রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কংগ্রেসের নতুন সভাপতি খাড়গে

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ১৯ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

কংগ্রেসের নতুন সভাপতি খাড়গে

গান্ধী পরিবারের বাইরে দুই দশকের বেশি সময় পর নতুন সভাপতি পেল ভারতের স্বাধীনতা আন্দোলনে নেতৃত্বদানকারী দল কংগ্রেস। প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে দলটির সভাপতি হয়েছেন জ্যেষ্ঠ নেতা মল্লিকার্জুন খাড়গে।

দীর্ঘদিন পর ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের অনুষ্ঠিত প্রথম এই নির্বাচনে বড় জয় পেয়েছেন তিনি। কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচনী কর্তৃপক্ষ বুধবার দলটির নেতৃত্ব নির্বাচনের ফল ঘোষণা করেছে। এতে বলা হয়েছে, ৯ হাজার ৩৮৫ ভোটের মধ্যে মল্লিকার্জুন খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯৭ ভোট। প্রবীণ এই রাজনীতিকের প্রতিদ্বন্দ্বী শশী থারুর পেয়েছেন মাত্র ১ হাজার ৭২ ভোট।

সেই হিসেবে থারুরের চেয়ে আটগুণ বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন খাড়গে। সোমবার এই নির্বাচনের ভোটগ্রহণ হয়েছিল। তবে ভোটগ্রহণ শেষে নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছিলেন শশী থারুরের সমর্থকরা।
কংগ্রেসের সভাপতি নির্বাচন কমিটির চেয়ারম্যান বরাবর চিঠিও দিয়েছিলেন তারা। সেই চিঠিতে বলা হয়েছিল, ‘নির্বাচন পরিচালনায় অত্যন্ত গুরুতর অনিয়ম আপনার নজরে আনতে চাই। সবাই দেখতে পেয়েছে, এই নির্বাচনে বিশ্বাসযোগ্যতা ও সততার অভাব রয়েছে।’
তবে বুধবার ফলাফল ঘোষণার পর তা মেনে নিয়েছেন শশী থারুর। এক টুইটবার্তায় মল্লিকার্জুন খাড়গের সাফল্যও কামনা করেছেন কংগ্রেসের কেন্দ্রীয় পর্যায়ের এই জ্যেষ্ঠ নেতা।

টুইটবার্তায় থারুর বলেন, ‘ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের সভাপতি হতে পারা অত্যন্ত সম্মান ও গৌরবের একটি ব্যাপার; এবং খাড়গেজি এই পদে সফল হবেন— এই কামনা করছি। আর ভারত জুড়ে কংগ্রেসের যেসব নেতাকর্মী আমার ওপর ভরসা রেখেছেন, তাদেরকেও আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।’

কংগ্রেসের নীতি নির্ধারণীয় পর্যায়ের এক নেতা দ্য হিন্দুকে জানিয়েছেন, চলতি বছর দীপাবলী উৎসবের পর আনুষ্ঠানিকভাবে দলের সভাপতির দায়িত্ব গ্রহণ করবেন মল্লিকার্জুন খাড়গে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৮ অপরাহ্ণ | বুধবার, ১৯ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar