শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

তেহরানে রাইসির জানাজায় মানুষের ঢল

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ২২ মে ২০২৪ | প্রিন্ট  

তেহরানে রাইসির জানাজায় মানুষের ঢল

তেহরানে রাইসির জানাজায় উপস্থিত ইরানিদের একাংশ

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের নামাজে জানাজায় যোগ দিতে বুধবার তেহরানের রাস্তায় জড়ো হয়েছেন হাজার হাজার ইরানি।

শহরের কেন্দ্রস্থলে, রাইসির প্রতিকৃতি হাতে লোকেরা তেহরান বিশ্ববিদ্যালয়ের আশেপাশে জড়ো হয়। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ানসহ তার সঙ্গীদের জন্য প্রার্থনা করবেন।

আজারবাইজান সীমান্তে একটি বাঁধ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার পর রবিবার ইরানের উত্তরাঞ্চলে তাবরিজ শহরে যাওয়ার পথে কুয়াশায় ঢাকা পাহাড়ে রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত হয়। তুরস্ক, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় বিশাল অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করা হয়। সোমবার সকালে রাইসির মৃত্যুর খবর জানায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।
রাইসির বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি ইরানের সর্বোচ্চ নেতা খামেনির স্থলাভিষিক্ত হতেন বলে বিশ্বাস করা হয়।

এএফপির খবরে বলা হয়েছে, রাইসিকে ‘রাষ্ট্রীয় সেবা দিতে গিয়ে শহীদ’ হিসেবে অভিহিত করে বিশাল বিশাল ব্যানার টাঙানো হয়েছে। তেহরানের বাসিন্দাদের ফোনে বার্তায় ‘শহীদের জানাজায় অংশ নেওয়ার’ আহ্বান জানানো হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বিদেশি অতিথিদের অংশগ্রহণে একটি শোকযাত্রা অনুষ্ঠিত হবে। এটি বিশ্ববিদ্যালয় থেকে রওনা হয়ে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এনঘেলাব স্কয়ারের দিকে যাবে।

মঙ্গলবার তাবরিজ শহর এবং শিয়া ধর্মীয় কেন্দ্র কোমে হাজার হাজার কালো পোশাক পরিহিত শোকার্ত মানুষের উপস্থিতির মধ্য দিয়ে প্রয়াত প্রেসিডেন্ট এবং তার সফরসঙ্গীদের শেষকৃত্য অনুষ্ঠান শুরু হয়। তেহরান থেকে নিহতদের মরদেহ দক্ষিণ খোরাসান প্রদেশে নিয়ে যাওয়া হবে এবং পরে তা রাইসির নিজ শহর মাশহাদে স্থানান্তর করা হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় ইমাম রেজা মাজারে জানাজা শেষে তাকে দাফন করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৭ অপরাহ্ণ | বুধবার, ২২ মে ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar