মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশি হেফাজতে নারীর মৃত্যু

ইরানে হিজাব পুড়িয়ে বিক্ষোভ

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ২১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

ইরানে হিজাব পুড়িয়ে বিক্ষোভ

হিজাব আইন ভঙের জের ধরে ইরানে পুলিশি হেফাজতে একজন নারীর মৃত্যুর ঘটনা ঘটে। এরপর থেকে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। তাতে অংশ নেওয়া নারীরা হিজাব পুড়িয়ে দিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করছেন।

গত কয়েক দিন ধরেই এই বিক্ষোভ চলছে। ইতোমধ্যে তা ছড়িয়ে পড়েছে অনেক শহরে ও নগরেও। তেহরানের উত্তরের শহর সারিতে শত শত নারী বিক্ষোভের অংশ নিয়ে হিজাবে আগুন ধরিয়ে দেন।
ইরানের রাজধানী তেহরানে গত সপ্তাহে মাশা আমিনিকে হিজাব আইন ভঙের অভিযোগে গ্রেফতার করেছিল দেশটির পুলিশ। আটক কেন্দ্রে নিয়ে যাওয়ার কিছুক্ষণ পরই জ্ঞান হারিয়ে ফেলেন ওই নারী। তিনদিন কোমায় থাকার পর গত শুক্রবার তার মৃত্যু হয়। এরপর থেকেই ইরানে হিজাববিরোধী ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক ভারপ্রাপ্ত হাইকমিশনার নাদা আল-নাশিফ বলেছেন, অভিযোগ রয়েছে, আটকের পর মাশা আমিনির মাথায় লাঠি দিয়ে আঘাত করেছিল পুলিশ এবং তাদের গাড়িতে মাথা ঠুকে দেয়।

তবে তার ওপর নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছে পুলিশ। তাদের দাবি, মাশা আমিনি হৃদযন্ত্র বিকল হয়ে মারা গেছেন। কিন্তু আমিনির পরিবার জানিয়েছেন, তিনি পুরোপুরি সুস্থ এবং সবল ছিলেন।

ইরানের পশ্চিমাঞ্চলের কুর্দিস্তান থেকে এসেছিলেন ২২ বছরের বয়সী মাশা আমিনি। সেখানেও বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালানোয় সোমবার তিনজনের মৃত্যু হয়েছে।

ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির একজন সহকারী আমিনির পরিবারের সঙ্গে সোমবার দেখা করেছেন। সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ১:১০ অপরাহ্ণ | বুধবার, ২১ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar