রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে পুতিনকে সতর্ক করলেন বাইডেন

প্রতিদিন ডেস্ক   |   শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে পুতিনকে সতর্ক করলেন বাইডেন

ইউক্রেন যুদ্ধে রাসায়নিক বা কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার না করতে রাশিয়াকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেন বলেন, এ ধরনের পদক্ষেপ নিলে তা যুদ্ধের চেহারা পালটে দেবে। তবে রাশিয়া এ ধরনের অস্ত্র ব্যবহার করলে যুক্তরাষ্ট্র কী প্রতিক্রিয়া জানাবে তা বলেননি তিনি। খবর বিবিসি।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের পারমাণবিক বাহিনীতে বিশেষ সতর্ক অবস্থা জারি করেছেন। পশ্চিমাদের আক্রমণাত্মক বিবৃতির কারণে তিনি প্রতিরক্ষা প্রধানদের এই সতর্কতা জারি করতে বলেন।

গত ৮০ বছর ধরে বিশ্বের বুকে হুমকি হিসেবে রয়েছে পারমাণবিক অস্ত্র। রাশিয়ার প্রায় পাঁচ হাজার ৯৭৭টি পারমাণবিক যুদ্ধাস্ত্র রয়েছে বলে ধারণা ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টসের।

উল্লেখ্য, কৌশলগত পারমাণবিক অস্ত্র বলতে বোঝায় সেগুলোকে, যা তুলনামূলকভাবে স্বল্প দূরত্বে ব্যবহার করা যেতে পারে এবং সর্বাত্মক পারমাণবিক যুদ্ধের ভয় বাড়াতে পারে।

প্রসঙ্গত, সম্প্রতি একের পর এক এলাকা হাতছাড়া হওয়ায় ইউক্রেনে হামলা নতুন করে জোরদার করেছে রাশিয়া। তবে প্রতিদিনই নতুন নতুন এলাকা পুনরুদ্ধার করছে ইউক্রেন। গত বুধবার পর্যন্ত আট হাজার বর্গকিলোমিটার এলাকা হাতছাড়া হয়েছে রাশিয়ার। পুনরুদ্ধার হওয়া পূর্বাঞ্চলীয় আইজিউম শহর পরিদর্শন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সে সময় তিনি শহরটিতে থাকা সেনাদের ‘নায়ক’ বলে অভিহিত করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:২১ অপরাহ্ণ | শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar