সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ককপিটে ঘুমিয়ে পড়া সেই দুই পাইলট বরখাস্ত

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ২১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

ককপিটে ঘুমিয়ে পড়া সেই দুই পাইলট বরখাস্ত

৩৭ হাজার ফুট উচ্চতায় উড়োজাহাজের ককপিটে ঘুমিয়ে পড়া ইথিওপিয়ান এয়ারলাইনসের দুই পাইলটকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত সোমবারের ঘটনায় দুজনের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয় বলে এবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।

এভিয়েশন হেরাল্ডের খবরে বলা হয়, ঘটনার দিন এয়ার ট্রাফিক কন্ট্রোলের মাধ্যমে ঘুমন্ত ওই দুই পাইলটের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছিল না, তবে অটোপাইলট ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর অ্যালার্মে ঘুম ভাঙে তাদের।

সজাগ হওয়ার পর পরিস্থিতি সামলে নিতে সক্ষম হন পাইলটদ্বয়। পরে ২৫ মিনিট দেরিতে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় নিরাপদে উড়োজাহাজটি অবতরণে সক্ষম হন তারা।

ফ্লাইট ট্র্যাকিং ডেটা অনুযায়ী, বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজটি সুদানের রাজধানী খার্তুম থেকে সঠিক পথ ধরেই আদ্দিস আব্বার দিকে যাচ্ছিল, কিন্তু অবতরণ না করে এটি ৩৭ হাজার ফুট উঁচুতে ঝুলে থাকে।

ইথিওপিয়ান এয়ারলাইনস শনিবার জানিয়েছে, পরবর্তী তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে দুই পাইলটকে। তদন্ত শেষে দুজনের বিষয়ে যথোপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।

এর আগে ঘটনার দিন অ্যাভিয়েশন হেরাল্ড জানায়, এয়ার ট্রাফিক কন্ট্রোল বেশ কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়। যেখানে অবতরণের কথা ছিল, সেই রানওয়েনের ওপর দিয়ে বিমানটি উড়ে যাওয়ার পরই অটোপাইলট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তখনই অ্যালার্ম বেজে ওঠায় পাইলটদের ঘুম ভেঙে যায়। ২৫ মিনিট পর পাইলটরা বিমানটিকে রানওয়েতে অবতরণ করতে সক্ষম হয়। সৌভাগ্যবশত বিমানটি নিরাপদেই অবতরণ করে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৬ অপরাহ্ণ | রবিবার, ২১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar