বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়া ও চীনের সঙ্গে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে যুক্তরাষ্ট্র : হেনরি কিসিঞ্জার

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ১৪ আগস্ট ২০২২ | প্রিন্ট  

রাশিয়া ও চীনের সঙ্গে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে যুক্তরাষ্ট্র : হেনরি কিসিঞ্জার

ইউক্রেন এবং তাইওয়ানকে কেন্দ্র করে রাশিয়া এবং চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। ওয়াল স্ট্রিট জার্নালকে একথা বলেছেন সাবেক এই কূটনীতিবিদ। খবর পার্সটুডে।

তিনি বলেছেন, স্বপ্নদ্রষ্টা নেতার অভাবে যুদ্ধের আশঙ্কা তীব্রতর হয়েছে। আমরা রাশিয়া এবং চীনের সঙ্গে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি, যে সমস্যার অংশবিশেষ আমরা নিজেরাই তৈরি করেছি। অথচ এ ব্যাপারে আমাদের ধারণা নেই যে কিভাবে এর সমাধান হতে পারে বা ই সমস্যা তৈরি করলে তা কোথায় যেতে পারে।

এর আগে, তিনি কিছু ভূমি পরিত্যাগ করে কিয়েভকে রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের অবসান ঘটানোর পরামর্শ দিয়েছিলেন। ৯৯ বছর বয়সী হেনরি কিসিঞ্জার সম্প্রীতি একটি বই লিখেছেন যাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী গুরুত্বপূর্ণ নেতাদের জীবনী উঠে এসেছে।
বইয়ে তিনি পরিষ্কার করে বলেছেন, গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে যে সেনা অভিযান শুরু করেছে তা তার নিজের নিরাপত্তার উদ্বেগ থেকেই করেছেন কারণ ইউক্রেন যদি ন্যাটো জোটে যোগ দেয় তাহলে এই সামরিক জোটের অস্ত্র মোতায়ন হবে মস্কো থেকে মাত্র ৩০০ মাইল দূরে। এখন পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে পুরো ইউক্রেনের কর্তৃত্ব রাশিয়ার অধীনে চলে যেতে পারে।

তিনি সুস্পষ্ট বলেছেন, ব্যর্থ কৌশলগত আলোচনার কারণে আজকের সমস্যা তৈরি হয়েছে। হেনরি আরো বলেছেন, পশ্চিমাদের উচিত ছিল রাশিয়ার প্রেসিডেন্টের নিরাপত্তার দাবিগুলো বিবেচনায় নেয়া।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৭ অপরাহ্ণ | রবিবার, ১৪ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar