মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকশিল্পী শাহেরা খাতুনের নামে স্মারক গ্রন্থ

প্রতিদিন ডেস্ক   |   সোমবার, ০৬ জুন ২০২২ | প্রিন্ট  

লোকশিল্পী শাহেরা খাতুনের নামে স্মারক গ্রন্থ

উত্তর বাংলার লোকশিল্পী ও পরিবেশকর্মী শাহেরা খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকীতে তাকে নিয়ে একটি স্মারক গ্রন্থ প্রকাশিত হয়েছে। ১২০ পৃষ্ঠার বইটিতে ছাপা হয়েছে বাংলাদেশ, ভারত ও নেপালের মোট ৩৩ জন কবি, সাহিত্যিক ও তার পরিচিতজনদের লেখা।

শাহেরা খাতুন (২২ সেপ্টেম্বর ১৯৩৮- ২ জুন ২০২১) ছিলেন সংগীত ও কারুশিল্পী, প্রকৃতিপ্রেমী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাঁতারু এবং পরিবেশ আন্দোলনের কর্মী। তার প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ৩১ মে বইটি প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে সাবের শাহেরা স্মারক ট্রাস্ট।

 

বইটির প্রথম অধ্যায়ে এ লোকসংগীত, কারুশিল্পী ও পরিবেশ আন্দোলনের কর্মীর জীবনের বিভিন্ন কাজের মূল্যায়ন করা হয়েছে। মূল্যায়ন করেছেন প্রাবন্ধিক অনুপ সাদি, কবি দোলন প্রভা, রাজনীতি বিশ্লেষক রেজাউল করিম ও লেখক পথিক সেলিম। মূল্যায়নে তার জীবনের বিভিন্ন দিক তুলে ধরে মোট পাঁচটি প্রবন্ধ রচিত হয়েছে।

নিবেদিত কবিতাগুচ্ছ অংশে বাংলাদেশ, ভারত ও নেপালের মোট ১৪ জন কবি শাহেরা খাতুনকে নিয়ে কবিতা রচনা করেছেন। এছাড়াও তার সঙ্গে বিভিন্ন সময়ে কাজ করেছেন এবং তার পরিচিত এমন মোট ১৯ জন স্মৃতিচারণ করেছেন এবং তার জীবনের বিভিন্ন দিক তুলে ধরেছেন। বইটিতে একটি ভূমিকা লেখা হয়েছে এবং লেখকদের সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতি দেওয়া হয়েছে। বইটি সম্পাদনা করেছেন অনুপ সাদি ও দোলন প্রভা। তারা উভয়ে ইতোমধ্যেই বেশ কয়েকটি প্রবন্ধের বই লিখেছেন এবং সম্পাদনা করেছেন।

এ রকম একটি বইয়ের কেন প্রয়োজন অনুভব করেছেন জানতে চাইলে অনুপ সাদি বলেন, বাঙলার যে আলো-বাতাস গ্রহণ করে শাহেরা খাতুন জীবিত ছিলেন, সেই প্রকৃতির ঋণ শোধে এর চেয়ে ভাল উপায় আমাদের কাছে জানা ছিল না। এ গ্রন্থের মাধ্যমে শাহেরা খাতুনের আকাঙ্ক্ষা বাস্তবায়নে নতুন প্রজন্ম এগিয়ে এলেই আমাদের শ্রম সার্থক হবে।

প্রাণ, প্রকৃতি, পরিবেশ ও রাজনৈতিক বিষয়ে আগ্রহী অনুপ সাদির কাজগুলো বৈচিত্র্য ধারণ করে। সাহিত্যের ছাত্র হয়েও তিনি এ পার্থিব জগতের বিভিন্ন বিষয়ের সম্পর্ককেও বিভিন্ন গ্রন্থের মাধ্যমে দেখতে চান।

 

অনুপ সাদি বলেন, শাহেরা খাতুন স্মারক গ্রন্থটি একজন ভূমিকন্যার জীবনের আলোচিত ও অনালোচিত বিভিন্ন বিষয়কে আমাদের সামনে নিয়ে এসেছে। আমাদের দেশের প্রান্তিক গ্রামগুলোতে যে নারীরা প্রকৃতি ও সংস্কৃতি রক্ষায় নিরলস কাজ করে যাচ্ছেন, তেমনই একজন নারী সম্পর্কে কাজটি লেখক ও সাহিত্যিকদের একটু দূরের মানুষ সম্পর্কে আলো ফেলতে সাহায্য করবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৪ অপরাহ্ণ | সোমবার, ০৬ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar