সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৪৮তম কোপা আমেরিকায় প্রথমবার ব্যবহার হবে গোলাপি কার্ড, নারী রেফারি!

স্পোর্টস ডেস্ক:   |   সোমবার, ২৭ মে ২০২৪ | প্রিন্ট  

৪৮তম কোপা আমেরিকায় প্রথমবার ব্যবহার হবে গোলাপি কার্ড, নারী রেফারি!

২০ জুন শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকার ৪৮ তম আসর। আর সেখানেই ঘটতে যাচ্ছে নতুন দুটি সংযোজন। প্রথমবারের মতো ফুটবলে দেখা যাবে গোলাপি রঙের কার্ড। ফুটবলের আইন প্রণয়ন সংস্থা (আইএফএবি) এই কার্ডের অনুমোদন দিয়েছে । তাই মেসিদের খেলায় এই কার্ড দেখা গেলেও যেতে পারে।

সাধারণত ফুটবলারদের শাস্তি দেয়ার ক্ষেত্রে লাল ও হলুদ কার্ড ব্যবহার করা হয়। তবে গোলাপি কার্ড ব্যবহার করা হবে সম্পূর্ণ ভিন্ন কারণে। খেলা চলাকালীন সময়ে যদি কোনো খেলোয়াড় মাথায় চোট পান অথবা কনকাশনের ফলে যদি তাকে বদলি করতে হয় তখন রেফারি এই কার্ড দেখিয়ে বিপক্ষ দল ও দর্শককে জানিয়ে দিবেন। যদি কোনো খেলোয়াড়কে কনকাশন সাব করতে হয় তখন সংশ্লিষ্ট দলের কোচ এই ব্যাপারে রেফারি বা চতুর্থ রেফারিকে জানাবেন। তখন রেফারি গোলাপি কার্ড দেখিয়ে এই ব্যাপারে অনুমোদন দিবেন।

গোলাপি কার্ড চালু হবার ফলে মাঠের দুদলই বেশ কিছু সুবিধা পাবে। এক্ষেত্রে ৫ জনের বদলে ৬ জনকে বদলি হিসেবে ব্যবহার করা যাবে। কোনো দল কনকাশনের মাধ্যমে খেলোয়াড় বদলি করলে বিপক্ষ দলও অতিরিক্ত একজন বদলি করতে পারবে। তবে সেক্ষেত্রে ওই দলের কনকাশন বদলিই হতে হবে এমন কোনো নিয়ম নেই। এই কার্ড ব্যবহার করে কোনো খেলোয়াড় পরিবর্তিত হলে সে আর ওই ম্যাচে মাঠে নামতে পারবে না।

লাল ও হলুদ কার্ডের পাশাপাশি অতীতে আরো বেশ কিছু কার্ড ব্যবহারের নজির রয়েছে। অতীতে নীল কার্ডের প্রচলন ছিল। যার সাহায্যে রেফারি কোনো খেলোয়াড়কে দশ মিনিটের জন্য মাঠের বাইরে বের করে দিতে পারতেন। এছাড়া পর্তুগালের মেয়েদের লীগে ফেয়ার প্লের ইঙ্গিত করতে সাদা কার্ড ব্যবহারের প্রচলন রয়েছে।

এর পাশাপাশি আরও এক যুগান্তকারী দিক দেখা যেতে পারে এবারের কোপা আমেরিকায়। মেসিদের ম্যাচ পরিচালনা করতে প্রথমবারের মতো মহিলা রেফারিদের দেখা যাবে। এমনটাই জানিয়েছে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা (কনমেবল)।

১৬ দল নিয়ে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকার ম্যাচ পরিচালনা করার জন্য ১০১ জন রেফারিকে রাখা হয়েছে। যার মধ্যে আটজন মহিলা রয়েছে। ব্রাজিলের এদিনা আলভেস এবং আমেরিকার মারিয়া ভিক্টোরিয়া পেনসো রেফারি হিসাবে ম্যাচ পরিচালনা করবেন। এছাড়া ভিএআর-এর দায়িত্বে থাকবেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজম্যান। সহকারী রেফারি হিসেবে থাকবেন– ব্রাজিলের নেউজা ব্যাক, কলম্বিয়া মেরি ব্ল্যাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদরিগেস এবং আমেরিকার ব্রুক মায়ো এবং ক্যাথরিন নেসবিট।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪৪ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ মে ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar