শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াইট হাউসের সামনে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ২৯ মে ২০২৪ | প্রিন্ট  

হোয়াইট হাউসের সামনে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

সংগৃহীত ছবি

মার্কিন শিক্ষাপ্রতিষ্ঠানে দুর্বার ছাত্র আন্দোলনের পর এবার দেশটির প্রেসিডেন্টের দফতর ‘হোয়াইট হাউস’ এর সামনে ইসরায়েলবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। গাজার সর্বদক্ষিণের শহর রাফায় ইসরায়েলি চলমান হামলার প্রতিবাদ করতে সেখানে জড়ো হন কয়েকশ বিক্ষোভকারী।

তারা যুক্তরাষ্ট্রের প্রতি ইসরায়েলকে অর্থের যোগান বন্ধের আহ্বান জানান।
গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ফিলিস্তিনপন্থী বেশ কয়েকটি সংগঠন বুধবার হোয়াইট হাউসের সামনে জড়ো হয়ে এই বিক্ষোভ প্রদর্শন করেন।

ফিলিস্তিনি যুব আন্দোলন, পার্টি ফর সোশ্যালিজম অ্যান্ড লিবারেশন এবং মেরিল্যান্ডসহ বেশ কয়েকটি দলের নেতাকর্মীরা হোয়াইট হাউসের সামনে বিক্ষোভে শামিল হন। এসময় বিক্ষোভকারীদের ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে বিভিন্ন স্লোগান দিতে শোনা যায়। ‘ফ্রি প্যালেস্টাইন’ সহ ইসরায়েলবিরোধী স্লোগান দেন তারা। বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রকে ইসরায়েলে অর্থের যোগান বন্ধের আহ্বান জানান। বিক্ষোভে যোগ দেওয়া লোকজনের হাতে লেখা ব্যানারে ‘অল আইস অন রাফা’ (সবার চোখ এখন রাফায়) উল্লেখ ছিল। গাজায় ইসরায়েলি ‘গণহত্যা’ বন্ধের দাবিও জানিয়েছেন তারা।

গত শুক্রবার জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) রায়ে রাফায় ইসরায়েলকে হামলা বন্ধের নির্দেশ দেওয়া হয়। তবে সে নির্দেশ অমান্য করেই গত রবিবার রাফার একটি শরণার্থী শিবিরে বিমান থেকে বোমা ছোঁড়ে ইসরায়েল। এতে শরণার্থীদের তাঁবুতে আগুন লেগে নারী ও শিশুসহ কমপক্ষে ৪৫ ফিলিস্তিনি নিহত হন। এছাড়া রাফায় ত্রাণ পৌঁছানো নিশ্চিত করতেও ইসরায়েলকে নির্দেশ দিয়েছে আইসিজে। কিন্তু সে নির্দেশও অমান্য করে চলেছে তেল আবিব।

জাতিসংঘের তথ্যানুযায়ী, গত দুই সপ্তাহে যেখানে ৫০০ ত্রাণবাহী ট্রাকের প্রয়োজন ছিল সেখানে মাত্র ২০০ ট্রাক প্রবেশের অনুমতি দিয়েছে ইসরায়েল। এতে চরম খাদ্য সংকটে পড়েছেন গাজার বেসামরিক ফিলিস্তিনিরা।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। রিপোর্ট লেখা পর্যন্ত সেখানে ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন ৩৬ হাজার ১৭১ ফিলিস্তিনি। এই সময়ে আহত হয়েছে আরও ৮১ হাজার ৪২০ জন। সূত্র: আনাদোলু এজেন্সি

Facebook Comments Box
advertisement

Posted ৫:০১ অপরাহ্ণ | বুধবার, ২৯ মে ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar