শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট জিনপিং , চিন্তায় আমেরিকা

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট  

সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট জিনপিং , চিন্তায় আমেরিকা

বর্তমানে আমেরিকার সঙ্গে কিছুটা টানাপোড়েন চলছে সৌদি আরবের। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এই সম্পর্কের আরও অবনতি হয়েছে। এর মধ্যেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের তেলের বাজারে অস্থিরতা দেখা দেয়। এতে অপরিশোধিত তেলের উৎপাদন কমিয়ে দেয় সংশ্লিষ্ট সংস্থা ওপেক প্লাস।

এ নিয়ে সৌদি আরবসহ ওপেকভুক্ত মিত্রদের দেশগুলোর ওপর ভীষণ ক্ষেপে যায় আমেরিকা। তাদের অভিযোগ, রাশিয়াকে সুবিধা দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ওপেক। ওপেকে সৌদি আরবের প্রভাব রয়েছে। তাই পরোক্ষভাবে সৌদি আরবকে দুষছে যুক্তরাষ্ট্র। এতে সৌদির সঙ্গে সম্পর্ক আরও কিছুটা অবনতি হয়।

এর মধ্যেই সৌদি আরব সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, যা চিন্তা বাড়াচ্ছে যুত্তরাষ্ট্রের। চলতি সপ্তাহেই এই সফর অনুষ্ঠিত হতে পারে বলে গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে।
সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্র ও দুই দেশের (সৌদি আরব ও চীন) মধ্যকার উত্তেজনার মধ্যে সৌদি আরবে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এমনকি আগামী বৃহস্পতিবার তিনি মধ্যপ্রাচ্যের এই দেশটিতে পৌঁছতে চলেছেন দাবি করা হয়েছে প্রতিবেদনে।

বেশ কয়েকটি সূত্রের উদ্ধৃতি দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন দাবি করেছে, সৌদি আরবের রাজধানী রিয়াদে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরের সময় সেখানে চীন-আরব শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে ১৪টি আরব দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

বর্তমান পরিস্থিতিতে সৌদি আরবে চীনা প্রেসিডেন্টের সফরে মার্কিন যুক্তরাষ্ট্রের চিন্তা বাড়াচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: সিএনএন, ফিন্যান্সিয়াল টাইমস, সাউথ চায়না মর্নিং পোস্ট

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar