মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচা মাংস, শুটকি, নানান সবজির বীজ বহন করায় বাংলাদেশি দম্পতিকে জরিমানা

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   রবিবার, ২১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

কাঁচা মাংস, শুটকি, নানান সবজির বীজ বহন করায় বাংলাদেশি দম্পতিকে জরিমানা

ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে ১২ আগস্ট ইউএস কাস্টমসের প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর হ্যারি যুক্তরাষ্ট্রে আমদানি-নিষিদ্ধ ৪৪ পাউন্ডের কাঁচা মাংস, সবজির বীজ এবং বিভিন্ন সামগ্রী শনাক্ত করেছে। ব্যাগ ভর্তি এসব নিষিদ্ধ পণ্য-সামগ্রী বাংলাদেশ থেকে এনেছিলেন এক দম্পতি।

লাগেজ চেকিংয়ের সময় কাস্টমস কর্মকর্তাদের সন্দেহ হলে তারা ওই বাংলাদেশি দম্পতির কাছে জানতে চেয়েছিলেন যে, তারা নিষিদ্ধ কোনো খাদ্য-সামগ্রী এনেছেন কিনা। অস্বীকার করার পরই ‘হ্যারি’কে দিয়ে সমস্ত ব্যাগ তল্লাশি করা হয়। সে সময় পাওয়া যায় গরুর কাঁচা মাংস, শুকনা চাল, শুটকি মাছ, শাক-সবজি, রসুন, লেবু, পান, পেপে, বিভিন্ন জাতের সবজির বীজ।

মিথ্যা বলার অপরাধে ওই দম্পতিকে মোটা অংকের জরিমানা এবং বিপদজনক যাত্রী হিসেবে নথিভুক্ত করা হয়েছে। অর্থাৎ যখনই তারা ফ্লাইটে উঠানামা করবেন তখনই সন্দেহের দৃষ্টিতে তাদেরকে তল্লাশির সম্মুখীন হতে হবে। কাঁচা মাংস ঢাকা থেকে আনার ঘটনাটি বর্ডার অ্যান্ড কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক উদঘাটিত হবার সংবাদ মার্কিন গণমাধ্যমেও ফলাও করে প্রকাশ ও প্রচারিত হয়েছে। নিষিদ্ধ পণ্যসমূহ আগুনে পুড়িয়ে ফেলার সংবাদও অনেকের নজরে এসেছে।

সংবাদদাতা আশরাফুল ইসলাম আরিফ ফিলাডেলফিয়া থেকে আরো জানান, অবৈধভাবে আমেরিকায় আনা কৃষিজ সামগ্রী প্রাণী বা উদ্ভিদ রোগ এবং আক্রমণাত্মক পোকামাকড় সৃষ্টি বা আগাছা প্রবর্তন করতে পারে। সেজন্য সবকিছু ধ্বংস করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।

উল্লেখ্য, গত বছর ১ লাখ ২০ হাজারের বেশি নিষিদ্ধ আইটেম এবং চলতি বছরের প্রথমার্ধে ৯৬ হাজারের বেশি আইটেম শনাক্ত করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৯ অপরাহ্ণ | রবিবার, ২১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar