শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেবে যুক্তরাষ্ট্র : বাইডেন

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেবে যুক্তরাষ্ট্র : বাইডেন

রাজধানী কিয়েভ ও অন্যান্য শহরে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেন। কয়েক মাসের মধ্যে সোমবার ইউক্রেনে ভয়াবহ এই হামলা চালায় রাশিয়া। এতে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও কমপক্ষে ১০০ জন। এই পরিস্থিতিতে ইউক্রেনকে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস বিবৃতিতে বলছে, যুক্তরাষ্ট্রে সোমবার তিনি এই প্রতিশ্রুতি দেন।

বিবৃতিতে বলা হয়, বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনের সুরক্ষার জন্য আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থাসহ প্রয়োজনীয় অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে একমাত্র সংযোগ সেতুতে বিস্ফোরণের প্রতিশোধ হিসেবে ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। শুধু তাই নয়, আরও ‘মারাত্মক’ হামলা চালানোর হুঁশিয়ারিও দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ ঘটনার পর বাইডেনের সঙ্গে আলাপের পর টুইটে জেলেনস্কি বলেন, “আমাদের প্রতিরক্ষা সহযোগিতায় আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এখন প্রথম অগ্রাধিকার।”

কিয়েভ বলেছে, ইউক্রেনের বিভিন্ন শহরে ৮০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। প্রতিবেশী বেলারুশ থেকে ইরানি ড্রোন ব্যবহার করেও হামলা চালিয়েছে রাশিয়া। সূত্র: রয়টার্স

Facebook Comments Box
advertisement

Posted ২:০০ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar