শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চীনা ড্রোনকে গুলি করে সতর্কবার্তা দিলো তাইওয়ান

বিশ্ব ডেস্ক   |   বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

চীনা ড্রোনকে গুলি করে সতর্কবার্তা দিলো তাইওয়ান

উপকূলের কাছে একটি ছোট দ্বীপে চীনের ড্রোন ওড়ার সময় সেটিকে গুলি করে সতর্ক করেছে তাইওয়ানের সেনাবাহিনী। মঙ্গলবার (৩১ আগস্ট) তাইওয়ানের প্রেসিডেন্ট চীনের যে কোনো ধরনের উস্কানিমূলক আচরণের বিরুদ্ধে সেনাবাহিনীকে ‘শক্তিশালী পাল্টা ব্যবস্থা নেওয়ার’ নির্দেশ দেওয়ার কিছুক্ষণের মধ্যেই এ ঘটনা ঘটে। খবর বিবিসি।

গত মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের তাইওয়ান সফর ঘিরে চীন ও তাইওয়ানের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে এই প্রথম তাইওয়ান চীনের কোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়ে বেইজিংকে সতর্ক করল। চীন তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন হয়ে যাওয়া অংশ মনে করে, যা একদিন বলপ্রয়োগ করে হলেও পুনরায় মিলিত হবে। এদিকে নিজেদের স্বাধীনতা ঘোষণা করা তাইওয়ান বলেছে, তারা কখনও পিপলস রিপাবলিক অব চায়নার শাসনে ছিল না। তাই চীন যে দাবি করছে তা অমূলক।

তাইওয়ান বেশ কয়েক দিন ধরে অভিযোগ করছে, চীনের উপকূলের কাছে তাদের নিয়ন্ত্রণে থাকা ছোট ছোট কয়েকটি দ্বীপের খুব কাছ দিয়ে বারবার চীনা চালকবিহীন বিমান (ড্রোন) ওড়াউড়ি করছে। মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন পেনঘু দ্বীপপুঞ্জের সশস্ত্র বাহিনীর কার্যক্রম পরিদর্শনে যান। সেখানে এক বক্তৃতায় তিনি চীনের ড্রোন এবং তাদের অন্যান্য ‘গ্রে জোন’ যুদ্ধ কার্যক্রমের সমালোচনা করেন।

নৌ-কর্মকর্তাদের উদ্দেশ করে সাই বলেন, আমি সবাইকে বলতে চাই, শত্রু যত বেশি উস্কানি দেবে, আমাদের তত বেশি শান্ত হতে হবে। আমরা বিরোধ উস্কে দেব না এবং আমরা আত্মসংযম অনুশীলন করব। তবে এর অর্থ এই নয় যে আমরা প্রতিহত করব না।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar