বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফরাপি ওপেনে শিরোপা পুনরুদ্ধার করলেন নাদাল

স্পোর্টস ডেস্ক:   |   সোমবার, ০৬ জুন ২০২২ | প্রিন্ট  

ফরাপি ওপেনে শিরোপা পুনরুদ্ধার করলেন নাদাল

রিয়াল মাদ্রিদের পাড় ভক্ত স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল। এই তো সপ্তাহখানেক আগে ১৪তমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে রিয়াল, ইউরোপের সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতা যেন তাদের নিজেদের সম্পত্তি। নাদালও ঠিক একইভাবে রোলাঁ গারোকে নিজের সম্পত্তি বানিয়ে ফেলেছেন। ১৪ বার ফাইনালে উঠে প্রত্যেকবারই উঁচিয়ে ধরেছেন শিরোপা। এবার ফাইনালে নাদাল তার ‘ভক্ত’ নরওয়েজিয়ান টেনিস সেনসেশন ক্যাসপার রুডকে সরাসরি ৩-০ সেটে হারিয়ে লাল দুর্গে রেকর্ড চতুর্দশবারের মতো বিজয় কেতন উড়িয়েছেন। শুধু তাই নয়, গতবার সেমিফাইনালে নাম্বার ওয়ান তারকা নোভাক জোকোভিচের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছিল নাদালকে। সেবার শিরোপাও জিতেছিলেন সার্বিয়ান তারকা নোভাক। তাই এবার শিরোপা জিতে নিশ্চিতভাবেই ফরাসি ওপেনে শিরোপা পুনরুদ্ধার করলেন স্পেনিশ এ তারকা।

অভিজ্ঞতা আর অর্জনে দুই ফাইনালিস্ট নাদাল আর রুডের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। ক্যারিয়ারে ৩০তম গ্র্যান্ডস্লাম ফাইনাল খেলতে নেমেছিলেন নাদাল, অথচ ২৩ বছর বয়সী রুড এবারই প্রথম। অভিজ্ঞতার এই বিরাট পার্থক্যের কারণেই বোধহয় ফাইনালটা ঠিক জমল না। নাদাল একপ্রকার উড়িয়েই দিলেন তার অ্যাকাডেমি থেকে তাকেই আদর্শ মেনে টেনিসকে আপন করে নেওয়া রুডকে।

প্রথম সেটে মাত্র ৫১ মিনিটে রুডকে ৬-৩ ব্যবধানে হারান নাদাল। দ্বিতীয় সেটে নাদালকে কিছুটা চ্যালেঞ্জ জানিয়েছিলেন রুড। একসময় ৩-১ ব্যবধানে এগিয়েও গিয়েছিলেন। তবে এরপর খেই হারাতে বেশি সময় লাগেনি তরুণ রুডের। দারুণ প্রত্যাবর্তনে নাদাল সেই সেটও জিতে নেন ৬-৩ গেমে। তৃতীয় সেটে যেন হারকে ভবিতব্য মেনেই খেলা শুরু করেন অষ্টম বাছাই রুড। ম্যাচে ফেরা তো দূরের কথা, কোন প্রতিরোধই গড়তে পারলেন না, হেরে গেলেন ৬-০ গেমে।

ফরাসি ওপেনে এটি নাদালের রেকর্ড ১৪তম শিরোপা। আর সবমিলিয়ে উন্মুক্ত যুগে পুরুষ এককে সর্বকালের সর্বোচ্চ ২২তম গ্র্যান্ডস্লাম। সুইস কিংবদন্তি রজার ফেদেরার এবং সার্বিয়ার নোভাক জোকোভিচকে আগেই সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম শিরোপার দৌড়ে পেছনে ফেলেছেন, এবার ‘লিড’ আরেকটু বাড়িয়ে নিলেন এই স্প্যানিশ জাদুকর।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৫ অপরাহ্ণ | সোমবার, ০৬ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar