রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েলপ্রাইসের প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে নজিরবিহীন ডিজেল সংকট, দাবি রিপোর্টে

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২ | প্রিন্ট  

যুক্তরাষ্ট্রে নজিরবিহীন ডিজেল সংকট, দাবি রিপোর্টে

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে এবার মার্কিন যুক্তরাষ্ট্রে নজিরবিহীন ডিজেল সংকট দেখা দিয়েছে। পরিস্থিতি নিরসনে এরই মধ্যে একটি কোম্পানি জরুরি সরবরাহ প্রটোকল চালু করেছে। কোম্পানিটি গ্রাহকদের ৭২ ঘণ্টা আগেই ক্রয়াদেশ দেওয়ার অনুরোধ জানাচ্ছে, যাতে যথাযথভাবে সরবরাহ সম্পন্ন করা যায়।

আমেরিকার ডিজেলের মজুদ কয়েক মাস ধরেই কমছে। চলতি মাসে মজুদ ১৪ বছরের সর্বনিম্নে নেমে গেছে। বর্তমানে দেশটির রিজার্ভে মাত্র ২৫ দিনের ডিজেল মজুদ অবশিষ্ট আছে দাবি করা হয়েছে প্রতিবেদনে।

ডিজেল ও অন্যান্য ডিসটিলেট জ্বালানি পরিবহনের জন্য এরই মধ্যে দেশটির সবচেয়ে বড় পাইপলাইন কলোনিয়াল পুরোপুরি বুক হয়ে পড়েছে। এসব জ্বালানি দ্রুত সরবরাহ সম্ভব হলে হয়তো সরবরাহজনিত চাপ কমতে পারে। কিন্তু তাতে অনেক সময় লেগে যাবে। প্রথম ডেলিভারি হবে নভেম্বরের শুরুতে।
চলতি সপ্তাহের শুরুতে বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাকস ডিজেল সংকটের হুঁশিয়ারি দিয়েছিল। এ সংকট শুধু যুক্তরাষ্ট্রেই নয়, ছড়িয়ে পড়ছে ইউরোপজুড়েও। এতে আসন্ন শীতে জ্বালানির দাম লাগাম ছাড়া হয়ে উঠবে।
ব্যাংকটি জানায়, রিফাইনারি সক্ষমতায় বিনিয়োগস্বল্পতা, রিফাইনারি বন্ধ হয়ে পড়া ও পরিশোধনে নানা প্রতিবন্ধকতার কারণে পরিশোধিত জ্বালানি তেলের সংকট দেখা দিয়েছে। আর এর মধ্যে সবচেয়ে বেশি তীব্র আকার ধারণ করেছে ডিজেল সংকট। সূত্র: ওয়েলপ্রাইস, ফোর্বস, সিএনবিসি

Facebook Comments Box
advertisement

Posted ২:০৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar