রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে নিখোঁজ দুই মার্কিন নাগরিক

প্রতিদিন ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২ | প্রিন্ট  

ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে নিখোঁজ দুই মার্কিন নাগরিক

রুশ বাহিনীর বিরুদ্ধে স্বেচ্ছাসেবী যোদ্ধা হিসেবে লড়তে ইউক্রেনে যাওয়া যুক্তরাষ্ট্রের দুই নাগরিক এক সপ্তাহ ধরে নিখোঁজ রয়েছেন। বুধবার এই দুইজনের স্বজনরা দাবি করেছেন, পূর্ব ইউক্রেনে তাদেরকে রাশিয়ান সেনারা যুদ্ধবন্দি হিসেবে ধরে নিয়ে গিয়ে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের নিখোঁজও এই দুই নাগরিক হলেন আলেকজান্ডার ড্রুক (৩৯) এবং অ্যান্ডি হুইন (২৭। দু’জনই দেশটির আলাবামার বাসিন্দা। সর্বশেষ ৮ জুন পরিবারের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছিল। তারা পূর্ব ইউক্রেনের খারকিভ অঞ্চলের আশপাশে মিশনে গিয়ে আর ফেরেননি। খবর রয়টার্সের।

তাদের পরিবার এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, রাশিয়া এই দুজনকে যুদ্ধবন্দি হিসেবে ধরে নিয়ে গেছে, এমন খবর পাওয়া গেছে। তবে বিষয়টি নিশ্চিত না।

অ্যান্ডি হুইলের বাগদত্তা জয় ব্ল্যাক ফোনে রয়টার্সকে বলেছেন, পররাষ্ট্র দপ্তর থেকে এই মুহূর্তে আনুষ্ঠানিকভাবে আমরা যা জেনেছি তা হলো, তারা দুই জন নিখোঁজ আছেন। এর বাইরে আমরা নিশ্চিত কিছু জানি না। তবে তাদের খোঁজ করা যত বাড়ছে আমরা অন্যান্য পরিস্থিতিও বিবেচনা করতে শুরু করেছি।

এই ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিক্রিয়ার জন্য যোগাযোগ করা হয়েছিল। তবে তাৎক্ষণিকভাবে তারা কোনো মন্তব্য করেনি। যদি তাদেরকে রাশিয়া ধরে নিয়ে যায়। তাহলে তারাই যুক্তরাষ্ট্রের প্রথম নাগরিক হবেন, যাদের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর পর যুদ্ধবন্দি হিসেবে আটক করা হয়েছে।

এদিকে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, তাদের ধরে নিয়ে যাওয়ার খবর যদি সত্য হয় তবে তাদের ফেরাতে ‘যা করা যায় সবই করবে’ যুক্তরাষ্ট্র ।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar