বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সমরখন্দে বৈঠকে পুতিন-শি জিনপিং

বিশ্বে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এক সঙ্গে কাজ করবে চীন-রাশিয়া

বিশ্ব ডেস্ক   |   শুক্রবার, ১৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

বিশ্বে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এক সঙ্গে কাজ করবে  চীন-রাশিয়া

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিশ্বে বৃহৎ শক্তি হিসেবে রাশিয়ার সঙ্গে একত্রে কাজ করতে তার দেশ প্রস্তুত রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক সাক্ষাতে এই প্রস্তুতি ঘোষণা করেছেন জিনপিং।

এ সময় পুতিন আমেরিকার এক মেরুকেন্দ্রীক বিশ্বব্যবস্থার সমালোচনা করেন এবং দুই নেতা বিশ্বে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে এক সঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।
বৃহস্পতিবার উজবেকিস্তানের সমরখন্দে আয়োজিত সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনে বৈঠক করে এই অঙ্গীকার করেন শি জিনপিং ও পুতিন।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম মুখোমুখি বৈঠক করলেন দুই নেতা। ইউক্রেন নিয়ে চীনের প্রেসিডেন্ট শি উদ্বিগ্ন বলে পুতিন স্বীকার করেছেন।
বৈঠকে শি জিনপিং পুতিনকে বলেন, সম্প্রতি আমরা করোনা মহামারীকে কাটিয়ে উঠেছি। এর মধ্যেও আমাদের বহুবার ফোনে কথা হয়েছে। আমরা আমাদের কৌশলগত সম্পর্ককে সর্বদাই গুরুত্ব দিয়ে এসেছি।

শি পুতিনকে ‘পুরোনো বন্ধু’ বলে অভিহিত করে বলেন যে চীন বৃহৎ শক্তির দায়িত্ব প্রদর্শনের জন্য রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক এবং বিশৃঙ্খলার বিশ্বে স্থিতিশীলতা এবং ইতিবাচক শক্তি স্থাপন করতে চায়। শি জিনপিং বলেন, চীন পরস্পরের গুরুত্বপূর্ণ স্বার্থের বৃহৎ শক্তি হিসেবে রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক।

অন্যদিকে প্রেসডেন্ট পুতিন বলেন, ‘ইউক্রেন সংকটের ক্ষেত্রে আমরা আমাদের চীনা বন্ধুদের ভারসাম্যপূর্ণ অবস্থানকে অত্যন্ত মূল্যায়ন করি। আমরা এই বিষয়ে আপনার প্রশ্ন এবং উদ্বেগ বুঝতে পেরেছি। পুতিন চীনের উদ্বেগ সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি। যদিও এটা মনে করা হয় যে ইউক্রেনের ওপর মস্কোর হামলার প্রতি চীনের সমর্থন সীমাহীন নয়। চীন রাশিয়ার জন্য তার অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত হতে দেবে না। সূত্র: আল-জাজিরা, সাউথ চায়না মর্নিং পোস্ট, রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৬ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar