রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রীয় গোপন নথি উদ্ধারের ঘটনায় কাঠগড়ায় ট্রাম্প-বাইডেন

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট  

রাষ্ট্রীয় গোপন নথি উদ্ধারের ঘটনায় কাঠগড়ায় ট্রাম্প-বাইডেন

রিপাবলিকানরা কংগ্রেসের নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের সময়েই প্রেসিডেন্ট জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন এবং বর্তমান সময়ের বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধারের ঘটনা ঘটছে। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের ফ্লোরিডাস্থ মার-এ লাগো বাসা থেকে কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধারের ঘটনায় ট্রাম্প শিবির যখন বিপর্যস্ত, ঠিক তেমনি সময়ে বাইডেন প্রশাসনকেও হতভম্ব করেছে গুরুত্বপূর্ণ নথি উদ্ধারের কয়েকটি ঘটনায়। এসব নথি উদ্ধারের সাথে সাথে জনসমক্ষে তা প্রকাশে সীমাহীন কার্পণ্য করেছেন বাইডেন ও তার লোকজন-এমন অভিযোগ উঠেছে হাউজ ওভারসাইট কমিটির চেয়ারম্যান জেমস কমেরের পক্ষ থেকে। রিপাবলিকান এই কংগ্রেসম্যান ১৫ জানুয়ারি গণমাধ্যমকে জানিয়েছেন যে, বাইডেনের বাড়ি ( উইলমিংটন,দেলওয়ার)’র পেছনের গ্যারেজ থেকে সরকারি নথি উদ্ধারের সংবাদ জানার পর এ নিয়ে কালক্ষেপণের অবকাশ থাকতে পারে না। কংগ্রেসের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে।

কেন্টাকি থেকে নির্বাচিত এই কংগ্রেসম্যান উল্লেখ করেছেন যে, নথিপত্র উদ্ধারের তথ্য জনসমক্ষে প্রকাশ করতে কালক্ষেপণ করে প্রেসিডেন্ট বাইডেন তার প্রশাসনের স্বচ্ছতাকে প্রশ্নবিদ্ধ করেছেন। এ নিয়ে জনমনে নানা প্রশ্নের উদ্রেক ঘটেছে। নিরাপত্তা নেই এমন একটি ক্লোজেট থেকে নথিগুলো উদ্ধারের মাসখানেক পর হোয়াইট হাউজে আনার আরো সপ্তাহখানেক পর তা জনসমক্ষে প্রকাশ করা হয়েছে। বাইডেনের উইলমিংটনস্থ বাসভবনে আরো নথি রয়েছে বলে শোনা যাচ্ছে। কংগ্রেসম্যান জেমস আরো বলেন, প্রেসিডেন্ট ওবামার আমলে ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। সে সময় তিনি ওয়াশিংটন ডিসিতে ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার একটি অফিসে ( যেখানে বাইডেন অনরারি অধ্যাপক ছিলেন) মাঝেমধ্যে বসতেন এবং অফিসিয়াল কাজও করতেন, সেখান থেকেই সে আমলের নথি উদ্ধারের তথ্য গত সোমবার হোয়াইট হাউজ প্রকাশ করে। আর সেটি সিবিএস টেলিভিশন কর্তৃক প্রচারের পরই হোয়াইট হাউজ তা স্বীকার করেছে। দ্বিতীয় পর্যায়ের নথিগুলোও উদ্ধার করা হয় বাইডেনের সহকর্মী কর্তৃক তার ব্যক্তিগত বাড়ির গ্যারেজ থেকে। ডিসেম্বরের ২০ তারিখে ৫ পাতার এই নথি উদ্ধারের কথা প্রকাশ করেছে।

একইদিন বাইডেনের স্টাফ বিচার বিভাগকেও অবহিত করেছে নথি উদ্ধারের। আরো একটি পাতা উদ্ধারের ঘটনা ঘটেছে বাইডেনের মালামাল রাখার স্টোর থেকে। প্রেসিডেন্ট বাইডেনের স্পেশাল কাউন্সেল রিচার্ড সোবার শনিবার জানান যে, সর্বশেষ নথি পাওয়া যায় গত বৃহস্প্রতিবার। এ নিয়ে বাইডেনের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড অ্যাটর্নি রবার্ট কে হোরকে স্পেশাল কাউন্সেল নিয়োগ করেছেন বিচার বিভাগীয় তদন্তের গতি-প্রকৃতির ওপর সার্বক্ষণিক নজর রাখার জন্যে। এরইমধ্যে হাউজ ওভারসাইট কমিটির পক্ষ থেকেও আলাদা একটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে গুরুত্বপূর্ণ নর্থি সম্পর্কে বাইডেনের অবস্থান জানার জন্যে। ২৪ জানুয়ারির মধ্যে ন্যাশনাল আর্কাইভ এবং হোয়াইট হাউজের কাউন্সেলকে সমুদয় নথিপত্র ওভারসাইট কমিটির নিকট হস্তান্তরের আহবান জানিয়েছে কংগ্রেসমান কমেরের নেতৃত্বাধীন ওভারসাইট কমিটি।

ট্রাম্পের ফ্লোরিডাস্থ বাসভবন থেকে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধারের পর মার্কিন রাজনীতির উত্তপ্ত পরিস্থিতি আরো তোপের মুখে পড়লো বাইডেনের পুরনো অফিস ও বাসার গ্যারেজ থেকে নথি উদ্ধারের ঘটনা। এ নিয়ে সামনের বছরের নির্বাচনী ময়দানেও রিপাবলিকান ও ডেমক্র্যাটরা প্রশ্নবানে জর্জরিত হবেন বলে মনে করা হচ্ছে। রাজনৈতিক পর্যবেক্ষকরা ইতিমধ্যেই আভাস দিয়েছেন যে, সামনের নির্বাচনে বাইডেন এবং ট্রাম্প হয়তো দলীয় মনোনয়ন লাভে সক্ষম হবেন না। এটি যদি সত্যি হয়, তবুও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি প্রসঙ্গটি বারবার সামনে আসবে দলীয় অপকর্মের উদাহরণ হিসেবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৪ অপরাহ্ণ | রবিবার, ১৫ জানুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar