সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে রাবি-রুয়েট শিক্ষকদের ক্লাস বর্জন

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ২৮ মে ২০২৪ | প্রিন্ট  

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে রাবি-রুয়েট শিক্ষকদের ক্লাস বর্জন

সরকারি চাকরিতে পেনশন স্কিম সংক্রান্ত নীতিমালা প্রত্যাহারের দাবিতে দুই ঘণ্টা ক্লাস বর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) শিক্ষকরা।

মঙ্গলবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করছেন বিশ্ববিদ্যালয় দু’টির শিক্ষকরা।

এ ব্যাপারে রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সর্বজনীন পেনশন নীতিমালা সংবিধান পরিপন্থী। ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আমরা এ কর্মসূচি পালন করছি। অবিলম্বে এ স্কিম নীতিমালা প্রত্যাহার না হলে লাগাতার আন্দোলন চলবে।
জানা গেছে, গত ২০ মার্চ এক প্রজ্ঞাপনে সর্বজনীন পেনশন ব্যবস্থায় নতুন স্কিম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে অর্থ মন্ত্রণালয়। এ স্কিমে দেশের চারশোর বেশি স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মীদের বাধ্যতামূলকভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হবে। তবে এটা ভবিষ্যৎ প্রজন্মের জন্য বৈষম্য অ্যাখ্যা দিয়ে আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

এর আগে গত ২৬ মে সর্বজনীন এই পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন রাবি ও রুয়েটের শিক্ষকরা। এই কর্মসূচিতে ২৮ মে ২ ঘণ্টা, ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি এবং পহেলা জুলাই থেকে লাগাতার কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

ক্লাস বর্জনের বিষয়ে রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামরুজ্জামান বলেন, সর্বজনীন পেনশন স্কিম নীতিমালা প্রত্যাহারের দাবিতে এ কর্মসূচি। আগামীতে লাগাতার আন্দোলন করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ মে ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar