রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সমাবেশ কেন্দ্র করে সিলেটে মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি

প্রতিদিন ডেস্ক   |   শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট  

সমাবেশ কেন্দ্র করে সিলেটে মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি

পাঁচ বছর পর সিলেট নগরীতে পৃথক পৃথক কর্মসূচি নিয়ে শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজপথে নামছে দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। দীর্ঘ বিরতির পর আবারও দুই দলের মুখোমুখি হওয়ায় রাজনীতির মাঠ উত্তপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

তবে এই আশঙ্কাকে উড়িয়ে দিচ্ছেন দুই দলের দায়িত্বশীল নেতারা। তারা বলছেন, সিলেটের রাজনীতি সম্প্রীতির রাজনীতি। এখানে প্রতিদ্বন্দ্বিতা আছে কিন্তু কোনো প্রতিহিংসা নেই।

বিএনপি সূত্রে জানা গেছে, ১০ দফা দাবিতে গত জানুয়ারিতে সিলেটসহ সব বিভাগীয় শহরে সমাবেশের ঘোষণা দেয় বিএনপি। সে অনুযায়ী শনিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ২টায় সিলেট রেজিস্ট্রারি মাঠে এই সমাবেশ শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী বেগম সেলিমা রহমান। অপরদিকে একই দিনে আওয়ামী লীগ সিলেটে ‘শান্তি সমাবেশ’ করার ঘোষণা দিয়েছিল ওই একই মাঠে। কিন্তু পরবর্তীতে স্থান পরিবর্তন করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। শনিবার বেলা ৩টায় এই সমাবেশ শুরু হবে।

এ বিষয়ে জানতে চাইলে সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা সব সময় শান্তির পক্ষে। তাই রেজিস্ট্রারি মাঠে আমাদের কর্মসূচি থাকলেও স্থান বদল করে আমরা সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তি সমাবেশের আয়োজন করেছি। কারণ আমরা শান্তিতে বিশ্বাসী বন্দুকের নলের উপর বিশ্বাসী নই।আমরা রাজনৈতিক সহাবস্থানের পক্ষে। তাই আমরা উদারতা দেখিয়ে নিজেদের কর্মসূচির স্থান পরিবর্তন করেছি। এখন বিএনপি যদি বিশৃঙ্খলা না করে তবে আমাদের শান্তি সমাবেশ শান্তিপূর্ণভাবেই শেষ হবে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীও একই সুরে গণমাধ্যমকে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে চাই। অহিংস আন্দোলন চালিয়ে যেতে চাই। নেতাকর্মীদেরও বলেছি, যাতে তারা কোন ধরনের বিশৃঙ্খলায় না জড়ায়। যদি সমাবেশ বানচাল করতে হঠকারিতা হয়, সেটা জনগণ প্রতিহত করবে। অতীতে সমাবেশ ঘিরে আওয়ামী লীগের সঙ্গে বিএনপির কোনো সংঘাত হয়নি, এবারো হবে না। কেননা সিলেট শান্তির নগরী।

জানা গেছে, নেতারা সম্প্রীতির কথা বললেও উভয় দলের কর্মসূচি নিয়ে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তারা অন্যদিনের তুলনায় সিলেটের নিরাপত্তা ব্যবস্থা আরও বেশি জোরদার করেছে। উভয় দলের সমাবেশ উভয় দলের সমাবেশ ঘিরে ইতোমধ্যে ৩ শতাধিক পুলিশ সাজোয়া যানসহ মাঠে অবস্থান করছে।

দুই দলের সমাবেশের বিষয়ে জানতে চাইলে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) সুদীপ দাস বলেন, আজ দুই দলের সমাবেশ ঘিরে যাতে কোনো ধরণের বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা না ঘটে, এ জন্য নগরীর সবগুলো মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন আছে। নগরীর প্রবেশপথগুলোতে তল্লাশী চৌকি বসানো হয়েছে। সমাবেশ চলাকালে পুলিশ সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সদা তৎপর রয়েছে।

সর্বশেষ ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি সিলেটের রাজপথে মুখোমুখি হয়েছিল আওয়ামী লীগ ও বিএনপি। সেদিন খালেদা জিয়ার রায়কে ঘিরে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় দুই দলের নেতাকর্মীদের মধ্যে ঘণ্টাব্যাপী সংঘর্ষ হয়, আহত হন অনেকে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১১ অপরাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar