মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের ২৬ বছরের ধারাবিবরণী

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের ২৬ বছরের ধারাবিবরণী

বঙ্গবন্ধু পরিষদ।

২৬ বছর যাবত যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ কর্মকান্ড চালাচ্ছে বীর মুক্তিযোদ্ধা ও বিজ্ঞানী ড. নূরুন্নবীর নেতৃত্বে। ঝুট-ঝামেলা কিছুই ছিল না। কিন্তু বছর দুয়েক আগে হঠাৎ করেই মিশিগানের জাতীয় পার্টির নেতা রাব্বী আলম পাল্টা কমিটির ঘোষণা দিয়ে মাঠে নেমেছেন। এমন অনভিপ্রেত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সভাপতি ড. নুরুন নবী এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ কর্তৃক ২১ সেপ্টেম্বর একটি বিবৃতি দেয়া হয়েছে গণমাধ্যমে।

তা এখানে উপস্থাপন করা হলো : যুক্তরাষ্ট্রের মিশিগানে বসবাসরত জনৈক রাব্বি আলম মূলত ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে নিজেকে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি হিসেবে দাবী করে রাজনৈতিক ও সামাজিক সৃষ্টাচার লঙ্ঘন করে চলেছেন। অথচ আপনার নিশ্চয়ই জানা আছে যে, বঙ্গবন্ধু কন্যা, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ১৯৮৫ সালে নিউইয়র্কে ডঃ এনায়েতুর ও ডঃ নুরুন নবীকে যৌথ আহবায়ক করে নিজ হাতে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ গঠন করেন।

সেই থেকে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ স্বাধীনভাবে কার্যক্রম পরিচালনা করে আসছে। যুক্তরাষ্ট্রের আইনগত দিক বিবেচনা করে শুরু থেকেই যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদকে কোনো সংগঠনের সহযোগী অথবা কোনো কেন্দ্রীয় সংগঠনের অধীনস্ত রাখা হয়নি। ১৯৯৬ সালে ডঃ নুরুন নবীকে সভাপতি করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। গত ২৬ বছর ধরে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ নিয়মিত সম্মেলন করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের ফেব্রুয়ারীতে অনুষ্ঠিত সর্বশেষ সম্মেলনে ডঃ নুরুন নবীকে সভাপতি এবং প্রকৌশলী রানা হাসান মাহমুদকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি কার্যক্রম শুরু করে। যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের অধীনে ১০টি স্টেট শাখা সাফল্যের সাথে কার্যক্রম পরিচালনা করে আসছে। এখন পর্যন্ত আমাদের উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রে তিন বার ‘বঙ্গবন্ধু সম্মেলন’ ও ১১টি ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা’ আয়োজন। বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের খ্যাতনামা শিল্পীদের সমন্বয়ে “ফিরে এসো বঙ্গবন্ধু” শিরোনামে আমরা একটি মিউজিক ভিডিও এবং ৭১ জন বিশিষ্টজনের লেখা সম্বলিত “বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু” বই ((রাশিয়া বঙ্গবন্ধু পরিষদ এবং এনআরবিসি ব্যাংকের সাথে সম্মিলিত উদ্যোগে) প্রকাশ করেছি। এছাড়া যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন করা হয়।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়েছে : ডঃ নুরুন নবীর নেতৃত্বে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের বিভিন্ন অনুষ্ঠানে যাঁরা অংশগ্রহণ করেছিলেন তাঁরা হলেন প্রয়াত আব্দুল গাফ্ফার চৌধুরী, প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত, প্রয়াত মোস্তফা সরওয়ার, ড. আব্দুল মালেক, ড. আব্দুর রাজ্জাক, ড. মশিউর রহমান, ড. আব্দুল মান্নান, ড. আব্দুল মোমেন, শাহরিয়ার আলম, প্রয়াত রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমেদ, প্রয়াত শহীদ সন্তান শাহীন রেজা নূর, বীর মুক্তিযোদ্ধা মাহবুবউদ্দিন আহমেদ বীর বিক্রম, প্রফেসর ডঃ আরেফিন সিদ্দিকী, প্রফেসর মুনতাসির মামুন, শাহরিয়ার কবির, প্রফেসর নুরল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা লেঃ কর্নেল (অবঃ ) সাজ্জাদ জহির বীর প্রতীক, কবি আসাদ চৌধুরী, ড. নজরুল ইসলাম, সৈয়দ মোহাম্মদুল্লাহ, বেলাল বেগ এবং গত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে জাফর ওয়াজেদ।

এছাড়া বঙ্গবন্ধু পরিষদের ক্যালিফোর্নিয়া শাখা বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলেতে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ অ্যাওয়ার্ড” প্রবর্তন করেছে। একই সংগঠন লসএঞ্জেলেস ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্টে, যেখানে ৬৫০,০০০ শিক্ষার্থী রয়েছে, ২১ ফেব্রুয়ারীকে ক্যালেন্ডার ডে হিসেবে প্রতিষ্ঠিত করেছে। কিন্তু ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে হঠাৎ করেই মিশিগান জাতীয় পার্টির সভাপতি জনৈক রাব্বি আলম নিজেকে “যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ শাখার” প্রধান হিসেবে ঘোষণা করেন। তিনি দাবি করেন যে ঢাকা থেকে তাকে “নিয়োগ” দেয়া হয়েছে। নিয়োগ প্রাপ্তির পর থেকেই এই ব্যক্তি বীর মুক্তিযোদ্ধা, প্রথিতযশা বিজ্ঞানী এবং একুশে পদক প্রাপ্ত লেখক ড. নুরুন নবীকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অকথ্য ভাষায় আক্রমণ করে। কিন্তু যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে ড. নুরুন নবীর নির্দেশে তার প্রতি কোন ধরণের প্রতিআক্রমণ থেকে বিরত থাকা হয়। গত দুই বছরে রাব্বি আলম যখন যাকে খুশি তাকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি-সাধারণ সম্পাদক “নিয়োগ” দিয়ে চলেছেন।
সর্বসাধারণের মধ্যে সৃষ্ট বিভ্রান্তির অবসানকল্পে বিবৃতিতে আরো উল্লেখ করা হয়েছে : রাব্বি আলম কখনই বাংলাদেশ আওয়ামী লীগ বা বঙ্গবন্ধুর আদর্শের পক্ষের ব্যক্তি ছিলেন না। একেক সময় একেক রাজনৈতিক আদর্শ প্রচার করতেন তিনি। ২০২০ সালের আগে সর্বশেষ তিনি নিজেকে জাতীয় পার্টির নেতা হিসেবে পরিচয় দিতেন । ইতিপূর্বে বিভিন্ন গণমাধ্যমে তার সে সব সম্পৃক্ততার তথ্য উপস্থাপিত হয়েছে। এই ব্যক্তির ফেসবুক টাইমলাইনে দেখা যায় যে ২০২০ সালের আগ পর্যন্ত সে জননেত্রী শেখ হাসিনা এবং মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের প্রতি অবমাননাকর বক্তব্য দিয়েছে। ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ইতিহাসকে কটাক্ষ করেও চরম অবমাননাকর মন্তব্য করেছে এই ব্যক্তি।

বিবৃতিতে বলা হয়েছে : যুক্তরাষ্ট্রের স্থানীয় রাজনীতিতেও রাব্বি আলম চরমভাবে বিতর্কিত একজন ব্যক্তি। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর রাব্বি আলম বিতর্কিত মন্তব্য করায় বেশ কয়েকবার তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের জাতীয় পত্র-পত্রিকায় নেতিবাচক খবর প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন ধর্মীয় মৌলবাদী সংগঠনের সাথে তার সম্পৃক্ততার অভিযোগ রয়েছে। তার এসব বিতর্কিত কর্মকান্ড গোচরে আসার পরে, এবং রাব্বি আলম ঘোষিত তথাকথিত কমিটির সাধারণ সম্পাদক আরেকটি পাল্টা কমিটি গঠন করায় ডা: এস এ মালেক ২০২১ সালে সেই কমিটিকে স্থগিত ঘোষণা করেন। সে সংবাদও দেশ ও প্রবাসের গণমাধ্যমে এসেছে।

বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অনুরাগ ও গভীর দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সদস্যরা গত তিন দশক ধরে দলমত নির্বিশেষে যুক্তরাষ্ট্র প্রবাসী সমস্ত বাঙালীদের মাঝে এই সংগঠনটিকে বিশেষ মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন। কিন্তু দুঃখজনকভাবে রাব্বি আলম ও তার অতি অল্প কয়েকজন অনুসারী বাংলাদেশ বিরোধী কার্যকলাপের মাধ্যমে ও সমাজে বিভেদ সৃষ্টি করে বঙ্গবন্ধুর আদর্শ ও অবদানকে প্রশ্নবিদ্ধ করে চলেছে। বাংলাদেশ থেকে এই স্থগিত কমিটির সম্পূর্ণ বিলুপ্তি এবং ভবিষতে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে কোনো কমিটি গঠন থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

মুক্তিযুদ্ধের আদর্শ বিরোধী শক্তি যখন প্রবাসের মাটিতে বসে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার বাংলাদেশের অগ্রগতির সকল কর্ম প্রয়াসকে ম্লান করার চেষ্টা করে যাচ্ছে, তখন রাব্বি আলমদের মতো প্রমাণিত স্বাধীনতা বিরোধী চক্র যেন বঙ্গবন্ধুর আদর্শের অনুসারীদের মাঝে কোনো বিভ্রান্তি সৃষ্টি না করে, সে বিষয়ে সকলকে সজাগ থাকার অনুরোধ করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar