রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-টরন্টো রুটে বিমানের দ্বিতীয় ফ্লাইটে দুই শতাধিক যাত্রী!

প্রতিদিন ডেস্ক   |   সোমবার, ০১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

ঢাকা-টরন্টো রুটে বিমানের দ্বিতীয় ফ্লাইটে দুই শতাধিক যাত্রী!

ঢাকা-টরন্টো রুটে সদ্য চালু হওয়া বিমানের বাণিজ্যিক ফ্লাইট আলোর মুখ দেখা শুরু করেছে। ২৭ জুলাই প্রথম ফ্লাইটে ১৫৪ জন যাত্রী ছিল। তবে দ্বিতীয় ফ্লাইটে টরন্টো রুটে দুই শতাধিক যাত্রী পেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। শুধু তাই নয়, পার্শ্ববর্তী দেশের অনেকেই ঢাকা হয়ে বিমানের ফ্লাইটে কানাডা যাচ্ছেন বলে জানা গেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, সর্বাধুনিক প্রযুক্তির ব্র্যান্ড নিউ বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজের মাধ্যমে ঢাকা-টরন্টো রুটে ফ্লাইট পরিচালনা করছে বিমান। এ বিমানের আসন সংখ্যা ২৯৮টি। বিমানের উদ্বোধনী ফ্লাইটে ১৫৪ জন যাত্রী ছিলেন। ফিরতিপথে ১৭৮ জন দেশে ফিরেছেন। দ্বিতীয় ফ্লাইটে রোববার (৩১ জুলাই) ঢাকা থেকে গেছেন ১৯৭ জন যাত্রী। আগামী বুধবারের ফ্লাইটেও দুই শতাধিক টিকিট বিক্রি হয়েছে। এই সংখ্যা আরো বাড়তে পারে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. যাহিদ হোসেনের বরাতে স্থানীয় একটি নিউজ পোর্টাল জানিয়েছে, ‘আপাতত এই রুটে ভালো রেসপন্স পাওয়া যাচ্ছে। আমরা ভারত এবং নেপাল থেকে আসা ৯০ জন যাত্রী পেয়েছি যারা ঢাকা হয়ে টরন্টো ফ্লাইটের টিকিট কেটেছেন। এটা খুবই ভালো সাইন। আমরা ৩ মাস টরন্টো ফ্লাইটের যাত্রীসংখ্যা দেখব, এরপর বলতে পারব যাত্রী সংখ্যা সন্তোষজনক কি না।’

বিমান সূত্র জানায়, ভারতের কলকাতা ও নেপালের কাঠমান্ডু থেকে বিমানের ফ্লাইটে ঢাকা এসে এখান থেকে টরন্টো ফ্লাইটে কানাডা যান অনেকে। এছাড়া কানাডার মন্ট্রিয়াল, অটোয়া, ভ্যানকুভার, অ্যালবার্টার অধিকাংশ নাগরিক কানাডা প্রবেশের জন্য বিমানের এই রুটকে বেছে নিয়েছেন। আগামী এক মাসের মধ্যে এই রুটের ফ্লাইট ৯০ শতাংশ ভর্তি হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

এর আগে গত ২৭ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম বাণিজ্যিক ফ্লাইট কানাডার টরন্টোর উদ্দেশে রওনা হয়। যাত্রা বিরতিসহ ঢাকা থেকে টরন্টো যেতে ফ্লাইটটির মোট সময় লেগেছে সাড়ে ১৯ ঘণ্টা। এর মধ্যে ফ্লাইটটি আকাশে ছিল ১৭ ঘণ্টা।

বিমান সপ্তাহে রোববার ও বুধবার এই রুটে ফ্লাইট পরিচালনা করবে। প্রতি রোববার বিজি৩০৫ ঢাকা থেকে মধ্যরাত ৩টায় যাত্রা করে রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল ৮টা ৩০ মিনিটে তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তাম্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ২৫ মিনিটে ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

প্রতি বুধবার বিজি-৩০৫ বাংলাদেশ সময় মধ্যরাত ৩টা ৩০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশে যাত্রা করবে। যাত্রাপথে ফ্লাইটটি রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল ৯টায় তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তাম্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ৫৫ মিনিটে ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

চলতি বছরের ২৬ মার্চ দেশের ইতিহাসে প্রথমবারের মতো ঢাকা থেকে টরন্টোর উদ্দেশে পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করে বিমান। ফ্লাইটটিতে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী ছাড়াও বিমানের এমডি ও অন্যান্য কর্মকর্তারা ছিলেন।

ফ্লাইটটি সরাসরি পরিচালনা না করে তুরস্কে স্টপওভার করে রিফুয়েলিং করার সিদ্ধান্ত নেওয়া হয়।

 

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৪ অপরাহ্ণ | সোমবার, ০১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar