শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় নিহত বেড়ে ১১

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় নিহত বেড়ে ১১

তিউনিসিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও ১২ জন। আর ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। স্থানীয় সময় গত ৬ সেপ্টেম্বর ৩৭ অভিবাসীকে নিয়ে ইতালির দিকে যাওয়ার সময় নৌকাটি ডুবে যায় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

দুর্ঘটনার পর গত ১০ সেপ্টেম্বর রাতে পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছিল। পরে সোমবার ১২ সেপ্টেম্বর পর্যন্ত আরও ৬ জনের মরদেহ উদ্ধার হয়। এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ১১।

তিউনিসিয়ার নৌকাটি স্ফ্যাক্স অঞ্চল থেকে যাত্রা শুরু করে। সেখান থেকে ৪০ মাইল দূরে মাহদিয়া শহরের কাছে চেব্বা উপকূলে এটি ডুবে যায়। ইউরোপে যাওয়ার আশায় যাঁরা ভূমধ্যসাগর পাড়ি দিতে চেষ্টা করেন, তাঁদের বেশির ভাগই স্ফ্যাক্স অঞ্চল দিয়ে যাত্রা শুরু করেন।

এ বছর মধ্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করতে গিয়ে এক হাজারের বেশি অভিবাসীর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, ১ হাজার ৩৩ অভিবাসী নিহত অথবা নিখোঁজ হয়েছেন। ৯৬০ জন ডুবে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপীয় সীমান্ত ও কোস্টগার্ড সংস্থা ফ্রনটেক্স জানায়, এ বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত মধ্য ভূমধ্যসাগরের পথ দিয়ে ৫২ হাজার অভিবাসী অবৈধভাবে ঢুকেছেন। এসব অভিবাসী প্রধানত তিউনিসিয়া, মিসর ও বাংলাদেশ থেকে গিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪২ অপরাহ্ণ | সোমবার, ১২ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar