বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার-অ্যা-লাগো থেকে এফবিআইয়ের প্রাপ্ত নথি : তদন্ত বন্ধে আদালতে ডোনাল্ড ট্রাম্প

প্রতিদিন ডেস্ক   |   বুধবার, ২৪ আগস্ট ২০২২ | প্রিন্ট  

মার-অ্যা-লাগো থেকে এফবিআইয়ের প্রাপ্ত নথি : তদন্ত বন্ধে আদালতে ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে চলা তদন্ত বন্ধের দাবি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন। ফ্লোরিডায় ট্রাম্পের রিসোর্ট মার-এ-লাগো থেকে পাওয়া নথি নিয়ে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) তদন্ত চালাচ্ছে। খবর বিবিসি।

ট্রাম্পের আইনজীবীরা বিচারকের কাছে বলেছেন, এফবিআই ছাড়া অন্য নিরপেক্ষ আইনজীবী নিয়োগ দেওয়া হোক, যিনি তদন্ত করতে পারেন।

ফ্লোরিডায় ট্রাম্পের বাড়ি মার-এ-লাগোতে গত ৮ আগস্ট অভিযানে যায় এফবিআই। এ সময় তল্লাশি চালিয়ে অতিগুরুত্বপূর্ণ ১১টি নথি উদ্ধার করে তারা।

মার্কিন বিচার বিভাগ বলেছে, গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনের অভিযোগে ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালিয়ে এসব নথি জব্দ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় স্থানীয় সময় সোমবার আদালতে করা আবেদনে ট্রাম্পের পক্ষ থেকে বলা হয়, নিরপেক্ষ কোনো তৃতীয় পক্ষ অর্থাৎ ‘স্পেশাল মাস্টার’ নথির বিষয়ে তদন্ত করবে। সাধারণত দেশটিতে ফৌজদারি মামলায় ‘স্পেশাল মাস্টার’ আইনজীবী নিয়োগ দেওয়া হয়ে থাকে।

সংক্ষিপ্ত এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বলছে, তারা ট্রাম্পের আইনজীবী নিয়োগসংক্রান্ত বিষয়টি অবগত। তবে এ নিয়ে কথা হবে আদালতে। আদালতের তল্লাশি পরোয়ানা নিয়েই মার-এ-লাগোতে অভিযান চালিয়েছে এফবিআই।

এফবিআই বলেছে, তিনটি আইনের ওপর ভিত্তি করে তল্লাশি পরোয়ানা জারি করা হয়। এফবিআইয়ের কর্মকর্তারা ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়ে ২০টিরও বেশি বাক্স থেকে ৩০টিরও বেশি জিনিসপত্র জব্দ করেছে।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টদের সব চিঠি, কাজসংশ্লিষ্ট নথি ও ই-মেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করতে হয়।

ধারণা করা হচ্ছে, ট্রাম্প ক্ষমতা ছাড়ার সময় হোয়াইট হাউস থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সরকারি কাগজপত্র ফ্লোরিডায় নিয়ে গিয়েছিলেন। আর এমন অভিযোগের তদন্ত করতেই তার বাড়িতে তল্লাশি অভিযান চালান এফবিআই কর্মকর্তারা।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪৭ পূর্বাহ্ণ | বুধবার, ২৪ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar