বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

মার্কিন সিনেটে হাড্ডাহাড্ডি, হাউসে রিপাবলিকানরা এগিয়ে

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট  

মার্কিন সিনেটে হাড্ডাহাড্ডি, হাউসে রিপাবলিকানরা এগিয়ে

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ নিয়ে উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চললেও নিম্নকক্ষ হাউস অব রেপ্রিজেনেটিভস এ রিপাবলিকানরা এগিয়ে আছে।মঙ্গলবারের এ নির্বাচনে সিনেটের ৩৫টি আসনে এবং প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবগুলোতে ভোট হয়েছে; তবে কিছু আসনে ভোট গ্রহণ এখনও চলছে। পাশাপাশি এদিন ৩৬টি রাজ্যের গভর্নর পদেও ভোট হয়েছে।

এ নির্বাচনের আগ পর্যন্ত সিনেটে দুই পক্ষের উভয়েরই ৫০টি করে আসন থাকলেও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটের কারণে উচ্চ এ কক্ষটির নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের হাতেই ছিল।

এবারও সিনেটে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রয়োজনীয় ৫০ আসনের মধ্যে ৪৮ টি করে ডেমোক্র্যাটরা ও রিপাবলিকানরা সমানে সমান। সিএনএনের দেওয়া তথ্য অনুযায়ী, এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলে সিনেটে দুপক্ষের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ছবি স্পষ্ট হলেও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা অনেকটা এগিয়ে আছে।

তারা ১৯৮ আসনে জয় পেয়েছে। আর বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ১৭৮টি আসন। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেতে দরকার ২১৮টি আসন। গভর্নর নির্বাচনের প্রাপ্ত ফলাফলেও রিপাবলিকানরা সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে আছে। প্রতিনিধি পরিষদ ডেমোক্রেটদের হাতছাড়া হয়ে গেলে মেয়াদের বাকি দুই বছর প্রেসিডেন্ট জো বাইডেনকে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে, ডেমোক্রেটদের চাহিদা অনুযায়ী আইন পাসে বাধার মুখে পড়তে হবে তাকে।

তবে এ নির্বাচনে রিপাবলিকানদের পক্ষে ‘লাল ঢেউ’ হওয়ার সম্ভাবনা ম্লান হয়ে গেছে বলে ধারণা পাওয়া যাচ্ছে। নিম্ন কক্ষের কিছু রিপাবলিকান প্রতিনিধি এবারের নির্বাচনে হেরে যেতে পারেন, এমন সম্ভাবনা থাকায় প্রতিনিধি পরিষদ দলটির নিয়ন্ত্রণে গেলেও তাদের এগিয়ে থাকার ব্যবধান খুব বেশি হবে না বলেও মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ এলাকায় ভোট গ্রহণ শেষ হওয়ার পর এডিসন রিসার্চ পূর্বাভাস দিয়েছে, রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের পাঁচটি আসন নিজেদের নিয়ন্ত্রণে নিতে যাচ্ছে। হাউসে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় রিপাবলিকানদের জন্য এ পাঁচটি আসনই যথেষ্ট হবে আর এর মাধ্যমে তারা বাইডেনের আইনি পরিকল্পনাকে পঙ্গু করে দিতে পারবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২১ অপরাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar