রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাপিটল হিলে হামলার শুনানিতে ট্রাম্প উপস্থিত না হলে ব্যবস্থা

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ১৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

ক্যাপিটল হিলে হামলার শুনানিতে ট্রাম্প উপস্থিত না হলে ব্যবস্থা

ক্যাপিটল হিলে হামলার ঘটনা তদন্তে গঠিত কমিটি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে। এ সময় মিসিসিপি ডেমোক্র্যাট প্রতিনিধি বেনি থম্পসন বলেছেন, ডোনাল্ড ট্রাম্পকে তার কর্মের জন্য জবাব দিতে হবে। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, সমন পেয়ে যদি ট্রাম্প শুনানিতে না আসেন, তবে তিনি ফৌজদারি অভিযোগ এবং কারাদণ্ডের মুখোমুখি হতে পারেন। ক্ষমতায় থাকার জন্য তিনি যে লাখ লাখ আমেরিকানের ভোট ছুড়ে ফেলতে চেয়েছিলেন তার জবাবও তাকে দিতে হবে।’

গত ১৩ অক্টোবর কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটি মনে করে, ট্রাম্পের কারণেই ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলা হয়েছে।

এ বৈঠককে মনে করা হচ্ছে জানুয়ারি সিক্স তদন্ত কমিটির শেষ বৈঠক। ডেমোক্র্যাট দলের সাত সদস্য এবং রিপাবলিকান দলের দুই সদস্য নিয়ে এই কমিটি গঠিত।

সর্বসম্মতভাবে কমিটির সদস্যরা ট্রাম্পকে তলব করার সিদ্ধান্ত নেন। কমিটির চেয়ারম্যান ডেমোক্র্যাট রিপ্রেজেন্টেটিভ বেনি থম্পসন বলেন, ট্রাম্পকে তলব করা হলে তাকে ক্যাপিটল হিলে তার সমর্থকদের হামলার বিষয়ে শপথের আওতায় তথ্য উপাত্ত ও সাক্ষ্য দিতে হবে। এছাড়া হামলা ঠেকানোর বিষয়ে তিনি কী করেছিলেন সে সম্পর্কেও ট্রাম্পকে বলতে হবে। গণতন্ত্রের জন্য নিহত পুলিশ সদস্যদের আত্মত্যাগ সম্পর্কে তাকে কৈফিয়ত দিতে হবে। কোটি কোটি মানুষের দেয়া ভোট ছুঁড়ে ফেলে তিনি জোর করে ক্ষমতায় থাকতে চেয়েছিলেন- সে সম্পর্কেও ট্রাম্পকে জবাবদিহি করতে হবে।

ধারণা করা হচ্ছে আগামী কয়েকদিনের মধ্যে কমিটির তলবের চিঠি ট্রাম্পের হাতে পৌঁছে যাবে এবং কমিটিতে হাজির হওয়ার জন্য সাবেক প্রেসিডেন্টকে একটি নির্দিষ্ট তারিখ দেয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:০২ অপরাহ্ণ | সোমবার, ১৭ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar