বুধবার ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতির দাবিতে ইসরায়েলে বিক্ষোভ, গ্রেপ্তার ৮

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ | প্রিন্ট  

যুদ্ধবিরতির দাবিতে ইসরায়েলে বিক্ষোভ, গ্রেপ্তার ৮

বেনিয়ামিন নেতানিয়াহু নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে অসন্তোষ বাড়ছে ইসরায়েলের নাগরিকদের মধ্যে। মাঝে মধ্যে ছড়িয়ে পড়ছে সরকারবিরোধী বিক্ষোভ। ফিলিস্তিনের গাজায় আগ্রাসন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত নিন্দা, উদ্বেগ ও চাপের মধ্যে আবারও রাস্তায় নেমেছেন ইসরায়েলিরা। অবিলম্বে যুদ্ধবিরতি, জিম্মি নাগরিকদের ফিরিয়ে আনা, সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে পশ্চিম জেরুজালেমে চলছে আন্দোলন। তাদের দমনেও কঠোর পদক্ষেপ নিয়েছে পুলিশ। জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙের চেষ্টার পাশাপাশি গ্রেপ্তার করা হয়েছে অন্তত আট জনকে।

স্থানীয় সংবাদমাধ্যম হার্তেজের বরাতে আলজাজিরা জানায়, সোমবার (১৭ জুন) রাতে জেরুজালেমে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বাড়ির সামনেও গণবিক্ষোভ হয়েছে। অবিলম্বে নতুন নির্বাচনসহ নানা দাবি আদায়ে এদিন রাস্তায় নেমে আসেন ১০ সহস্রাধিক মানুষ। তাদের দমনে শক্তি প্রয়োগ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশের সঙ্গে সংঘর্ষে ইতোমধ্যে তিন জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

ইসরায়েলের সরকারবিরোধীরা সপ্তাহব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে। এরই অংশ হিসেবে বিভিন্ন শহরে মিছিল সমাবেশ করছেন আন্দোলনকারীরা। তাদের হাতে ‘অবিলম্বে যুদ্ধবিরতি চাই’, ‘নেতানিয়াহু পদত্যাগ করুন’, ‘জিম্মিদের ফিরিয়ে আনুন’সহ নানা দাবি সংবলিত প্লাকার্ড, ব্যানার। ধীরে ধীরে বিক্ষোভ পুরো ইসরায়েলে ছড়িয়ে পড়তে পারে।

গাজায় চলমান আগ্রাসন নিয়ে নেতানিয়াহুর ওপর চাপ আছে আন্তর্জাতিক সম্প্রদায়ের। যুদ্ধবিরতির জন্য আলোচনা অব্যাহত রেখেছে প্রধান মিত্র ও অস্ত্রদাতা যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। সেই আগ্রাসন যথাযথভাবে ব্যবস্থাপনা করতে না পারার অভিযোগ তুলছেন খোদ ইসরায়েলের নাগরিকরাই। বিরোধী রাজনীতিকরা তো রীতিমতো পার্লামেন্ট গরম করছেন। এরই মধ্যে সম্প্রতি পদত্যাগ করেন যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বিরোধীদলীয় নেতা বেনি গন্তেজ ও গাদি এইসেনকত, যার কারণে ক্ষুব্ধ হয়ে পুরো মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন নেতানিয়াহু।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar