রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্মেনিয়া ও আজারবাইজানকে শান্তি বজায় রাখার আহ্বান জানালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

আর্মেনিয়া ও আজারবাইজানকে শান্তি বজায় রাখার আহ্বান জানালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে দুই প্রতিবেশী আর্মেনিয়া ও আজারবাইজানকে শান্তি বজায় রাখতে বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সোমবার (১৯ সেপ্টেম্বর) নিউইয়র্কে বিবদমান দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইজ এ কথা জানান। খবর আনাদোলু।

আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরারাত মিরজয়ান ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেয়হুন বায়রামভকে নিয়ে বৈঠকে বসেন ব্লিঙ্কেন। এ সময় ব্লিঙ্কেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীকে শান্তিচুক্তি মেনে চলার আহ্বাস জানান। এ সময় তিনি নতুন করে সংঘাতে নিহতের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

দুই দেশকেই এ মাসের শেষের দিকে আবার আলোচনায় বসার আহ্বান জানান ব্লিঙ্কেন। আলোচনার টেবিলেই সব সমস্যা সমাধানের তাগিদ দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকশেষে এক টুইটবার্তায় ব্লিঙ্কেন বলেন, সময় এসেছে সেনাদের পরিবর্তে কূটনীতিকদের মাধ্যমে কারাবাখের সমস্যা সমাধানের।

গত ১৩ সেপ্টেম্বর মধ্যরাতে আর্মেনিয়ার ও আজারবাইজানের মধ্যে সর্বশেষ সীমান্ত সংঘর্ষ শুরু হয়। আর্মেনিয়া অভিযোগ করেছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় গোরিস, কাপান ও জেরমুক শহরে ড্রোনের সাহায্যে হামলা চালিয়েছে আজারবাইজানের সেনাবাহিনী।

বাকু ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, আর্মেনিয়ার সেনাবাহিনী বড় ধরনের উসকানিমূলক হামলা চালানোর পর আজারবাইজান তার জবাব দিয়েছে মাত্র। নতুন করে ছড়িয়ে পড়া এ সংঘাতে দুই দেশের অন্তত ২০০ সেনা নিহত এবং বেসামরিক নাগরিকসহ এক হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar