শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইজিপি হিসেবে অন্তত এক বছর মেয়াদ বাড়ছে বেনজির আহমেদের!

প্রতিদিন ডেস্ক   |   রবিবার, ২১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

আইজিপি হিসেবে অন্তত এক বছর মেয়াদ বাড়ছে বেনজির আহমেদের!

চলতি বছরের (২০২২ সাল) সেপ্টেম্বর মাসেই অবসরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদের। ইতোমধ্যে তার উত্তরসূরি কে হচ্ছেন তা নিয়ে আলোচনাও শুরু হয়েছে।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্রের বরাতে স্থানীয় একটি নিউজ পোর্টাল জানিয়েছে, ড. বেনজীর আহমেদই পরবর্তী আইজিপি হিসেবে দায়িত্বে থাকছেন। তার চাকরির মেয়াদ এক বছর বাড়ানো হতে পারে। প্রায় দুই বছরের বেশি সময় ধরে পুলিশপ্রধান হিসেবে দায়িত্বপালন করা বেনজীর আহমেদ তার সাফল্যের মুকুটে যোগ করেছেন একাধিক পালক।

আইজিপি হওয়ার আগে ডিএমপি কমিশনার ও র‍্যাব মহাপরিচালক হিসেবেও সফলতা দেখিয়েছেন বেনজীর আহমেদ। তার কাছ থেকেই সর্বোচ্চ সেবা পেতে চায় রাষ্ট্র। সংশ্লিষ্টরা বলছেন, ২০২৩ সালের শেষে অথবা ২০২৪ সালের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রতিটি নির্বাচনেই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হিসেবে বিবেচিত হয় দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং পুলিশের ভূমিকা। নির্বাচনকালীন সেই পুলিশ বাহিনীর নেতৃত্বে কে থাকছেন, সেটা বেশ গুরুত্বপূর্ণ। এ কারণে বেনজীর আহমেদের চাকরির মেয়াদ বাড়ানো হতে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপর এক সূত্র জানায়, শুধু বেনজীর আহমেদ নন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দপ্তরের প্রধানদের নিয়োগ ও চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির দপ্তর থেকে হয়। এবারও সেখান থেকেই হবে। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে না যায় সেজন্য অভিজ্ঞ হিসেবে ড. বেনজীর আহমেদের চাকরির মেয়াদ বাড়ানো হতে পারে। নির্বাচন ২০২৩ সালের ডিসেম্বর বা ২০২৪-এর জানুয়ারিতে অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে আইজিপির মেয়াদ দেড় বছর থেকে সর্বোচ্চ দুই বছর পর্যন্ত বাড়ানো হতে পারে।

এদিকে, মেয়াদ বৃদ্ধির বিষয়ে ড. বেনজীর আহমেদের কোনো আপত্তি নেই বলেও নিশ্চিত হয়েছে সরকার। এ বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।

২০২০ সালের এপ্রিলে পুলিশপ্রধান হিসেবে দায়িত্ব নেন ড. বেনজীর আহমেদ। আইজিপি হওয়ার আগে তিনি র‍্যাব মহাপরিচালক ও ডিএমপি কমিশনারের দায়িত্ব পালন করেন। গোপালগঞ্জে জন্ম নেওয়া বেনজীর আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ ও এলএলবি ডিগ্রি অর্জন করেন। ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন তিনি।

২০২০ সালের ১৫ এপ্রিল দায়িত্ব পাওয়ার পরই ড. বেনজীর আহমেদ বাংলাদেশ পুলিশের নিয়োগ, বদলি ও পদোন্নতিতে দুর্নীতি ও অস্বচ্ছতা দূর করতে যুগোপযোগী পরিবর্তন আনেন। পুলিশের পদোন্নতি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে গ্রহণের মতো সিদ্ধান্ত নেন। হ্যান্ডস ফ্রি পুলিশিং চালু করতে মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের জন্য ট্যাকটিক্যাল বেল্ট চালু করেন। নারীদের সাইবার বুলিংয়ের মতো নির্যাতন বন্ধে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ নামে ফেসবুক পেজ খুলে সেবার প্রবর্তন করেন।

 

Facebook Comments Box
advertisement

Posted ৫:২২ অপরাহ্ণ | রবিবার, ২১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar