বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘ ও হোয়াইট হাউসের সামনে বিএনপির বিক্ষোভ ৯ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট  

জাতিসংঘ ও হোয়াইট হাউসের সামনে বিএনপির বিক্ষোভ ৯ ডিসেম্বর

ভার্চুয়াল মিটিংয়ে বিএনপির নেতৃবৃন্দ। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

বিএনপির আন্দোলন-কর্মসূচির সমর্থনে জাতিসংঘ এবং হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ কর্মসূচির সমর্থনে ৪ ডিসেম্বর রবিবার এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। লন্ডনে বসবাসরত বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন ছিলেন প্রধান অতিথি।

নিউইয়র্ক স্টেট এবং মহানগরের দুটি অনুমোদিত কমিটির নেতৃবৃন্দ এতে অংশ নেন। উল্লেখ্য, ৯ ডিসেম্বর শুক্রবার অপরাহ্নে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সামনে এবং ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউসের সন্নিকটে বিক্ষোভ কর্মসূচির সমন্বয় করছে ওয়াশিংটন ডিসি বিএনপি এবং নিউইয়র্ক স্টেট বিএনপি। কর্মসূচি শেষে জাতিসংঘ মহাসচিব এবং প্রেসিডেন্ট বাইডেন বরাবরে দুটি স্মারকলিপি প্রদান করা হবে বলে জানা গেছে। স্মারকলিপিতে বাংলাদেশে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে বিএনপির নেতা-কর্মীদের অপহরণ ও গুম-খুনের অভিযোগ করা হবে বলে জানা গেছে। আরো জানা গেছে, এই স্মারকলিপি তৈরী করে দিয়েছেন লন্ডনে বসবাসরত বিএনপি নেতা তারেক রহমান।

এই ভার্চুূয়াল মিটিংয়ে যোগদান ও বক্তব্য রাখেন নিউইয়র্ক ষ্টেট বিএনপির আহ্বায়ক মৌলনা অলিউল্লাহ আতিকুর রহমান, জ্যেষ্ঠ যুগম আহব্বায়ক আনোয়ার হোসেন, সদস্য-সচিব সাইদুর রহমান সাঈদ, .যুগ্ম সদস্য সচিব রিয়াজ মাহমুদ, .যুগ্ম আহব্বায়ক মতিউর রহমান লিটু, আমিনুল ইসলাম চৌধুরী, নাসিম আহমেদ, শহিদুল ইসলাম সিকদার, বদরুল হক আজাদ, কাওসার আহমেদ, নীরা রাব্বানী, দেওয়ান কাওসার, হুমায়ুন কবির, আশরাফ হোসেন এবং সাংবাদিক আনিসুর রহমান, সদস্য মোতাহার হোসেন, গোলাম হোসেন, আব্দুল কাইয়ুম .আমিনুর রহমান খোকন, জিয়াউর রহমান প্রমুখ।

বিক্ষোভের প্রস্তুতি আলোকে আহব্বায়ক মৌলনা অলিউল্লাহ আতিক তার বক্তব্যে বলেন, আমরা বাফেলো, আলবেনী, লং আইল্যান্ডে খুব শীঘ্রই সম্মেলনের মাধ্যমে কমিটি ঘোষনা দিচ্ছি। জাতিসংঘের সামনের কর্মসূচিতে সকলেই ব্যানার-পোস্টার-ফেস্টুনসহ অংশ নেবেন। সিটি বিএনপি উত্তরের আহব্বায়ক আহবাব চৌধুরী, সিনিয়র যুগ্ম আহব্বায়ক কাজী আমিনুল ইসলাম, .সদস্য সচিব ফয়েস চৌধুরী, যুগ্ম সদস্য সচিব কামরুল হাসান সহ ২১ জন অংশ নেন এই মিটিংয়ে । সিটি বিএনপি (দক্ষিন)’র আহব্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজা, সিনিয়র যুগ্ম আহব্বায়ক মো সোহরাব হোসাইন, সদস্য সচিব বদিউল আলমসহ ২০ ছিলেন এ প্রস্তুতি সভায়। শেষে সহ-আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন ৩ কমিটিকে বিভিন্ন দিক-নির্দেশনা দেন ।

৬ নভেম্বর মঙ্গলবার আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া, ইউরোপ, আফ্রিকা, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতা কর্মীর সাথে ভার্চুয়াল মিটিংয়ে নিজ নিজ দেশে বিএনপির আন্দোলনের সমর্থনে তৎপরতা জোরদারের আহবান জানিয়েছেন কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি আব্দুল মালেক। সকলকেই তারা অনুরোধ জানিয়েছেন ১০ নভেম্বর ঢাকার সমাবেশে আত্মীয়-স্বজনকে পাঠানোর জন্যে।

অপরদিকে, হোয়াইট হাউজের সামনের বিক্ষোভ-সমাবেশের প্রস্তুতি প্রসঙ্গে ওয়াশিংটন ডিসি বিএনপির সভাপতি হাফিজ খান সোহায়েল জানান, জুমআর নামাজ আদায়ের পরই সকলে সমবেত হবো হোয়াইট হাউজের সন্নিকটে। দাবি জানানো হবে মানবাধিকার লংঘনের জন্যে শেখ হাসিনা-সহ সকলের বিরুদ্ধে অবরোধ আরোপের জন্যে। সে দাবিতে হোয়াইট হাউস ও স্টেট ডিপার্টমেন্টে স্মারকলিপি প্রদানের কর্মসূচিও রয়েছে বলে জানান বিএনপির এই নেতা।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২০ অপরাহ্ণ | বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar