শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন ডি ওয়াই চন্দ্রচূড়

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন ডি ওয়াই চন্দ্রচূড়

ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন ডি ওয়াই চন্দ্রচূড়। দেশের ৫০ তম প্রধান বিচারপতি হিসেবে চন্দ্রচূড় আগামী ৯ নভেম্বর (বুধবার) শপথ নিচ্ছেন তিনি। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাকে (ডি ওয়াই চন্দ্রচূড়) নিয়োগ দিয়েছেন বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। খবর জিনিউজ, জি২৪ ঘণ্টা।

আগামী ৮ নভেম্বর অবসরে যাচ্ছেন ৬৫ বছর বয়সী বর্তমান প্রধান বিচারপতি ইউ ইউ ললিত। গত ১১ অক্টোবর তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে চন্দ্রচূড়ের নাম সুপারিশ করেছিলেন। সুপ্রিম কোর্টে ইউ ইউ ললিতের পর চন্দ্রচূড় অন্যতম জ্যেষ্ঠ বিচারপতি।

এক টুইটে রিজিজু জানান, ভারতের সংবিধান প্রদত্ত ক্ষমতা বলে, রাষ্ট্রপতি ড. বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারক, সুপ্রিম কোর্টকে ৯ নভেম্বর, ২২ তারিখ থেকে ভারতের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করেছেন।

জানা গেছে, বিচারপতি হিসেবে ২০১৬ সালের মে মাসে যোগ দেন চন্দ্রচূড়। তার আগে তিনি ছিলেন এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি। ২০০০ সাল থেকে ২০১৩ পর্যন্ত তিনি ছিলেন বম্বে হাইকোর্টের বিচারপতি। ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল। ২০২৪ সালের ১০ নভেম্বর পর্যন্ত তিনি প্রধান বিচারপতির দায়িত্বে থাকবেন।

ডি ওয়াই চন্দ্রচূড় দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক শেষে করে আইনে স্নাতকোত্তর ও ডক্টরেট ডিগ্রি লাভ করেন হার্ভাড ল স্কুল থেকে। বিচারপতি চন্দ্রচূড়ের কিছু গুরুত্বপূর্ণ রায়ের মধ্যে রয়েছে ভারতের সংবিধান, তুলনামূলক সাংবিধানিক আইন, হিউম্যান রাইটস, জেন্ডার জাস্টিস, পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন, ক্রিমিনাল আইন এবং কমার্শিয়াল আইন সংক্রান্ত মামলা।

চলতি বছরের আগস্ট মাসে দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত।

বিচারপতি ললিতের জন্ম ১৯৫৭ সালের ৯ নভেম্বর। ১৯৮৩ সালে অ্যাডভোকেট হিসেবে নিযুক্ত হন তিনি। ১৯৮৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত মুম্বাই হাইকোর্টে প্র্যাকটিস করেন তিনি। ১৯৮৬ সালের জানুয়ারি মাসে চলে আসেন দিল্লি হাইকোর্টে। ২০০৪ সালের এপ্রিল মাসে তাকে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হিসেবে নিযুক্ত করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫০ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar