মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ‘জাতীয় শোক দিবসে বক্তারা

১৫ আগষ্ট হত্যাযজ্ঞের কুশিলবদের বিচারও করতে হবে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২ | প্রিন্ট  

১৫ আগষ্ট হত্যাযজ্ঞের কুশিলবদের বিচারও করতে হবে

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের অনুষ্ঠানে বিশিষ্টজনেরা। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ১৪ আগস্ট বঙ্গবন্ধু ফাউন্ডেশনের গ্রেটার ওয়াশিংটন ডিসি শাখার আলোচনা সভায় বক্তারা বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক রাজনীতির ভিত্তি গড়ে তুলতেই আওয়ামী মুসলিম লীগ থেকে বেরিয়ে আওয়ামী লীগ গড়েছিলেন।

কিন্তু ১৯৭৫ এর ১৫ই আগষ্টের পট পরিবর্তনের পর একের পর এক হত্যাকান্ডের মধ্যদিয়ে বাংলাদেশের রাজনীতিকে সাম্প্রদায়িকরণ করা হয়েছে। দেশের রাজনীতির বাণিজ্যকরণ আর সুবিধাবাদী মানুষগুলোর চরিত্র দেখে আমরা অনেক সময় রাজনীতির হাল ছেড়ে দেই। কিন্তু বঙ্গবন্ধু যখন রাজনীতি শুরু করেছিলেন তখনও সাম্প্রদায়িক শক্তি সক্রিয় ছিল। তিনি সেই সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করেছেন।

সমাবেশের বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে বুঝতে পারলে বাংলাদেশকে বোঝা যাবে। বঙ্গবন্ধু বাঙালির প্রাণের প্রত্যাশা বুঝতে পেরেছিলেন। সাড়ে সাত কোটি বাঙালিও তাঁর নেতৃত্বে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। নেতৃবৃন্দ বলেন, আমরা আজ বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি থেকে অনেকটাই সরে এসেছি। কিন্তু বঙ্গবন্ধুর নামে রাজনীতি নয় বরং তাঁর আদর্শের রাজনীতি করতে হবে। মুক্তিযুদ্ধের নামে নয় মুক্তিযুদ্ধের আদর্শের রাজনীতি করতে হবে। আবার বঙ্গবন্ধু হত্যার বিচার হলেও ঐ হত্যাকান্ডের মূল পরিকল্পনাকারীদের আজও খুঁজে বের করা হয়নি! এদের খুঁজে বের করে বিচার করতে হবে।

অনুষ্ঠানে “কবিতায় বঙ্গবন্ধু” শীর্ষক এক আবৃত্তি পর্বে আবৃতিকার শাওন গোমেজ কবি নির্মলেন্দু গুণের “স্বাধীনতা এই শব্দটি আমাদের কীভাবে হলো” এবং কবি মিজানুর রহমান, কুলসুম আলো ও তিলক কর যৌথভাবে কবি নির্মলেন্দু গুণের “সেই রাতের কল্পকাহিনী” এবং মিজানুর রহমান খানের লেখা “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” নামক কবিতা -“আমি আজ জাতির জনকের কথা বলতে এসেছি’’
আবৃত্তি করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এক মিনিট নিরবতা পালন এবং দোয়া পাঠ করা হয়। আলোচনা সভায় বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. খন্দকার মনসুর আহমদ প্রধান অতিথি ছিলেন। বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও মুক্তিযোদ্ধা কালাচাঁদ সরকার এসময় উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু ফাঊন্ডেশন গ্রেটার ওয়াশিংটন ডিসি শাখার সভাপতি মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আহমদের সভাপতিত্বে এবং সহ-সভাপতি সালেহ আহমদের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্য অংশগ্রহন করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম চৌধুরী, গ্রেটার ওয়াশিংটন ডিসি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুল আমিন নুরল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল শিকদার, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক জিয়া করিম, গ্রেটার ওয়াশিংটন ডিসি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক খালেদা আক্তার, সাংগঠনিক সম্পাদক আবু সরকার, আইন বিষয়ক সম্পাদক ওয়াহিদুজ্জামান স্বপন, মুক্তিযোদ্ধা-সাংবাদিক হারুন চৌধুরী, যুগ্ম সম্পাদক সৈয়দ আজাদ সানি প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar