শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির আন্দোলনে সংহতির স্লোগান নিউইয়র্ক ও ওয়াশিংটন ডিসিতে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২ | প্রিন্ট  

বিএনপির আন্দোলনে সংহতির স্লোগান নিউইয়র্ক ও ওয়াশিংটন ডিসিতে

অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি বিএনপির নেতৃবৃন্দ। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

বাংলাদেশে বিএনপির চলমান কর্মসূচির সমর্থনে সকলে সাধ্যমত অর্থ সহায়তা প্রদান এবং আত্মীয়-স্বজনকে সেই আন্দোলনে অংশগ্রহণের স্লোগান উচ্চারিত হচ্ছে নিউইয়র্ক এবং ওয়াশিংটন ডিসিতে পৃথক পৃথক সমাবেশ থেকে। এসব কর্মসূচি গ্রহণ করা হয় লন্ডনে বসবাসরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৮তম জন্মদিন উপলক্ষে।

১৯ নভেম্বর সন্ধ্যায় যুক্তরাষ্ট্র বিএনপি এবং ২০ নভেম্বর সন্ধ্যায় নিউইয়র্ক স্টেট বিএনপির ও মহানগর (দক্ষিণ)সহ ওয়াশিংটন ডিসি বিএনপির পক্ষ থেকে এসব অনুষ্ঠান হয়। হাড় কাঁপানো শীত সত্বেও সকল কর্মসূচিতে বিপুলসংখ্যক নেতা-কর্মীর সমাগম ঘটেছিল। প্রতিটি অনুষ্ঠানেই তারেক রহমানের সুস্বাস্থ্য কামনার পাশাপাশি দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অবিলম্বে স্থায়ী মুক্তি দাবিতে স্লোগানও উচ্চারিত হয়।
যুক্তরাষ্ট্র বিএনপির অনুষ্ঠানে নেতৃবৃন্দের মধ্যে ছিলেন কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক বেবী নাজনীন, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস আহমেদ, সাবেক সেক্রেটারি জিল্লুর রহমান, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উদযাপন কমিটির সদস্য-সচিব মিল্টন ভুইয়া, মুক্তিযোদ্ধা দলের সভাপতি আলহাজ্ব বাবর ঊদ্দিন, বিএনপি নেতা এম এ সবুর, এম এ বাতিন, আনোয়ার হোসেন, জসীম ভূইয়া, কাজী আযম, ফিরোজ আহমেদ, আবু সাইদ, মাকসুদ চৌধুরী, ফারুক হোসেন মজুমদার, আবুল কাশেম, পারেভজ সাজ্জাদ, আতিকুল হক আহাদ, মিজানুর রহমান মিজান, মাজহারুল ইসলাম জনি, শরীফ লস্কর, শামীম আহমেদ, গোলাম মাহমুদ, সাইফুর খান হারুন, সৈয়দা মাহমুদা শিরিন, হাছান আহমেদ, শাহ কামাল, হাসান মাহমুদ প্রমুখ।
মহানগর দক্ষিন বিএনপি

নিউইয়র্ক মহানগর দক্ষিন বিএনপির কর্মসূচি অনুষ্ঠিত হয় জ্যাকসন হাইটসে কাবাব কিং রেস্টুরেন্টে। দোয়া-মোনাজাত এবং কেকে কেটে তারেক রহমানের জন্মদিন জাকজমকপূর্নভাবে পালন করা হয়। এ সময় বিএনপির চেয়ারপার্সন, সাবেক ৩ বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা ও তারেক রহমানের উজ্জ্বল ভবিষ্যৎ ও সুস্বাস্থ্য কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নিউইয়র্ক স্টেট বিএনপির আহ্বায়ক মাওলানা অলিউল্লাহ আতিকুর রহমান। সংগঠনের আহ্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজার সভাপতিত্বে এবং সদস্য সচিব মোহাম্মদ বদিউল আলমের পরিচালনায় সভায় বিশেষ অতিথির মধ্যে ছিলেন ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন অন্যতম সদস্য মার্শাল মুরাদ, যুক্তরাষ্ট্র বিএনপি ও জাসাসের কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ম সাধারন সম্পাদক গোলাম ফারুক শাহিন। নিউইয়র্ক মহানগর বিএনপি (দক্ষিন)’র নেতৃবৃন্দের মধ্যে আরো ছিলেন সিনিয়র যুগ্ম আহ্বায়ক মোঃ সোহরাব হোসেন, যুগ্ম আহ্বায়ক এমলাক হোসেন ফয়সাল, মোঃ রুহুল আমিন নাসির, মোঃ খলকুর রহমান, জিয়াউল হক মিশন, নাসির উদ্দিন, শাহদাৎ হোসেন রাজু, জোহরা বেগম, এডভোকেট রেজবুল কবির এবং শেখ জহির, যুগ্ম সদস্য সচিব সাইদুর খান ডিউক। সদস্যগণের মধ্যে ছিলেন জামালুর রহমান চোধুরী, গোলাম এন হায়দার মুকুট, সুমন সরদার, কৃষিবিদ মোঃ সুলায়মান, মোঃ কামাল হোসেন হাওলাদার, মোঃ মহসিন, শরিফ চোধুরী পাপ্পু, মোঃ হাসান, সাবেক ছাত্রনেতা জীবন শফিক, যুবদল নেতা মোঃ মনিরুল ইসলাম মনির, জাসাস নেতা মোঃ হাসান আহম্মেদ, স্বেচ্ছাসেবক দলের নেতা হারুন, খোরশেদ সহ নেতৃবৃন্দ।
স্টেট বিএনপি
একই স্থানে পৃথক আয়োজনে নিউইয়র্ক স্টেট বিএনপি এবং যুক্তরাষ্ট্র শ্রমিক দলের নেতৃবৃন্দও কেকে কেটে জন্মদিনের অনুষ্ঠান করেন। স্টেট বিএনপির আহবায়ক মাওলানা অলিউল্লাহ আতিকুর রহমানের সভাপতিত্বে এবং সদস্য-সচিব সাঈদুর রহমান সাঈদের সঞ্চালনায় এ অনুষ্ঠানে অতিথির মধ্যে ছিলেন বিএনপির যুক্তরাষ্ট্র শাখার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম ফারুক শাহীন ও মার্শাল মুরাদ। নেতৃবৃন্দের মধ্যে আরো ছিলেন রিয়াজ মাহমুদ, নাসিম আহমেদ, শহিদুল ইসলাম শিকদার, বদরুল হক আজাদ, গণতন্ত্র পুনরুদ্ধার মঞ্চের সভাপতি ও নিউইয়র্ক স্টেট বিএনপির প্রধান উপদেষ্টা জসীমউদ্দিন(ভিপি), দেওয়ান কাউসার, হুমায়ূন কবীর, আশরাফ হোসেন, আরিফুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ওয়াহেদ আলী মন্ডল এবং মশিউর রহমান, মাহবুবুর রহমান মুকুল, মোতাহার হোসেন,জিয়াউর রহমান মিলন, মো. আলমগীর হোসেন, মো. রইসউদ্দিন, আব্দুল কাইয়ুম, মো.তাসিন, মো. কামাল, মাহফুজুর রহমান, সৈকত প্রমুখ । এ কর্মসূচি থেকেও বাংলাদেশে চলমান আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে বক্তারা জানান, নিজ নিজ আাত্মীয়-স্বজনকে উদ্বুদ্ধ করা হচ্ছে গণতন্ত্র পুনরুদ্ধারকল্পে সকল কর্মসূচিতে অংশগ্রহণের জন্যে।
ওয়াশিংটন ডিসি

নিউইয়র্ক স্টেট বিএনপির নেতৃবৃন্দ। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

ওয়াশিংটন ডিসি বিএনপি’র উদ্যোগে মহান বিপ্লব ও সংহতি দিবস এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জন্মদিন উপলক্ষে ১৯ নভেম্বর ভার্জিনিয়ায় অবস্থিত সুফিয়া ইন্সিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজির অডিটোরিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এ অনুষ্ঠানে বিএনপি, ওয়াশিংটন ডিসি শাখার সভাপতি হাফিজ খান সোহায়েল সভাপতিত্ব করেন। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক তওহিদুল ইসলাম তুহিনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসীর অংশগ্রহনে মোনাজাত পরিচালনা করেন মোঃ জসীম। এসময় বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রুহের মাগফিরাত এবং বেগম খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনায় দোয়া করা হয়।

বিএনপি, ওয়াশিংটন ডিসি শাখার সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার জাকির হোসেনের স্বাগত বক্তব্যের পর অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন ওয়াশিংটন ডিসি শাখার সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল মুক্তাদির, মেরিল্যান্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক আলবাব হোসেন সোহাগ, সহ সভাপতি গাজী কামরুল ইসলাম, ভার্জিনিয়া বিএনপির সদস্য সচিব তোফায়েল আহমেদ ,ওয়াশিংটন ডিসি শাখার সহ সভাপতি মজনু মিয়া, কাজী এম রহমান, হোসেন শহীদ সোহরাওয়ারদী , স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির মামুনূর রশিদ মোহন ,ভার্জিনিয়া শাখা বিএনপির আহবায়ক জহির খান ও ওয়াশিংটন ডিসি বিএনপির সভাপতি হাফিজ খান সোহায়েল ।
বক্তারা অভিযোগ করে বলেন, ‘সরকারের মিথ্যা আত্ম-অহমিকা এবং দুর্নীতি, লুটপাট, ভ্রান্তনীতি ও অপরিণামদর্শী সিদ্ধান্তের কারণে দেশের বেহাল অবস্থা। জনভোগান্তি, দুর্নীতি, লুটপাট, নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধি, বেগম খালেদা জিয়ার মুক্তি, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে চলমান আন্দোলনে গণজোয়ার দমন করতে সরকার হত্যা, নির্যাতন, গায়েবি মামলা, গ্রেফতা করছে।’
তারেক রহমানকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে হাফিজ খান সোহায়েল বলেন, ‘তারেক রহমান বাংলাদেশের রাজনীতির অবিচ্ছেদ্য অংশ। স্বাধীনতার ঘোষক, সাবেক প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীর সন্তানকে কোনো ষড়যন্ত্র, চক্রান্ত করে রাজনীতি ও জনগণ থেকে বিচ্ছিন্ন রাখা যাবে না। তারেক রহমানের নেতৃত্বেই দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হবে।’

দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বিএনপি, ওয়াশিংটন ডিসি শাখার সাংস্কৃতিক সম্পাদক তারেকুর রহমান জনি, প্রচার সম্পাদক রিজওয়ান আনসারি পল্লব, সহ সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম, আনসার আহমেদ,তালহা রহমান , মাহিনুর মাহি, মাহিন সুজন প্রমুখ অংশগ্রহণ করেন। কবিতা আবৃতি করেন ওয়াশিংটন ডিসি বিএনপির সাংগঠনিক সম্পাদক দেওয়ান মইনুদ্দিন বিপ্লব।

অনুষ্ঠানে নেতৃবৃন্দের মধ্যে আরো ছিলেন বিএনপি ওয়াশিংটন ডিসি শাখার সহ সভাপতি জাহিদ খান, মোশাররফ হোসেন, মখলেসুর রহমান যুগ্ম সাধারন সম্পাদক সৈয়দ সালেহ মনসুর পরশ, সাইদ হায়দার, দপ্তর সম্পাদক আরিফুল ইসলাম, তথ্য ও গবেষণা সম্পাদক মোঃ শাহজাহান সিরাজ, কোষাধ্যক্ষ নূর বাহাদুর, মানবাধিকার সম্পাদক মোঃ মহসিন মিয়া, সহ সাংগঠনিক সম্পাদক আবুল হাসেম আজাদ, পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক মীর নির্ঝর রহমান নিক্সন, বিএনপি ওয়াশিংটন ডিসি শাখার সদস্য আনসার আহমেদ, কবিরুল আলম খান, মোঃ রেজাউল করিম, আলী হায়দার, মোঃ আলাউদ্দিন, মোঃ কায়সার ,জাকির চৌধুরী , মোঃ কাদের, ফারহানা মইনুদ্দিন , ভার্জিনিয়া বিএনপির সদস্য মোঃ কাইয়ুম, মহিউদ্দিন আনোয়ার, মোহাম্মাদ খালেদ, মুতালিব প্রমুখ

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar