সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধ বাঁধলেও সভা-সমাবেশ হবে : ইমরান খান

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ২৮ আগস্ট ২০২২ | প্রিন্ট  

যুদ্ধ বাঁধলেও সভা-সমাবেশ হবে : ইমরান খান

টানা দুই মাস ধরে বড় ধরনের বন্যা মোকাবিলা করছে পাকিস্তান। ভয়াবহ এই বন্যায় ইতোমধ্যেই এক হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এই অবস্থার মধ্যেই পাকিস্তানের রাজনীতিতেও বইছে উত্তাপ। এমনকি বন্যার মধ্যেও নিয়মিত সভা-সমাবেশ করছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। অবশ্য দুর্যোগময় এই পরিস্থিতিতে সমাবেশ করা নিয়ে প্রশ্ন উঠলেও নিজের অবস্থানেই অনড় ইমরান খান। ২৭ আগস্ট তিনি বলেছেন, তিনি ‘হাকিকি আজাদী’র (প্রকৃত স্বাধীনতা) জন্য লড়াই করছেন, যা তাপপ্রবাহ, বন্যা এবং এমনকি যুদ্ধ বাঁধলেও অব্যাহত থাকবে। খবর দ্য ডন অনলাইন।

পাঞ্জাব প্রদেশের ঝিলাম শহরে একটি জনসমাবেশে ভাষণ দেওয়ার সময় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ‘পিটিআইয়ের বিরুদ্ধে পরিকল্পিত প্রচারণা’ চালানোর জন্য প্রতিদ্বন্দ্বী দলগুলোর নিন্দা জানান।

ইমরান খান বলেন, ‘সংবাদপত্র, বন্ধুত্বপূর্ণ মিডিয়া, সাংবাদিক এবং একটি বিশেষ মিডিয়া হাউসের মাধ্যমে (পিটিআইয়ের বিরুদ্ধে) একটি ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে যা সর্বদা চোরদের স্বার্থ রক্ষা করে। তারা বলছে, এটা সমাবেশ করার সময় নয়।

তবে দুর্যোগের এই সময়ে রাজনীতিতে মগ্ন থাকার বিষয়টি অস্বীকার করে ইমরান বরং রাজনীতির পরিবর্তে এটিকে ‘হাকিকি আজাদীর লড়াই’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ‘আমি এই চোরদের বিরুদ্ধে যুদ্ধ করছি যারা গত ৩০ বছর ধরে দেশ লুট করেছে। আইনের শাসন ফিরিয়ে আনার জন্য লড়াই করছি। আমি এমন একটা দেশের জন্য লড়ছি যেটা একটা ইসলামিক কল্যাণ রাষ্ট্র হওয়ার কথা ছিল।’

পিটিআইয়ের বিরোধীদের উল্লেখ করে তিনি বলেন, আমি আমার জনগণকে সাহায্য করতে থাকবো, কিন্তু আমি আপনাদের রেহাই দেবো না। সরকারকে কটাক্ষ করে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, বন্যার সময় তাকে সমাবেশ না করার জন্য বলা হচ্ছে, কিন্তু সরকার ‘দেশের বৃহত্তম রাজনৈতিক দলকে দেওয়ালের দিকে ঠেলে দিচ্ছে’।

ইমরান বলেন, ‘আমার বিরুদ্ধে সন্ত্রাসের মামলা দায়ের করা হয়েছে। এমনকি তারা আমাকে গ্রেপ্তারও করতে এসেছিল। সারা বিশ্বে এই খবর ছড়িয়ে পড়ে। তারা পাকিস্তানকে ব্যানানা রিপাবলিক বলে। আমাদের উপহাস করা হচ্ছে।’

তিনি আরও বলেন, আমি শুধু বলেছি যে শাহবাজ গিলকে যারা নির্যাতন করেছে তাদের আইন অনুযায়ী বিচার হওয়া উচিত, এই কথা বলার কারণে তিনি সন্ত্রাসী কাজ করেছেন কি না সেটিও সমাবেশে জানতে চান ইমরান।

এসময় প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সরকারেরও সমালোচনা করেন ইমরান খান। বর্তমান সরকারের উদ্দেশে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, তিনি যখন ক্ষমতা ছেড়েছিলেন তখন মূল্যস্ফীতি ছিল ১৬ শতাংশ, এখন তা ৪৫ শতাংশে গিয়ে ঠেকেছে।

ইমরানের ভাষায়, ‘তারা (বর্তমান সরকার) অর্থনীতিকে ধ্বংস করেছে, কিন্তু আজ মিফতাহ (ইসমাইল) বলছেন, পিটিআই নাকি অর্থনীতিকে লাইনচ্যুত করতে চায়।’

উল্লেখ্য, টানা দুই মাস ধরে ভয়াবহ বন্যা মোকাবিলা করছে পাকিস্তান। বন্যা এতোটাই প্রকট আকার ধারণ করেছে যে, এতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক হাজারের ঘর। এই পরিস্থিতিতে বন্যা মোকাবিলায় আরও আন্তর্জাতিক সহায়তা চেয়েছে পাকিস্তান।

অতি সম্প্রতি পাকিস্তানের সরকার বৈশ্বিক সহায়তা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে। দেশটির সরকারের আবেদনে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-সহ অন্যান্য দেশ ইতোমধ্যেই দুর্যোগ মোকাবিলায় দেশটিকে সহায়তা দিয়েছে।

কিন্তু ভয়াবহ এই বন্যা মোকাবিলায় পাকিস্তানের আরও অনেক তহবিল প্রয়োজন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিবিসিকে বলেছেন। সালমান সুফি নামের ওই কর্মকর্তা বলেন, গত জুন মাস থেকে এই বন্যায় এক হাজারেরও বেশি মানুষ মারা গেছেন এবং আরও লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

তিনি আরও বলেন, পাকিস্তান সরকার দুর্যোগপীড়িত জনগণকে সাহায্য করার জন্য নিজের সক্ষমতা অনুযায়ী সবকিছু করছে। তবে জরুরিভাবে পাকিস্তানের আরও আন্তর্জাতিক সহায়তার প্রয়োজন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৩ অপরাহ্ণ | রবিবার, ২৮ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar