রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় আমেরিকানদের গড় আয়ু কমেছে ৩ বছর

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

করোনায় আমেরিকানদের গড় আয়ু কমেছে ৩ বছর

করোনা মহামারি এবং অন্যান্য কারণে ২০২০ এবং ২০২১ সালে আমেরিকানদের গড় আয়ু কমেছে গত ১০০ বছরের মধ্যে সবচেয়ে বেশী। ‘ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিসটিক্স’ সূত্র জানায় ২০১৯ সালের তুলনায় গত বছর গড় আয়ু কমেছে ৩ বছর অর্থাৎ ২০১৯ সালে ছিল ৭৯ বছর, গত বছর হয়েছে ৭৬ বছর।

ন্যাটিভ আমেরিকান এবং আলাস্কার আদিবাসিদের গড় আয়ু কমার হার আরো বেশী। ২০২০ সালে চার বছর কমেছে। জাতীয় স্বাস্থ্য পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, করোনা অব্যাহত থাকায় এহেন অবস্থা সৃষ্টি হয়। স্বাস্থ্য গবেষকরা বুধবার আরো জানান, করোনায় বহু আমেরিকানের প্রাণহানির ফলে গড় আয়ু উদ্বেগজনকভাবে কমেছে। ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটির ‘সেন্টার অন সোসাইটি এ্যান্ড হেলথ’র পরিচালক ড. স্টিভেন উফ উল্লেখ করেছেন, গড় আয়ু কমার এ ঘটনা অবশ্যই ‘ঐতিহাসিক’ একটি বিপর্যয়।

অবশ্য বিশ্বের অন্য ধনী দেশসমূহেও ২০২০ সালে একই পরিস্থিতির উদ্ভব হয় করোনা মহামারির জন্যে। তবে আমেরিকার মত এতবেশী কমেনি-জানান ড. উফ। এখন তা থেকে জনগোষ্ঠি পরিত্রাণের পথ খুঁজছে। চিকিৎসা-বিজ্ঞানীরা বলেছেন, করোনাকালে হৃদরোগ, পক্ষাঘাতে আক্রান্ত এবং মানসিক হতাশার পরিপ্রেক্ষিতে আত্মহত্যার ঘটনাও উদ্বেগজনকভাবে বেড়েছিল-যা ছিল অপ্রত্যাশিত।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৯ অপরাহ্ণ | বুধবার, ৩১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar