বুধবার ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিনের হুমকি উপেক্ষা করে কিয়েভকে ধ্বংসাত্মক অস্ত্র দিচ্ছেন বরিস

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ০৬ জুন ২০২২ | প্রিন্ট  

পুতিনের হুমকি উপেক্ষা করে কিয়েভকে ধ্বংসাত্মক অস্ত্র দিচ্ছেন বরিস

রাশিয়ার হুমকি উপেক্ষা করে ইউক্রেনকে ধ্বংসাত্মক দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র অস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের বরাতে এ তথ্য জানায় বিবিসি। ওয়ালেস বলেন, এম২৭০ মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম রাশিয়ার বিরুদ্ধে আত্মরক্ষার ক্ষেত্রে ইউক্রেনকে সহায়তা করবে। তবে এ ধরনের কী পরিমাণ অস্ত্র ইউক্রেনকে দেওয়া হচ্ছে তা যুক্তরাজ্যের সরকার নিশ্চিত করেনি। তবে বিবিসির ধারণা, প্রাথমিকভাবে তিনটি অস্ত্র দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটিও গত সপ্তাহে ইউক্রেনকে একই ধরনের অস্ত্র দেওয়ার কথা জানায়।

ওয়াশিংটনের এ সিদ্ধান্ত ইতোমধ্যে মস্কোকে ক্ষিপ্ত করে তুলেছে। ফলে রোববার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুমকি দিয়ে বলেন, যদি পশ্চিমারা কিয়েভকে দূর-পাল্লার অস্ত্র দেয় তবে মস্কো নতুন লক্ষ্যবস্তুতে হামলা চালাবে।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী ওয়ালেস বলছেন, ইউক্রেনীয় সেনাদের ‘তাদের দেশকে অযাচিত আগ্রাসনের হাত থেকে রক্ষায় গুরুত্বপূর্ণ অস্ত্র দেওয়ার ক্ষেত্রে’ প্রধান ভূমিকা পালন করছে যুক্তরাজ্য।

তিনি আরও বলেন, রাশিয়ার কৌশল যেমন পরিবর্তন হয়, আমাদের সহায়তাও তেমনই হওয়া উচিত।

ওয়ালেস বলেন, এ উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম দূর-পাল্লার কামানের হাত থেকে নিজেদের আরও ভালোভাবে রক্ষায় আমাদের ইউক্রেনীয় বন্ধুদের সহযোগিতা করবে, যে দূর-পাল্লার কামান পুতিনের সেনারা ইউক্রেনের শহরগুলো ধ্বংসে নির্বিচারে ব্যবহার করছে।

বিবিসির প্রতিরক্ষা বিষয়ক সাংবাদিক জনাথন বিলে মনে করেন, ব্রিটেন ও আমেরিকা ইউক্রেনকে অস্ত্র দেওয়ার পথ দেখিয়েছে। তবে বর্তমানে উন্নত এ দূর পাল্লার রকেট দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটিও ঠিক যে, ইউক্রেন রাশিয়ার কামানের বিরুদ্ধে লড়তে হিমশিম খাচ্ছে।

যুক্তরাজ্যের মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম মিনিটের মধ্যে ১২টি সারফেস-টু-সারফেস ক্ষেপণাস্ত্র এবং ৫০ মাইলের (৮০ কিলোমিটার) মধ্যে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম এটি যুক্তরাষ্ট্র এম১৪২ হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের (এইচআইএমএআরএস) মতো।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য কিয়েভকে অস্ত্র সহায়তা দেওয়া দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে। যুক্তরাজ্য পাঁচ হাজারের বেশি পরবর্তী প্রজন্মের হালকা অ্যান্টি-ট্যাংক ওয়েপন দিয়েছে। এ ছাড়া স্বল্প-পাল্লার ব্রিমস্টোন ১ ক্ষেপণাস্ত্র, ম্যাস্ট্রিফ সাঁজোয়া যান এবং স্টারস্ট্রেক মিসাইল এয়ার ডিফেন্স সিস্টেমসহ নানা অস্ত্র দিয়েছে যার অর্থমূল্য প্রায় ৭৫০ মিলিয়ন পাউন্ড।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৫ অপরাহ্ণ | সোমবার, ০৬ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar