শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

র‌্যামন ম্যাগসেসে পুরস্কার ২০২২ পেলেন ৪ জন

বিশ্ব ডেস্ক   |   বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

র‌্যামন ম্যাগসেসে পুরস্কার ২০২২ পেলেন ৪ জন

কম্বোডিয়ায় খেমার রুজ শাসনামলের ভয়াবহ স্মৃতি নিয়ে বেঁচে থাকাদের মানসিক চিকিৎসা দেওয়া মনোচিকিৎসক এবং ইন্দোনেশিয়ার নদী পরিষ্কার করা একজন পরিবেশবিদসহ চারজন চলতি বছরের র‌্যামন ম্যাগসেসে পুরস্কার পেয়েছেন। র‌্যামন ম্যাগসেসে পুরস্কারটির এশিয়ার নোবেল বলে খ্যাতি রয়েছে। খবর এএফপি।

১৯৫৭ সালের ১৭ মার্চ মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় মারা যান ফিলিপাইনের প্রাক্তন প্রেসিডেন্ট র‍্যামন ম্যাগসেসে। এশিয়ার মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছেন, এমন মানুষদের সম্মান জানানোর জন্য তার পরের বছর এ পুরস্কারের প্রবর্তন করা হয়।

যে ফাউন্ডেশন এ পুরস্কারটি দিয়ে থাকে বুধবার তারা অনলাইনে এ বছরের জন্য চারজন বিজয়ীর নাম ঘোষণা করে।

চলতি বছর যারা পুরস্কার জিতলেন তাদের মধ্যে একজন হলেন ৫৪ বছর বয়সী মনোরোগ বিশেষজ্ঞ সোথেরা ছিম। ১৯৭০-এর দশকে কম্বোডিয়ায় খেমার রুজের শাসনামলে প্রায় ২০ লাখ মানুষকে হত্যা করা হয় বলে অভিযোগ রয়েছে। খেমার রুজ শাসনামলের ভয়াবহ নির্যাতন থেকে বেঁচে যাওয়াদের একজন হলেন সোথেরা ছিম।

খেমার রুজ শাসনামলে নির্যাতিতদের জন্য পরবর্তীতে নিজেকে উজার করে দেন এই সোথেরা ছিম। ওই নির্যাতন থেকে বেঁচে যাওয়া বহু মানুষকে ‘ব্রোকেন কারেজ’ সিন্ড্রোমে আক্রান্ত; যা অনেকা পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের মতো।

এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে সোথেরা ছিম বলেন, ট্রমা সারভাইভারদের সাথে কাজ করা, মানুষের ট্রমার গল্প শোনা সহজ কাজ ছিল না, কারণ এগুলো আমাকে বারবার নিজের ট্রমার কথাই মনে করিয়ে দেয়। তারপরও আমি করে আমি যত মানুষকে সাহায্য করতে পারে, আমি তত বেশি সুস্থ হতে থাকি।

খেমার রুজের জ্যেষ্ঠ করেকজন নেতার বিচারে জাতিসংঘ সমর্থিত ট্রাইব্যুনালে সাক্ষ্যও দিয়েছেন সোথেরা ছিম।

ইন্দোনেশিয়ার দূষিত জলপথ পরিষ্কার করার প্রচেষ্টার জন্য এই পুরস্কার পেয়েছেন ২৭ বছর বয়সী ফরাসি পরিবেশকর্মী এবং চলচ্চিত্র নির্মাতা গ্যারি বেনচেগিব।

বেনচেগিব এবং তার ভাই বিশ্বের অন্যতম দূষিত নদী সিটারামের আবর্জনা পরিষ্কারের জন্য প্লাস্টিকের বোতল এবং বাঁশ দিয়ে বিশেষ ধরনের নৌকা তৈরি করেছেন।

৬৪ বছর বয়সী ফিলিপিনো চিকিৎসক বার্নাডেট মাদ্রিদ পুরস্কার পেয়েছেন পারিবারিক নির্যাতনের শিকার শিশুদের সুরক্ষায় কাজ করার জন্য।

আর ৫৮ বছর বয়সী জাপানি চক্ষুরোগ বিশেষজ্ঞ তাদাশি হাত্তোরি ভিয়েতনামে বিনামূল্যে চোখের অস্ত্রোপচারের জন্য পুরস্কার পেয়েছেন। ভিয়েতনামে এই জাতীয় চিকিৎসার সুযোগ সীমিত।

ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশন বলছে, ব্যক্তিগত সামাজিক দায়বদ্ধতার মূর্ত প্রতীক তিনি। আসছে নভেম্বরে ম্যানিলায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

 

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar