বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে আর লাগবে না বাধ্যতামূলক করোনা টেস্ট

প্রতিদিন ডেস্ক   |   শনিবার, ১১ জুন ২০২২ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে আর লাগবে না বাধ্যতামূলক করোনা টেস্ট

বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য বিমানবন্দরে বাধ্যতামূলক করোনা টেস্ট বাতিল করেছে যুক্তরাষ্ট্র। ১০ জুন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটে এ তথ্য জানি মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের সহকারি প্রেস সেক্রেটারি কেভিন মুনোজ।

টুইটবার্তায় মুনোজ বলেন, ‘বিদেশ থেকে আসা যাত্রীদের আর বিমানবন্দরে বাধ্যতামূলক কোভিড টেস্ট করাতে হবে না। তবে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বিমানে ওঠার অন্তত ৭২ ঘণ্টা আগে অবশ্যই করোনা টেস্ট করাতে হবে, তাতে নেগেটিভ হিসেবে শনাক্ত হতে হবে এবং সেই রিপোর্ট সঙ্গে রাখতে হবে।’ ‘অথবা, অন্তত ৯০ দিন আগে কোভিড থেকে সেরে উঠেছেন— এমন প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে।’

বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের বর্তমান করোনা পরিস্থিতিতে এখনই ভ্রমণবিষয়ক নিষেধজ্ঞা শিথিলে রাজি ছিলেন না মার্কিন প্রেসিডেন্ট; কিন্তু দেশের বিমান পরিষেবা সংস্থাগুলোর অব্যাহত আবেদন ও চাপের মুখে তাদের শান্ত করতে নতুন এই আদেশ দিয়েছেন তিনি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।  কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনা মহামারির শুরু থেকে এ পর্যন্ত এই রোগে মোট আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সরকারি তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রে প্রথম করোনায় মৃত্যুর ঘটনা ঘটে ২০২০ সালের ফেব্রুয়ারিতে। তারপর মহামারির গত দুই বছরে দেশটিতে ১০ লাখেরও বেশি মনুষের মৃত্যু হয়েছে কোভিডজনিত অসুস্থতায়।

 

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫১ পূর্বাহ্ণ | শনিবার, ১১ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar