রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র বিএনপি নেতৃবৃন্দের ভার্চুয়াল-বৈঠকে তারেক রহমান

গণতন্ত্র পুনরুদ্ধারে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

গণতন্ত্র পুনরুদ্ধারে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে

শেখ হাসিনা সরকারের পদত্যাগ এবং কেয়ারটেকার অথবা যে কোন ধরনের নির্দলীয়-নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার মাধ্যমে আগামী নির্বাচনের দাবি আদায়ে মার্কিন মুল্লুকে দুর্বার আন্দোলনের নির্দেশ দিলেন লন্ডনে বসবাসরত বিএনপি নেতা তারেক রহমান। ১৬ অক্টোবর রোববার নিউইয়র্ক সময় বিকেল ৪টা থেকে রাত সোয়া ৮টা পর্যন্ত টানা ৪ ঘণ্টা ১৮ মিনিট ভার্চুয়ালে অনুষ্ঠিত এ সভায় যুক্ত ছিলেন নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, মিশিগান, ইলিনয়, টেক্সাস, ম্যাসেচুসেট্্স, কানেকটিকাট, ওহাইয়োসহ বিভিন্ন স্টেটের আহবায়ক/সভাপতি এবং সদস্য-সচিব/সেক্রেটারিরা। লন্ডন থেকে এ বৈঠকের সমন্বয় করেছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন। বৈঠকের থাকা ওয়াশিংটন ডিসি বিএনপির সভাপতি হাফিজ খান সোহায়েল এবং নিউইয়র্ক স্টেট বিএনপির আহবায়ক মাওলানা আতিকুর রহমান পৃথকভাবে বৈঠকের তথ্য এ সংবাদদাতাকে জানিয়েছেন। এ সময় তারেক রহমান সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজের তাগিদ দিয়েছেন নেতা-কর্মীদেরকে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে জেএফকে এয়ারপোর্ট, জাতিসংঘের সামনে এবং ভার্জিনিয়ায় হোটেলের সামনে বিক্ষোভ প্রদর্শনকারিদেরকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন বলে ওই দুই নেতা জানান। বৈঠকটি ছিল পুরোপুরি সাংগঠনিক বলেও উল্লেখন করেন সোহায়েল এবং মাওলানা আতিক।

দীর্ঘ এ নীতি-নির্দ্ধারণী বৈঠকে তারেক রহমান সকলের প্রতি নির্দেশ দিয়েছেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় থাকলে কখনো বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন হবে না। তাই এই সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত জোরদারে সকলকে নিজ নিজ এলাকার কংগ্রেসমান/ সিনেটরের সাথে সম্পর্ক জোরদার করতে হবে। বাংলাদেশের সামগ্রিক পরিস্থিতি তাদেরকে অবহিত করতে হবে। কারণ বাংলাদেশে সুন্দর নির্বাচনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভ’মিকা অপরিসীম এটা সকলেই জানেন। তারেক রহমান আরো উল্লেখ করেছেন যে, নিরপেক্ষ-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আদায় করার পর ভোটারেরা যাকে নেতা বানাবেন তার নেতৃত্বেই বিএনপি কাজ করবে। এ নিয়ে দ্বিধা-দ্বন্দ্বের অবকাশ থাকতে পারে না। তারেক রহমান জানিয়েছেন যে, আর যদি সেটি সম্ভব না হয় তাহলে বাংলাদেশের গণতন্ত্র নিশ্চিহ্ন হয়ে যাবে। এক পর্যায়ে বাংলাদেশটি ব্যর্থ রাষ্ট্রের কালিমায় লিপ্ত হতে পারে। তাই দেশটিই যদি না থাকে তাহলে দল ধাকবে কীভাবে-এমন প্রশ্নের অবতারণা করে তিনি সকলকে নির্দেশ দিয়েছেন, সময় আর সুযোগের সদ্ব্যবহার করতে হবে জনগণের শাসন প্রতিষ্ঠার জন্যে। সকলকে পরস্পরের সহযোগী হয়ে মাঠে থাকতে হবে গণতন্ত্রের অতন্দ্র প্রহরির মত। গণতন্ত্র পুনরুজ্জীবিত হলেই বাংলাদেশ টিকবে বলে তারেক রহমান মন্তব্য করেছেন।

বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট বিএনপি নেতৃবৃন্দের এ সাংগঠনিক সভায় অন্যান্যের মধ্যে ছিলেন ওয়াশিংটন ডিসি বিএনপি’র সভাপতি হাফিজ খান সোহায়েল এবং সাধারণ সম্পাদক জাকির হোসেন, ভার্জিনিয়া বিএনপি’র আহবায়ক জহির খান এবং সদস্য সচিব তোফায়েল আহমেদ, মিশিগান বিএনপির সভাপতি দেওয়ান আকমল চৌধুরী এবং সাধারণ সম্পাদক সেলিম আহমেদ, মেরিল্যান্ড বিএনপি’র আহবায়ক শাহেদ খান চৌধুরী এবং সদস্য-সচিব সেলিম হোসেন, জর্জিয়া বিএনপি’র সভাপতি নাহিদুল খান সাহেল, সাধারণ সম্পাদক মামুন শরীফ আমজাদ, নিউজার্সি স্টেট (সাউথ) বিএনপি’র সভাপতি সৈয়দ মোহাম্মদ কাউসার এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ এম রহমান বাবুল, নিউজার্সি স্টেট (নর্থ ) বিএনপি’র সভাপতি সৈয়দ জুবায়ের আলী এবং সাধারণ সম্পাদক হোসেন পাঠান বাচ্চু,

কানেকটিকাট স্টেট বিএনপি’র সভাপতি তৌফিকুল আম্বিয়া টিপু এবং সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন হিমু, নিউইয়র্ক স্টেট বিএনপি’র আহবায়ক মোঃ অলিউল্লাহ আতিকুর রহমান এবং সদস্য-সচিব সাইদুর রহমান সাইদ, নিউইয়র্ক মহানগর (নর্থ) বিএনপির আহ্বায়ক আহবাব চৌধুরী খোকন এবং সদস্য সচিব ফয়েজ চৌধুরী, নিউইয়র্ক মহানগর ( সাউথ ) বিএনপি’র আহবায়ক হাবিবুর রহমান সেলিম রেজা এবং সদস্য সচিব বদিউল আলম, টেক্সাস বিএনপি’র আহবায়ক এম সাইদুল হক সাঈদ এবং সদস্য সচিব মো. এহসানুল হক ভূইয়াা, ক্যালিফোর্নিয়া বিএনপি’র সভাপতি বদরুল আলম চৌধুরী শিপলু এবং সাধারণ সম্পাদক এম ওয়াহিদ রহমান, নিউইংল্যান্ড বিএনপি’র সভাপতি সৈয়দ বদরে আলম এবং সাধারণ সম্পাদক আলী হায়দার মনসুর, পেনসিলভেনিয়া বিএনপি’র সভাপতি শাহ মো. গোলাম কাদের (শাহ ফরিদ) এবং সাধারণ সম্পাদক মো. নুর উদ্দিন নাহিদ নিয়াজ, ফ্লোরিডা স্টেট বিএনপি’র আহবায়ক এমরানুল হক চাকলাদার এবং সদস্য-সচিব ইলিয়াস খান, শিকাগো বিএনপি’র সভাপতি শাহ মোজাম্মেল নান্টু, ওহাইয়ো বিএনপি’র আহবায়ক এম ডি এইচ হাসান, এবং সদস্য সচিব মনিরুল ইসলাম।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar