিনে আদিলের কাছ থেকে পাওয়া বল বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে জালে জড়ান তিনি। এর ১৪ মিনিট পর চলে আসে দ্বিতীয় গোলও। কর্নার থেকে পাওয়া বল ব্যাকহিলে জালে জড়াল আনদ্রিখ। ৬২ মিনিটে অগসবুর্গের হয়ে এক গোল শোধ করেন মার্ট কোমুর। এরপর আর গোল হয়নি ম্যাচে। ৩ মিনিট অতিরিক্ত সময়ের শেষে বাঁশি বাজতে নিশ্চিত হয়ে লেভারকুসেনের ‘অপরাজেয়’ রেকর্ড।

বুন্দেসলিগার লম্বা ইতিহাসে কোনো ক্লাবই পুরো লিগ মৌসুম অপরাজিত থাকেনি। বায়ার্ন মিউনিখ দুবার এই কীর্তির খুব কাছাকাছি গিয়েছিল। ১৯৮৬-৮৭ মৌসুম এবং ২০১২-১৩ মৌসুমে পেতে পারত অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ। তবে দুইবারই তারা হেরেছে ১টি করে ম্যাচ। আর এই মৌসুমে লেভারকুসেন মৌসুম শেষ করেছে ২৮ জয় আর ৬ ড্র নিয়ে।

ইউরোপের শীর্ষ ৫ লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার ঘটনা মোট ৩ বার। ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনাল অপরাজিত ছিল ২০০৪ সালে। ইতালিয়ান সিরি-আ তে ১৯৯২-৯২ মৌসুমে এসি মিলান ছিল অপরাজিত লিগ চ্যাম্পিয়ন। ফ্যাবিও ক্যাপেলোর অধীনে সেই কিংবদন্তি মিলান অপরাজিত ছিল ৫৮ ম্যাচ। তবে সেটা ঘরোয়া লিগে। একই লিগে ২০১১-১২ মৌসুমে জুভেন্টাস হয় অপরাজিত চ্যাম্পিয়ন।

অবশ্য সামগ্রিকভাবে ইউরোপে লিগ শিরোপা অপরাজিত থেকে জেতার রেকর্ড আছে ১২২ বার। ১৮৮৮-৮৯ মৌসুমে ইংলিশ ক্লাব প্রেস্টন নর্থ এন্ড প্রথম এই কীর্তি গড়ে। ১৯৪২-৪৩ মৌসুমে স্থানীয় লিগ হিসেবে অধিকৃত ‘জার্মান স্যাক্সন’ অঞ্চলে আঞ্চলিক লিগ শিরোপা জেতে ড্রেসডনার এসসি। যদিও জার্মান লিগে তারা ছিল ৫ম স্থানে।

এছাড়া পূর্ব জার্মানিতে ১৯৮২-৮৩ মৌসুমে বার্লেনিয়ার এফসি ডায়নামোর অপরাজিত লিগ চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি আছে। যদিও জার্মান বুন্দেসলিগার নিবন্ধিত তথ্যে এই দুই ক্লাবের উল্লেখ নেই। সে হিসেবে বায়ার লেভারকুসেনই প্রথম অপরাজিত বুন্দেসলিগা চ্যাম্পিয়ন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৮ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ মে ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar