শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৩ দেশ

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ২২ মে ২০২৪ | প্রিন্ট  

ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৩ দেশ

স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইউরোপের তিন দেশ। আগামী ২৮ মে নর্ডিক দেশ নরওয়ে, আয়ারল্যান্ড ‍ও স্পেন দেশটিকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে ঘোষণা দিয়েছে। বুধবার (২২ মে) এই ঘোষণা দিয়েছে দেশগুলো। তারা আশা করছে, ইউরোপের অন্যান্য দেশগুলোও তাদের অনুসরণ করবে। এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

রয়টার্সের এই প্রতিবেদনে বলা হয়েছে, এ বিষয়ে নরওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়কে মন্তব্যের জন্য অনুরোধ করা হলে তাৎক্ষণিকভাবে কোনও সাড়া পাওয়া যায়নি।

আইরিশ সরকারও বুধবার ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতির ঘোষণা দেবে বলে জানা গেছে। মঙ্গলবার বিষয়টির সঙ্গে পরিচিত একটি সূত্র এই তথ্য জানিয়েছে।
সাম্প্রতিক সপ্তাহগুলাতে ইউরোপীয় ইউনিয়নের সদস্য আয়ারল্যান্ড, স্পেন, স্লোভেনিয়া এবং মাল্টা ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা যে করছে এমন ইঙ্গিত দিয়েছে। দেশগুলো মনে করে, এই অঞ্চলে স্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান অপরিহার্য।

মধ্যপ্রাচ্য বুধবার নরওয়ের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী একটি সংবাদ সম্মেলন করবেন। এসময় ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবেন তারা।
যুক্তরাষ্ট্রের একটি ঘনিষ্ঠ মিত্র দেশ নরওয়ে। নর্ডিক এই দেশটি সাম্প্রতিক দশকগুলোতে বেশ কয়েকটি অনুষ্ঠানে ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে শান্তি স্থাপনে সহায়তা করার চেষ্টা করেছে।

গত মাসে প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোয়ার বলেছিলেন, তার দেশ ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রস্তুত। তবে দেশটি তখনও স্বীকৃতি দেওয়ার সময় নির্ধারণ করেনি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩১ অপরাহ্ণ | বুধবার, ২২ মে ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar